Home /News /life-style /

Benefits Of Ginger: দরকার সর্বাধিক উপকারিতা, ডায়েটে কী ভাবে আদা রাখলে কাজে আসবে বেশি?

Benefits Of Ginger: দরকার সর্বাধিক উপকারিতা, ডায়েটে কী ভাবে আদা রাখলে কাজে আসবে বেশি?

গবেষণা বলছে যে আদা বা আদার রস নিয়মিত পান করলে রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে থাকে।

  • Share this:

#কলকাতা: আদা একটি ঔষধি গুণসম্পন্ন মশলা যা তরকারি, চা এবং এমনকি কুকিতে স্বাদ বাড়াতে ব্যবহার হয়। এতে রয়েছে জিঞ্জেরল, যার শক্তিশালী ঔষধি গুণ রয়েছে। এটি বমি-বমি ভাব এবং মর্নিং সিকনেসে খুব কাজে দেয়। যাঁরা সকালে উঠে অলস বোধ করেন এবং এনার্জির অভাব বোধ করেন তাঁদের জন্য আদা হচ্ছে মোক্ষম দাওয়াই। এছাড়াও বিভিন্ন শারীরিক সমস্যায় আদা খুব কাজে আসে। যাঁরা ব্যথা-বেদনায় ভোগেন বিশেষ করে গাঁটের ব্যথায় কষ্ট পান তাঁরা আদা খেতে পারেন। গবেষণা বলছে যে আদা বা আদার রস নিয়মিত পান করলে রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে থাকে। শুধুমাত্র নুন মিশিয়ে আদার ছোট ছোট টুকরো করে খাওয়া যায় বা আদার রস অন্য কিছুতে মিশিয়ে খাওয়া যায়।

আরও পড়ুন: আপনার শিশুসন্তান কি অপুষ্টির শিকার? বুঝবেন কী ভাবে?

কফিতে মিশিয়ে পান করা যায়

আদার সঙ্গে কফি একটি শক্তিশালী সংমিশ্রণ, কারণ দু'টি উপাদানই একটি শক্তিশালী ফ্রি-র‍্যাডিকাল ফাইটিং উপাদান এবং এটি সকালের কফিতে আদা যোগ করলে হজমশক্তি বাড়াতে সাহায্য করবে।

আদা চা

এটি প্রাতরাশে আদা যোগ করার সবচেয়ে সাধারণ উপায়। এক কাপ মশলা চায়ে আদা দিয়ে পান করলে বমি-বমি ভাব, মোশন সিকনেস এবং গর্ভাবস্থার কারণে মর্নিং সিকনেস ইত্যাদি উপশম করতে সাহায্য করবে।

আরও পড়ুন: সন্তানের ডায়েটে নিয়মিত রাখুন এই খাবারগুলি, শৈশব হোক চশমামুক্ত

আদার জ্যাম

ফলের জাম ভুলে এবার বেছে নিতে হবে আদার জাম। কারণ এটি ফলের জ্যামের চেয়ে অনেক বেশি স্বাস্থ্যকর। এটিতে চিনির পরিমাণ কম এবং এর একটি ক্লাসিক সুগন্ধ রয়েছে যা টোস্টের উপর লাগালে খেতে ভালো লাগে।

আদার সিরাপ

এতদিন ধরে ব্রেকফাস্টে ম্যাপল সিরাপ খেয়ে এসেছেন?তাহলে এবার স্বাদ বদলাতে বেছে নিতে হবে আদার সিরাপ। এই আদার সিরাপ ওয়াফল, প্যানকেক ও ওটমিলে মিশিয়ে খাওয়া যায়।

আরও পড়ুন : ছিপছিপে এবং রোগমুক্ত শরীর চান? নিয়মিত ছাতু খান

স্মুদিতে মেশানো যায়

আদার রস স্মুদিতে মিশিয়েও পান করা যায়। যদি মনে হয় প্রতিদিনের স্মুদিতে ঠিকমতো এনার্জির যোগান হচ্ছে না সেক্ষেত্রে এর মধ্যে সামান্য আদার রস মেশালে খুব কার্যকরী হবে। এইরকম স্মুদি হজমশক্তি বাড়িয়ে দেয়। তাছাড়া আদা দেওয়া স্মুদি জীবাণুর বিরুদ্ধে লড়াই করে। যে কোনও রকমের ব্যথা বিশেষ করে ঋতুস্রাবের সময় ক্রাম্পের ব্যথা হলেও খুব কাজে দেয়।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: Diet, Ginger

পরবর্তী খবর