Home /News /life-style /
Viral |Smart Prison: জিম থেকে শুরু করে হাতে হাতে 'ট্যাবলেট'! জেল তো নয়, এ যেন রাজকীয় বাসভবন!

Viral |Smart Prison: জিম থেকে শুরু করে হাতে হাতে 'ট্যাবলেট'! জেল তো নয়, এ যেন রাজকীয় বাসভবন!

স্মার্ট জেলে কী কী পাওয়া যাবে?

স্মার্ট জেলে কী কী পাওয়া যাবে?

Viral: ব্রিটেন সরকারের লক্ষ্য একটাই- অপরাধীদের অপরাধের প্রবণতা হ্রাস করে তাদের সমাজের মূল স্রোতে ফেরানো।

  • Share this:

#নয়াদিল্লি: অপরাধ প্রমাণ হলে যে কোনও অপরাধীকে জেলে যেতে হয়। দিন কয়েক, আবার কখনও মাস কিংবা বছরভর জেল বা সংশোধনাগারে কাটিয়ে তবেই মুক্তি মেলে অভিযুক্তের। বহুকাল আগে থেকে এমনটাই হয়ে আসছে। কিন্তু জেল (Viral |Smart Prison) বলে কথা। বন্দী হয়ে থাকতে হবে। তাই জেলের অর্থাৎ সংশোধনাগারের নাম শুনলে আঁতকে ওঠেন যে কোনও মানুষই। কিন্তু এ জেল সে রকম জেল নয়। এ যেন রাজকীয় আবাস।

আরও পড়ুন : আচমকা ঘরের চালে কীসের শব্দ? ঝুপ করে যা পড়ল... দেখেই চক্ষু চড়কগাছ বাড়িশুদ্ধু লোকের!

সম্প্রতি এমনই এক জেল (Viral |Smart Prison)  অর্থাৎ সংশোধনাগরের সন্ধান মিলেছে সুদূর ব্রিটেনে। জানা গিয়েছে, জেল বন্দি অপরাধীদের মানসিকতার পরিবর্তন ঘটাতেই বাড়ির আদলে এমন জেল তৈরি করেছে যুক্তরাজ্যের সরকার। ব্রিটেন সরকারের লক্ষ্য একটাই- অপরাধীদের অপরাধের প্রবণতা হ্রাস করে তাদের সমাজের মূল স্রোতে ফেরানো।

জানা গিয়েছে, এই জেল অর্থাৎ সংশোধনাগারটি তৈরি হয়েছে ব্রিটেনের উত্তর হ্যাম্পটনশায়ারের ওয়েলিংবরোতে। এক সঙ্গে ১৭০০ জন অপরাধী এই জেলে দিন কাটাতে পারেন স্বচ্ছন্দে। তবে এটিকে জেল বললে ভুল হবে। কারণ এই জেলে উঁচু কোনও পরিখা অর্থাৎ পাঁচিল দেওয়া নেই। এখানে বিভিন্ন অপরাধে সাজাপ্রাপ্ত আসামীদের জন্য তৈরি করা হয়েছে ছোটখাটো বাড়ি। বাড়ির ঘরগুলিও একেবারে মনের মতো সাজানো। এখানে সাজাপ্রাপ্ত আসামীদের কোনও নম্বর দেওয়া হয় না। বরং তাদের চিহ্নিত করা হয় বাড়ির ঠিকানা ধরেই। শুধুই কী ভালো থাকার জায়গা, এর সঙ্গে বাদবাকি যে সুবিধাগুলি অপরাধীদের দেওয়া হয় তা শুনলে অপরাধ করে এই জেলে যাওয়ার ইচ্ছা হতে পারে যে কোনও মানুষেরই।

আরও পড়ুন : সুপারহিট শ্বশুরবাড়িতে বিয়ের দিন! প্রসেনজিতের শ্বশুরবাড়ি জিন্দাবাদের গান গেয়ে তুললেন ঝড় হবু বর...

এ বিষয়ে ব্রিটেনের আইন ব্যবস্থার এক আধিকারিক জানিয়েছেন, মূলত অপরাধীদের মধ্যে অপরাধের মানসিকতার পরিবর্তন এবং তাদের সমাজের মূল স্রোতে ফেরানো, পাশাপাশি কর্মসংস্থানমুখী করে তোলার লক্ষ্যেই এমন সিদ্ধান্ত নিয়েছে সে দেশের সরকার। এই জেলে বন্দী থাকা অপরাধীদের দেওয়া হয় ব্যক্তিগত কম্পিউটার। পাশাপাশি বন্দীদের কর্মসংস্থানের দিশা দেখাতে তাদের নানা রকমের বৃত্তিমূলক প্রশিক্ষণও দেওয়ার কাজ চলে নিয়মিত। এছাড়াও বন্দীদের স্বাস্থ্যের কথা মাথায় রেখে ব্যবস্থা করা হয়েছে জিম সহ নানা রকমের যেমন, টেবিল টেনিস, স্নুকার ইত্যাদি খেলাধুলোর ব্যবস্থা। বর্তমানে গোটা বিশ্বে এই জেলটি স্মার্ট জেলের তালিকায় উঠে এসেছে। স্মার্ট এই জেলটির নাম রাখা হয়েছে হার ম্যাজেস্টি'স প্রিজন (Her Majesty’s Prison)।

Published by:Sanjukta Sarkar
First published:

Tags: United Kingdom, Viral

পরবর্তী খবর