আর্থিক শ্রীবৃদ্ধি থেকে সুস্বাস্থ্য! বাস্তু মেনে বাড়ির দক্ষিণ-পূর্ব কোণে করতে হবে এই রঙ

সমাজে স্বচ্ছল ভাবে অবস্থান করতে হলে যেমন অর্থ প্রয়োজন, তেমনই প্রয়োজন সুস্বাস্থ্যে পরিপূর্ণ নীরোগ জীবন।

সমাজে স্বচ্ছল ভাবে অবস্থান করতে হলে যেমন অর্থ প্রয়োজন, তেমনই প্রয়োজন সুস্বাস্থ্যে পরিপূর্ণ নীরোগ জীবন।

  • Share this:

#কলকাতা: কখন কোন মুহূর্তে জীবনে সঙ্কটের পরিস্থিতি তৈরি হয়, তা বলা খুবই কঠিন ব্যাপার! অনেক সময়েই আমরা দেখি যে সব কাজ ঠিক মতো করেও প্রত্যাশিত ফল লাভ তো হচ্ছেই না, বরং সঙ্কটে এবং দুর্ভাগ্যের সঙ্গে সঙ্ঘর্ষে জীবন হয়ে উঠছে অস্থির।

এই ব্যাপারে সবার আগে মাথায় আসে অর্থ এবং স্বাস্থ্যের কথা। মানুষ আদতে সমাজবদ্ধ জীব। সমাজে স্বচ্ছল ভাবে অবস্থান করতে হলে যেমন অর্থ প্রয়োজন, তেমনই প্রয়োজন সুস্বাস্থ্যে পরিপূর্ণ নীরোগ জীবন। কিন্তু মাঝে মাঝেই দেখা যায় যে এই দুই বিষয় নিয়ে আমাদের বিড়ম্বনায় পড়তে হচ্ছে!

এই ব্যাপারে এবারে দিক নির্দেশ করছেন বাস্তুশাস্ত্রবিদ আচার্য ইন্দু প্রকাশ (Acharya Indu Prakash)। ব্যবসায় লোকসান হলে কী করতে হবে, তা বিশ্লেষণ করে বুঝিয়ে দিয়েছেন তিনি। সেই সঙ্গে যদি পরিবারের কোনও সদস্য, বিশেষ করে জ্যেষ্ঠা কন্যার জীবন অসুস্থতা এবং অসমৃদ্ধিতে জর্জরিত হয়, তাহলে কী করা উচিত, সে কথাও বলেছেন তিনি। কেন না, এই দুই বিষয় আদতে একটি ক্ষেত্রের সঙ্গে জড়িত। আর সেটা হল বাড়ির দক্ষিণ-পূর্ব কোণ।

আচার্য ইন্দু প্রকাশ জানিয়েছেন যে বাড়ির দক্ষিণ-পূর্ব দিকে সব সময়ে একটু কালো রঙের ছোঁয়া রাখতে হয়। কারণ কালো রঙ জলের শক্তিকে প্রতীকায়িত করে। অন্য দিকে, দক্ষিণ-পূর্ব কোণের অধিপতি গ্রহ হলেন শুক্র, তাঁর স্বভাবধর্ম আগ্নেয় প্রকৃতির। অতএব, জলশক্তিযুক্ত কালো রঙ যদি বাড়ির দক্ষিণ-পূর্ব কোণের নিচের দিকে ব্যবহার করা হয়, আচার্য ইন্দু প্রকাশ বলছেন যে সেক্ষেত্রে তা শুক্রের আগ্নেয় প্রকৃতিকে প্রশমিত করে রাখে। পরিণামে ব্যবসায় প্রভূত মুনাফা হয়, বাড়ির জ্যেষ্ঠা কন্যাও সুন্দর জীবনের অধিকারিণী হন।

এই প্রসঙ্গে বাড়ির এই কোণে লাল রঙ ব্যবহারে নিষেধ করেছেন আচার্য ইন্দু প্রকাশ। কেন না, লাল রঙ কাঠের প্রতীক। কাঠ আর আগুন যদি একসঙ্গে থাকে, তাহলে তা কাঠকে ভস্মীভূত করে ফেলে। ফলে এদিক থেকে ব্যবসায় লোকসান অনিবার্য। তেমনই অন্য দিকে, লাল রঙ বাড়ির মধ্যম কন্যার যশ এবং কীর্তির প্রতীক। তাই বাড়ির দক্ষিণ-পূর্ব কোণে লাল রঙের ব্যবহারের মাধ্যম কন্যার সৌভাগ্য জ্যেষ্ঠা কন্যার সৌভাগ্যের পথে প্রতিবন্ধকতা তৈরি করবে। সেই দিক থেকে এই কোণে লাল রঙ ব্যবহার না করার পরামর্শ দিচ্ছেন আচার্য ইন্দু প্রকাশ।

First published: