মেদ ঝরবে দ্রুত, শরীর হবে ছিপছিপে, জেনে নিন কোন ডায়েটে কাজ দেবে

মেদ ঝরবে দ্রুত, শরীর হবে ছিপছিপে, জেনে নিন কোন ডায়েটে কাজ দেবে
নতুন গবেষণা বলছে, ওজন নিয়ন্ত্রণে রাখতে এবং কোলেস্টেরলের মাত্রা সীমার মধ্যে রাখতে ভূমধ্যসাগরীয় ডায়েটের চেয়ে ভেগান ডায়েট অনেক বেশি কার্যকরী

নতুন গবেষণা বলছে, ওজন নিয়ন্ত্রণে রাখতে এবং কোলেস্টেরলের মাত্রা সীমার মধ্যে রাখতে ভূমধ্যসাগরীয় ডায়েটের চেয়ে ভেগান ডায়েট অনেক বেশি কার্যকরী

  • Share this:

    #কলকাতা: নতুন গবেষণা বলছে, ওজন নিয়ন্ত্রণে রাখতে এবং কোলেস্টেরলের মাত্রা সীমার মধ্যে রাখতে ভূমধ্যসাগরীয় ডায়েটের চেয়ে ভেগান ডায়েট অনেক বেশি কার্যকরী। জার্নাল অফ দ্য আমেরিকান কলেজ অফ নিউট্রিশন নামের পত্রিকায় এই গবেষণা সম্প্রতি প্রকাশিত হয়েছে। দেখা গিয়েছে যে যাঁরা এই সমীক্ষায় অংশ গ্রহণ করেছিলেন, তাঁদের গড়ে ৬ কিলোগ্রাম ওজন কমে গিয়েছে। এঁরা প্রত্যেকেই ভেগান ডায়েট অনুসরণ করেছিলেন। আবার যাঁরা ভূমধ্যসাগরীয় ডায়েট অনুসরণ করেছিলেন, তাঁদের ওজনে খুব একটা তফাৎ দেখা যায়নি।

    আমেরিকার একটি স্বেচ্ছাসেবী সংস্থা ফিজিশিয়ানস কমিটি ফর রেসপন্সিবল মেডিসিনের তরফ থেকে গবেষক হানা কাহলিওভা বলেছেন যে এর আগে মনে করা হত যে ওজন নিয়ন্ত্রণ করার ক্ষেত্রে এবং কারডিওমেটাবলিক ঝুঁকির ক্ষেত্রে দু' রকমের ডায়েটই কার্যকরী ছিল। কিন্তু দু'টি ডায়েটের মধ্যে কোনও তুলনামূলক পরীক্ষা এর আগে করা হয়নি।

    গবেষকরা দাবি করেছেন যে ওজন নিয়ন্ত্রণের ক্ষেত্রে, শরীরের উপাদানের মধ্যে সমতা বজায় রাখার ক্ষেত্রে, ইনসুলিনের মাত্রা বজায় রাখার ক্ষেত্রে এবং কোলেস্টেরলের মাত্রা বজায় রাখার ক্ষেত্রে কম ফ্যাটযুক্ত ভেগান ডায়েট অনেক বেশি কার্যকরী। এই গবেষণার জন্য একটি সমীক্ষা করা হয়েছিল। যেখানে বিক্ষিপ্ত ভাবে কয়েকজন ব্যক্তিকে বেছে নেওয়া হয়েছিল যাঁদের ওজন অনেক বেশি। এঁদের কোনও ডায়াবেটিস ছিল না এবং ১:১ অনুপাতে এঁদের ভূমধ্যসাগরীয় এবং ভেগান ডায়েট দেওয়া হয়েছিল।


    ১৬ সপ্তাহ ধরে এই সমীক্ষায় অংশগ্রহণকারীদের মধ্যে একদল কম ফ্যাটযুক্ত ভেগান ডায়েট অনুসরণ করতে শুরু করেন। এই ডায়েটে ছিল ফল, সবজি, দানা শস্য এবং ডাল। এই ডায়েট থেকে পশুজাত প্রোটিন সরিয়ে দেওয়া হয়। অন্য একটি দল তাঁরা ভূমধ্যসাগরীয় ডায়েট নিতে শুরু করেন। এই ডায়েটের অন্তর্ভুক্ত ছিল ফল, সবজি, ডাল, মাছ, কম ফ্যাটযুক্ত দুগ্ধজাত খাবার এবং এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল। এই ডায়েট থেকে যতটা সম্ভব রেড মিট এবং দ্রবীভূত ফ্যাট দূরে রাখা হয়।

    সমীক্ষা সম্পূর্ণ হলে দেখা যায়, যে দল ভেগান ডায়েট অনুসরণ করেছিলেন, তাঁদের শরীরে বাজে কোলেস্টেরলের মাত্রা অনেকটাই কমে গিয়েছে। অথচ যাঁরা ভূমধ্যসাগরীয় ডায়েট অনুসরণ করেছিলেন, তাঁদের শরীরে কোলেস্টেরলের মাত্রায় কোনও পরিবর্তন ঘটেনি। আবার দু'টি ডায়েটের ক্ষেত্রেই রক্তচাপ কম হয়েছে। কিন্তু যাঁরা ভূমধ্যসাগরীয় ডায়েট অনুসরণ করেছিলেন, তাঁদের রক্তচাপ অনেক বেশি কমেছে!

    Published by:Rukmini Mazumder
    First published:

    লেটেস্ট খবর