• Home
  • »
  • News
  • »
  • life-style
  • »
  • Other usage of Salt: ঝকঝকে ত্বক থেকে তকতকে সিঙ্ক, রান্নার স্বাদ ছাড়াও নুনের গুণের শেষ নেই

Other usage of Salt: ঝকঝকে ত্বক থেকে তকতকে সিঙ্ক, রান্নার স্বাদ ছাড়াও নুনের গুণের শেষ নেই

গৃহস্থালির অনেক ঝঞ্ঝাটের কাজেও চটজলদি মুশকিলআসান নুন

গৃহস্থালির অনেক ঝঞ্ঝাটের কাজেও চটজলদি মুশকিলআসান নুন

Other usage of Salt: এক নজরে দেখে নেওয়া যাক, রান্না ছাড়া নুনকে আমরা আর কী কী কাজে ব্যবহার করতে পারি।

  • Share this:

যত ভালই রান্না করা হোক না কেন, পরিমাণ মতো নুন ছাড়া তা বিস্বাদ। তবে শুধু খাদ্য হিসেবে নয়, গৃহস্থালির অনেক ঝঞ্ঝাটের কাজেও চটজলদি মুশকিলআসান নুন। কাজ করে ম্যাজিকের মতো। এক নজরে দেখে নেওয়া যাক, রান্না ছাড়া নুনকে আমরা আর কী কী কাজে ব্যবহার করতে পারি।

স্নানের সময় ত্বকের সুরক্ষা

চিনির মতোই নুন দিয়ে দারুণভাবে স্ক্রাবিং করা যায়। মৃত নির্জীব কোষ সরিয়ে ভিতর থেকে ত্বক ঝলমলে করে তুলতে লবণের জুড়ি মেলা ভার। কী করতে হবে? একটা বড় বাটিতে এক কাপ সামুদ্রিক লবণ, ১ কাপ অলিভ অয়েল, ২ টেবিল চামচ কমলালেবুর রস, হাফ টেবিল চামচ পিপারমিন্ট এবং ২ টেবিল চামচ কমলা লেবুর ক্বাথ ভাল করে মেশালেই স্ক্রাবার তৈরি। এবার সেটাকে একটা জারে ভরে রাখতে হবে। স্নানের সময় এই মিশ্রণ ব্যবহারে ত্বক দৃশ্যতই মসৃণ এবং টানটান হয়ে উঠবে।

ডিমের সতেজতা পরীক্ষা

ডিম ভাল আছে কি না বুঝতেও কাজে আসে নুন। দু' গ্লাস জল নিয়ে তাতে হাফ চা চামচ করে নুন ভাল ভাবে মেশাতে হবে। এবার একটা গ্লাসে তাজা ডিম আর অন্য গ্লাসে বাসি ডিম রাখলে দেখা যাবে তাজা ডিমটা ডুবে গেছে। আর বাসি ডিমটা ভেসে উঠেছে। এভাবেই যে ডিম খাওয়া হচ্ছে তা টাটকা কি না পরীক্ষা করে নেওয়া যায় অনায়াসে। এছাড়া ডিমের খোসা ছাড়াতে অনেক সময় অসুবিধে হয়। তাই সিদ্ধ করার সময় জলে এক চিমটে নুন দিয়ে রাখলেই এই সমস্যায় ম্যাজিকের মতো কাজ করবে।

গলা ব্যথা, খুসখুসে কাশি

অনেক সময় ঠান্ডা লেগে গলা ব্যথা হয়। এর একটা চটজলদি সমাধান হল নুন জলের গার্গল। এক গ্লাস জল হালকা গরম করে তাতে এক চামচ নুন দিয়ে ভাল করে মেশাতে হবে। ওই মিশ্রণে এক চিমটে হলুদও দেওয়া যায়। এর পর অল্প উষ্ণ নুন জল এক চুমুক করে নিয়ে গার্গল করতে হবে। দিনে ২ থেকে ৩ বার করলে গলা ব্যথা, কাশি থেকে চটজলদি মুক্তি মেলে। মাড়ি এবং দাঁতের জন্যও নুন জলের গার্গল খুব উপকারী।

আরও পড়ুন : শাড়িতে সিঁদুর এবং মেক আপের দাগ লেগে গিয়েছে? তোলার জন্য রইল ঘরোয়া উপায়

বিউটি ব্লেন্ডার পরিষ্কার

নোংরা হয়ে যাওয়া বিউটি ব্লেন্ডার নুন জলে ধুয়ে নিলে ফের ঝকঝক করবে। এক বাটি জলে এক চা চামচ নুন মিশিয়ে তাতে বিউটি ব্লেন্ডারটা ডুবিয়ে দিতে হবে। তার পর এক মিনিটের জন্য বাটিশুদ্ধু সেটা ঢুকিয়ে দিতে হবে মাইক্রোওয়েভে। তার পর বের করে এনে ১০-১৫ মিনিট শুকিয়ে নিতে হবে। তারপর একটা দাঁত মাজার পুরনো ব্রাশ দিয়ে কলের জলে রগড়ে ধুয়ে নিলেই নতুনের মতো ঝকঝক করবে বিউটি ব্লেন্ডার।

আরও পড়ুন : রান্না করুন এই পদ্ধতিতে, সাশ্রয় হবে সব দিক থেকেই

সিঙ্ক পরিষ্কার

শত চেষ্টার পরেও সিঙ্ক থেকে দাগ উঠতে চায় না। অনেক গৃহস্থকেই এই সমস্যার মুখে পড়তে হয়। এক বাটি গরম জলে দু' চামচ নুন মেশিয়ে তা সিঙ্কে ঢেলে দিতে হবে। লক্ষ্য রাখা দরকার, যাতে সিঙ্কের প্রতিটা অংশে যেন এই নুন জলটা পড়ে। তার পর ১৫ মিনিট ছেড়ে রাখতে হবে। নিজে থেকেই সিঙ্কের সমস্ত ময়লা দাগ পরিষ্কার হয়ে যাবে।

পোকামাকড় আটকাতে

বাড়িতে পোকামাকড়ের উপদ্রব খুব সাধারণ একটি সমস্যা। এতে শুধু ঝামেলাই বাড়ায় না, নানা রোগও ছড়ায়। এর থেকে বাঁচতে ঘরে ঢোকার মুখে তিন-চার চামচ নুন লম্বা লাইনের মতো ছড়িয়ে দিতে হবে। পোকামাকড়ের উপদ্রব থেকে সহজে মুক্তি মিলবে। মশা-মাছিও কমবে।

Published by:Arpita Roy Chowdhury
First published: