• Home
  • »
  • News
  • »
  • life-style
  • »
  • VOMITING PROBLEM DURING TRAVELING WILL BE SOLVED BY THESE TECHNIQUES SMJ TC

বাসে, ট্রেনে গা গুলিয়ে ওঠে! বমি পায়! পকেটে এই জিনিসগুলো রাখলেই সমস্যা থেকে মুক্তি

বিশেষজ্ঞদের মতে, এই পদ্ধতিগুলি অনুসরণ করলে অনেকটা সুরাহা মিলতে পারে।

বিশেষজ্ঞদের মতে, এই পদ্ধতিগুলি অনুসরণ করলে অনেকটা সুরাহা মিলতে পারে।

  • Share this:
#কলকাতা: কিছু মানুষের বাইরে বেরোলে শরীর খারাপ লাগে। যেমন মাথা ব্যাথা, গা বমি বা বমি করার মতো অসুবিধাগুলি থাকে। অনেকে বাসে, ট্রেনে যাতায়াত করার সময় বা কোনও দূরপাল্লার ভ্রমণের সময় এই শারীরিক অসুবিধাগুলি হতে পারে। কিছু মানুষ রয়েছেন যাঁরা সঙ্গে করে প্লাস্টিক প্যাকেট বা অন্য কিছু রাখেন, যাতে রাস্তাঘাটে বমি অনুভব করলেই সেগুলি ব্যবহার করতে পারেন। তবে এই বিষয়টি সুবিধার হলেই একটু দৃষ্টিকটু। তাহলে এর উপায় কী? বিষেশজ্ঞদের মতে কিছু উপায় আছে। নিচে তার বিস্তারিত আলোচনা করা হল।

লেমন সল্ট:- জলে লেবুর রস এবং নুন মিশিয়ে খেলে বমি বমি ভাব কেটে যায়। বাইরে যাওয়ার আগে জলের মধ্যে লেবুর রস ও পরিমাণ মতো নুন মিসিয়ে সঙ্গে রাখলে অনেকটা স্বস্তি মেলে।

আদা:- দূরের রাস্তায় আদার স্বাদ অনেকটা কাজে আসে। বাইরে বেরোনোর সময় এক টুকরো আদা পাতলা পাতলা করে কেটে, মুখের মধ্যে রাখলে বোমি ভাব বা অন্য ধরনের শারীরিক সমস্য়া থেকে মুক্তি পাওয়া যায়।

লবঙ্গ ভাজা:- বাসে বা ট্রেনে ট্রাভেল করার সময় মুখের মধ্যে ভাজা লবঙ্গ রাখলে অনেকটা সুরাহা মেলে। অনেকে লবঙ্গ মুখের মধ্যে রাখতে চান না, কারণ লবঙ্গের স্বাদ নিয়ে সমস্যা থাকে। সে-ক্ষেত্রে ভাজা লবঙ্গ গুঁড়ো করে রাখা যেতে পারে।

সাইট্রাস ফ্রুটস:- সাইট্রাস ফ্রুটস বা টক জাতীয় ফল, যা কমলা লেবু, আঙ্গুর হতে পারে। এই ফলগুলি যাত্রা পথে সঙ্গে থাকলে অসুস্থতা নিয়ন্ত্রণে রাখা যায়। কমলা লেবু ও আঙ্গুরের টক স্বাদ বমি ভাব কাটিয়ে তুলতে সাহায্য় করে।

পুদিনা পাতা:- ভ্রমণের সময় বা আগে পুদিনা পাতার রস খেলে অনেকটা সুরাহা মেলে। কারণ, পুদিনার সতেজ গন্ধ মস্তিষ্ককে চাঙ্গা করতে সাহায্য করে।

বিশেষজ্ঞদের মতে এই পদ্ধতি গুলি অনুসরণ করলে অনেকটা সুরাহা মিলতে পারে। এছাড়াও প্রতিদিন নিয়ম করে শরীরচর্চা ও ভাল খাওয়াদাওয়া অনেকটা সতেজ করতে সাহায্য করে। শরীর চাঙ্গা থাকলে অন্য সব অসুবিধা নিমেষে কেটে যেতে পারে।

First published: