Home /News /life-style /
Sesame: ভোগের নাড়ু বেশি প্রিয়? তিলের বীজের এই ফেস মাস্ক ব্যবহার করলে আর ছাড়তে ইচ্ছেই করবে না!

Sesame: ভোগের নাড়ু বেশি প্রিয়? তিলের বীজের এই ফেস মাস্ক ব্যবহার করলে আর ছাড়তে ইচ্ছেই করবে না!

Sesame: তবে শুধু রসনার তৃপ্তি নয়, ত্বকচর্চাতেও তিলের বীজ দারুণ কার্যকরী।

  • Share this:

#কলকাতা: সামনেই জন্মাষ্টমী। ঘরে ঘরে তৈরি হবে তিলের নাড়ু। একবার খেলেই জিভে স্বর্গ। এর পুষ্টি উপাদানও প্রচুর, সে তিলের বীজ হোক কিংবা তিলের তেল। দুটোই ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ওমেগা ৬, ফসফরাস, আয়রন, ভিটামিন বি এবং ই সমৃদ্ধ।

তবে শুধু রসনার তৃপ্তি নয়, ত্বকচর্চাতেও তিলের বীজ দারুণ কার্যকরী। এতে অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট রয়েছে, যা বার্ধক্য প্রতিরোধে সাহায্য করে। শুধু তাই নয়, এর অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টিভাইরাল এবং অ্যান্টিইনফ্লেমেটরি বৈশিষ্ট ত্বকের যে কোনও রোগ নিরাময় করে এবং উজ্জ্বল আভা এনে দেয়।

তিলের বীজ এবং তেল, দুটোই বিভিন্ন ধরনের ফেস প্যাকগুলিতে ব্যবহার করা যায়। এটা ত্বকের আর্দ্রতার মাত্রা বজায় রাখে, বর্ধিত ছিদ্র সঙ্কুচিত করে এবং ত্বককে রোদে পোড়াজনিত সমস্যা থেকে মুক্তি দিতে সহায়তা করে। ত্বকে কীভাবে তিলের বীজ ব্যবহার করতে হবে সেই নিয়ে এখানে আলোচনা করা হল। এগুলো ত্বকের অকাল বার্ধক্য রোধ করবে।

ত্বক ডিটক্স করতে: আধ কাপ তিলের তেলের সঙ্গে আধ কাপ অ্যাপেল সিডার ভিনিগার এবং চার ভাগের এক ভাফ জল ভাল করে মিশিয়ে নিতে হবে। এবার প্রতি রাতে মুখ ধোওয়ার পর এই মিশ্রণটা লাগাতে হবে মুখে এবং ঘাড়ে। এটা ত্বককে নরম এবং কোমল করে তুলবে। পাশাপাশি ত্বকের ছিদ্রের বৃদ্ধি নিয়ন্ত্রণেও সহায়তা করবে।

আরও পড়ুন- 'সিদ্ধান্ত জানান', উপরাষ্ট্রপতি নির্বাচনের আগে শিশির-দিব্যেন্দুকে চিঠি তৃণমূলের

অ্যান্টিইনফ্লেমেটরি ফেস ও বডি প্যাক: একটা ব্লেন্ডারে সি সল্ট, কালো তিল, তিলের তেল, আদা এবং নারকেল তেল নিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এতে দিতে হবে কয়েক ফোঁটা আদা ও লেবুর এসেনসিয়াল অয়েল। এই ফেস প্যাকটা সপ্তাহে একবার মুখে লাগানো যায়। কিংবা বডি স্ক্রাব হিসেবেও ব্যবহার করা যেতে পারে। এটিতে অ্যান্টিফাঙ্গাল, অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে। ফলে এটা ত্বকের যে কোনও সমস্যা নিরাময় করবে।

আরও পড়ুন- গত ৩০ বছরে সবচেয়ে ভয়াবহ বন্যা! হড়পা বানে পাকিস্তানে মৃত ৫৫০ মানুষ

তিলের বীজের তেলের ফেসিয়াল ক্লিনজার: ২ কাপ ঠান্ডা ব্ল্যাক টি-তে ২ থেকে ৩ টেবিল চামচ কালো তিল মিশিয়ে দিতে হবে। এবার ছাঁকনি দিয়ে সেগুলো ছেঁকে নিয়ে ব্লেন্ডারে পিষে নিতে হবে ভাল করে। এবার তাতে দিতে হবে ১ টেবিল চামচ নারকেল দুধ। পুরো মিশ্রণটা বায়ুরোধী বোতলে ভরে ফ্রিজে রাখতে হবে। প্রতিদিন সকালে এটা ফেসওয়াশ হিসেবে ব্যবহার করলে ভাল ফল মিলবে।

Published by:Uddalak B
First published:

Tags: Skin Care

পরবর্তী খবর