Viral Video: বালির থেকে তৈরি হচ্ছে দেশের অন্যতম জনপ্রিয় স্ট্রিট ফুড, খেয়ে দেখতে পারেন!

Viral Video: বালির থেকে তৈরি হচ্ছে দেশের অন্যতম জনপ্রিয় স্ট্রিট ফুড, খেয়ে দেখতে পারেন!

টগবগ করে ফুটছে বালি, তাতেই রান্না হচ্ছে ভুনা আলু । ছবি- ফেসবুক ।

এক প্লেটের দাম মাত্র ২৫ টাকা । কোনও তেল-মশলা লাগে না । শুধুমাত্র বালি দিয়েই তৈরি হয় এই খাবার ।

  • Share this:

    #লখনউ: ১৩০ কোটির এ দেশে কত রকম ভাষা, জাতি, ধর্ম, সংস্কৃতি, পোশাক, আচার...আর সবচেয়ে বেশি বৈচিত্র্য বোধহয় খাবারে । প্রতিটি আলাদা আলাদা প্রদেশে আলাদা তাঁদের খাদ্যাভাস । কাশ্মীর থেকে কন্যাকুমারী, গুজরাত থেকে অরুণাচল, হাজার রকম খাবার সাজিয়ে বসে আছে আমাদের এই দেশের মাটি । খাবারের এই বিপুল সমাহার অন্য দেশে গেলে খুব সহজে মিলবে না তা মোটামুটি নিশ্চিত করে বলাই যায় । বিরিয়ানি থেকে ধোসা, লিট্টি চোখা থেকে মাছভাত...এ দেশের খাবার তালিকা করতে বসলে ইতিহাস রচনা করা যাবে ।

    তবে সব খাবারের মধ্যে বোধহয় সেরা আর আকর্ষণীয় খাবার হল স্ট্রিট ফুড বা রাস্তার ধারের খাবার । বাড়িতে বা রেস্তোরাঁতে যতই ভাল-মন্দ খাই নাকেন, শেষ পর্যন্ত আমাদের অমোঘ টানে আকর্ষণ করতে থাকে ফুচকা, চাট, ভেলপুরী, পাওভাজি, চপ, সিঙ্গারা, ঝালমুড়ি, রোল, মোগলাই, চাউমিন । দেশের বিভিন্ন জায়গায় সেই স্ট্রিট ফুডও বিভিন্ন ধাঁচের, আলাদা স্বাদের, ভিন্ন তার তৈরির প্রক্রিয়াও ।

    উত্তর প্রদেশে আবার এই খাবারটি খুবই জনপ্রিয় । বালি দিয়ে তৈরি করা হয় এটি । সম্প্রতি উড়ন্ত ধোসা আর পাওয়ের ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছিল । স্ট্রিট ফুড তৈরির হরেক রকম উপায় আর সে গুলি পরিবেশনের হরেক কায়দা মাঝেমধ্যে দৃষ্টি আকর্ষণ করে নেটিজেনদের ।

    এ বার ফুড ব্লগার অমর শিরোহীর একটি ভিডিও ভাইরাল হয়েছে নেটদুনিয়ায় । দেখা যাচ্ছে, বিশাল বড় একটি কড়াই ভর্তি বালি । আর তার মধ্যে দেওয়া হয়েছে খোসা না ছাড়ানো গোটা আলু । বালির মধ্যেই রান্না হচ্ছে সেই আলুগুলি । বিখ্যাত ওই খাবারটির নাম ‘ভুনা আলু’ । উত্তরপ্রদেশের মেনপুরীর ভোলা বাজারে গত সাত বছর ধরে এই খাবারটি বিক্রি করছেন এক ব্যক্তি । একটি আলু এ ভাবে রান্না হতে প্রায় ২০ মিনিট সময় লাগে । তারপর বালি থেকে আলুগুলি বের করে ধনেপাতা, টোম্যাটো, আদা, রসুন, পেঁয়াজ ও অন্যান্য মশলা-সহ সেটি পরিবেশ করা হয় । এক প্লেটের দাম মাত্র ২৫ টাকা ।

    এই ভিডিওটি পোস্ট হওয়ার সঙ্গে সঙ্গে তা নিমেষে ভাইরাল হয়ে গিয়েছে । খাবারটি বানাতে একটুও তেল লাগে না । তবে হয়তো একটু বালি থেকে যেতে পারে । সেই বালি নাকি ‘ভুনা আলু’র স্বাদ দ্বিগুণ বাড়িয়ে তোলে । চেখে দেখতে চাইলে উত্তরপ্রদেশে পাড়ি জামতে পারেন আপনিও ।

    Published by:Simli Raha
    First published: