corona virus btn
corona virus btn
Loading

কত জোরে হাঁটেন তাই বলে দেবে কতটা সুস্থ আপনি: সমীক্ষা

কত জোরে হাঁটেন তাই বলে দেবে কতটা সুস্থ আপনি: সমীক্ষা
কেউ ভালোবাসেন হেলেদুলে হাঁটতে। কেউ আবার হনহন করে হেঁটে যান পাশ দিয়ে। অন্য নানা পারিপার্শ্বিক বিষয়ের উপর নির্ভর করে একজন ব্যক্তি কী ভাবে হেঁটে যাবেন। কিন্তু গবেষকরা বলছেন হাঁটার গতিই আপনার সুস্থতার মাপকাঠি।

গবেষকরা বলছেন হাঁটার গতিই আপনার সুস্থতার মাপকাঠি।

  • Share this:
কেউ ভালোবাসেন হেলেদুলে হাঁটতে। কেউ আবার হনহন করে হেঁটে যান পাশ দিয়ে।  অন্য নানা পারিপার্শ্বিক বিষয়ের উপর নির্ভর করে একজন ব্যক্তি কী ভাবে হেঁটে যাবেন। কিন্তু গবেষকরা বলছেন হাঁটার গতিই আপনার সুস্থতার মাপকাঠি। কেউ ভালোবাসেন হেলেদুলে হাঁটতে। কেউ আবার হনহন করে হেঁটে যান পাশ দিয়ে। অন্য নানা পারিপার্শ্বিক বিষয়ের উপর নির্ভর করে একজন ব্যক্তি কী ভাবে হেঁটে যাবেন। কিন্তু গবেষকরা বলছেন হাঁটার গতিই আপনার সুস্থতার মাপকাঠি। বিগত কয়েক বছর ধরে হাঁটার গতি ও হৃদযন্ত্রের সম্পর্ক নিয়ে গবেষণা চালাচ্ছে ইওরোপের এক হার্ট জার্নাল। চার লক্ষ মানুষের উপর সমীক্ষা চালিয়ে তাঁরা জানাচ্ছে নতুন তথ্য। বিগত কয়েক বছর ধরে হাঁটার গতি ও হৃদযন্ত্রের সম্পর্ক নিয়ে গবেষণা চালাচ্ছে ইওরোপের এক হার্ট জার্নাল। চার লক্ষ মানুষের উপর সমীক্ষা চালিয়ে তাঁরা জানাচ্ছে নতুন তথ্য। দেখা যাচ্ছে, পরীক্ষা চলাকালীন সময়ে মোট আট হাজার মানুষের মৃত্যু হয়েছে, তাদের মধ্যে দেড় হাজার মানুষের মৃত্যু হয়েছে হৃদযন্ত্রের দুর্বলতার কারণে। এই দেড় হাজার জনই হাঁটার গতিতে বেশ মন্থর ছিলেন। কেউকেউ আবার আগে গতি বাড়িয়ে হাঁটলেও পরে ধীরে ধীরে মন্থর হয়ে যান। দেখা যাচ্ছে, পরীক্ষা চলাকালীন সময়ে মোট আট হাজার মানুষের মৃত্যু হয়েছে, তাদের মধ্যে দেড় হাজার মানুষের মৃত্যু হয়েছে হৃদযন্ত্রের দুর্বলতার কারণে। এই দেড় হাজার জনই হাঁটার গতিতে বেশ মন্থর ছিলেন। কেউকেউ আবার আগে গতি বাড়িয়ে হাঁটলেও পরে ধীরে ধীরে মন্থর হয়ে যান।
ফলে এই সমীক্ষকরা বলছেন যাঁরা গতি বাড়িয়ে হাঁটেন, তাদের আয়ু একটু বেশি হয়। ফলে এই সমীক্ষকরা বলছেন যাঁরা গতি বাড়িয়ে হাঁটেন, তাদের আয়ু একটু বেশি হয়।  গবেষকরা আরও বলছেন, আসলে মন্থর চলাফেরা অসচেতন লাইফস্টাইলের বহিঃপ্রকাশ। এই ধরনের ব্যক্তি বেশিরভাগই ভারী চেহারার, তেলভাজা খান, রাতে ঘুমোন দেরি করে।
গবেষকরা আরও বলছেন, আসলে মন্থর চলাফেরা অসচেতন লাইফস্টাইলের বহিঃপ্রকাশ। এই ধরনের ব্যক্তি বেশিরভাগই ভারী চেহারার, তেলভাজা খান, রাতে ঘুমোন দেরি করে।  কাজেই বিজ্ঞানীদের স্পষ্ট মত, এখন থেকে হাঁটার গতিতে নজর দিন। সম্ভব হলে গতি বাড়িয়েই হাঁটুন।
কাজেই বিজ্ঞানীদের স্পষ্ট মত, এখন থেকে হাঁটার গতিতে নজর দিন। সম্ভব হলে গতি বাড়িয়েই হাঁটুন।
Published by: Arka Deb
First published: August 29, 2020, 6:22 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर