Home /News /life-style /
Vastu Health Tips: ঘুমোনোর সময় দূরে রাখুন এই পাঁচটি জিনিস, তাতে কী লাভ জানুন

Vastu Health Tips: ঘুমোনোর সময় দূরে রাখুন এই পাঁচটি জিনিস, তাতে কী লাভ জানুন

ঘুমোনোর সময় দূরে রাখুন এই পাঁচটি জিনিস (Representative Image)

ঘুমোনোর সময় দূরে রাখুন এই পাঁচটি জিনিস (Representative Image)

Vastu Health Tips: বাড়ি তৈরি করার সময় বাস্তুশাস্ত্র অনুসরণ করে নির্মাণ করলে তা গৃহে সুখ, শান্তি ও সমৃদ্ধি নিয়ে আসে এমনটাই মনে করা হয় ।

  • Share this:

#কলকাতা: বাস্তুশাস্ত্র বলতে আক্ষরিক অর্থে বোঝায় ‘স্থাপত্য বিজ্ঞান’। প্রাচীন ভারতীয় স্থাপত্য পদ্ধতির উপর ভিত্তি করে এই শাস্ত্র লেখা হয়েছে। বাড়ি তৈরি করার সময় বাস্তুশাস্ত্র অনুসরণ করে নির্মাণ করলে তা গৃহে সুখ, শান্তি ও সমৃদ্ধি নিয়ে আসে এমনটাই মনে করা হয় (Vastu Health Tips)।

বাস্তু আচার্য মনোজ শ্রীবাস্তবের (Manoj Srivastava) মতে, আমাদের অবচেতন মন সবচেয়ে বেশি সক্রিয় থাকে যখন আমরা ঘুমিয়ে থাকি, তাই ঘুমের সময় আমাদের মনকে আমরা কী পরিমাণ শক্তি সরবরাহ করতে পারছি সে সম্পর্কে সচেতন হওয়া গুরুত্বপূর্ণ। তাই বাস্তুশাস্ত্র অনুসারে কোন পাঁচটি সবচেয়ে গুরুত্বপূর্ণ পরিবর্তন করা উচিত সে সম্পর্কে জানতে হবে ৷

আরও পড়ুন-পুরুষ স্তনের আকার বৃদ্ধির সমস্যা ঠেকাতে দাওয়াই অস্ত্রোপচার ? জেনে নিন সত্যিটা

মোবাইল ফোন

ফোন যে হেতু আজ আমাদের জীবনের একটি অবিচ্ছেদ্য অংশ, তাই ঘুমের সময়ও আমরা কাছাকাছিই ফোন রেখে ঘুমোই। মোবাইল ফোন সর্বদাই সক্রিয় ভাবে মোবাইল টাওয়ারের সঙ্গে যুক্ত থাকে। এটি প্রচুর ইলেক্ট্রোম্যাগনেটিক রেডিয়েশন তৈরি করে। ফোন চার্জে থাকলে বা দুর্বল নেটওয়ার্ক এলাকায় থাকলে এটি আরও বৃদ্ধি পায়। ফোনের এই রেডিয়েশন আমাদের মস্তিষ্কের ক্ষতি করতে পারে এবং মানসিক চিন্তার প্রক্রিয়াকে ধীর করে দিতে পারে। ফোন বা ট্যাবের মতো ইলেকট্রনিক্স মোড থেকে ঘুমোনোর সময় তাই অন্তত ৭ ফুটের বেশি দূরে থাকতে হবে।

ওয়াইফাই রাউটার

আধুনিক প্রযুক্তিরই একটি অংশ হওয়ায়, ওয়াইফাই রাউটারও কিন্তু মোবাইল ফোনের চেয়ে কম ক্ষতিকারক নয়। এগুলি ফোনের তুলনায় বেশি রেডিয়েশন তৈরি করে। অতএব, বেডরুমে ওয়াইফাই রাউটার ইনস্টল করা এড়িয়ে চলাই ভাল। যদি অন্য কোনও বিকল্প না থাকে, তবে অন্তত রাতে এটি বন্ধ রাখা উচিত।

আরও পড়ুন-টুথপেস্ট কিনতে যাচ্ছেন? কেনার আগে এই বিষয়গুলো একবার ভেবে দেখবেন

সফট টয়

অনেকেই বিছানা জুড়ে সফট সাজিয়ে রেখেই ঘুমতে চলে যায়। কিন্তু মনে রাখতে হবে এগুলি পরিবেশ থেকে আর্দ্রতা, ময়লা এবং ধুলোবালির সঙ্গে সঙ্গে ঘরে সমস্ত নেতিবাচক শক্তিকেও ধারণ করে রাখে।

বক্স বেড

বক্স বেড আমাদের আধুনিক জীবনের অঙ্গ। স্টোরেজ সমস্যার সমাধান করে বলে এটিই বহুল জনপ্রিয়ও। কিন্তু এগুলো বিছানার নীচে অবাধ বায়ু চলাচলে বাধা দেয়, ফলে সকালে ঘুম ভাঙ্গার পরেও আমাদের অবচেতনে ক্লান্তি লেগে থাকে।

ডার্ক পেইন্টিং

শোওয়ার ঘরকে বড় পেইন্টিং দিয়ে সাজানো যেতেই পারে তবে এতে কোনও ডার্ক পেইন্টিংয়ের বদলে উজ্জ্বল রঙ ব্যবহার করাই শ্রেয়।

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Health Tips, Vastu

পরবর্তী খবর