World Coconut Day 2021: বাজারচলতি প্রসাধনী বাদ দিয়ে মুখে সারা রাত লাগিয়ে রাখুন নারকেল তেল, দেখুন ম্যাজিক

বিশ্ব নারকেল দিবসে (World Coconut Day 2021) দেখে নেওয়া যাক ত্বকের যত্ন নিতে কী ভাবে ব্যবহার করা যেতে পারে নারকেল তেল!

বিশ্ব নারকেল দিবসে (World Coconut Day 2021) দেখে নেওয়া যাক ত্বকের যত্ন নিতে কী ভাবে ব্যবহার করা যেতে পারে নারকেল তেল!

  • Share this:

#কলকাতা: ত্বকের স্বাস্থ্য নিয়ে আমাদের চিন্তার শেষ নেই। যদিও ত্বক ভালো রাখার সব চেয়ে সহজ উপায় আছে আমাদের হাতের কাছেই। গবেষণা বলছে যে ত্বকের জ্বালা কম করতে, কোনও রকম ক্ষতি আটকাতে এবং সংক্রমণ রোধ করতে নারকেল তেলের জুড়ি নেই। এটি একটি প্রাকৃতিক ময়েশ্চারাইজার যা ত্বকে ব্যবহার করা যেতেই পারে। আজ, চলতি বছরের বিশ্ব নারকেল দিবসে (World Coconut Day 2021) দেখে নেওয়া যাক ত্বকের যত্ন নিতে কী ভাবে ব্যবহার করা যেতে পারে নারকেল তেল!

কী ভাবে মুখে ব্যবহার করতে হবে নারকেল তেল

মুখে নারকেল তেল ব্যবহার করতে হবে অনেকটা নাইট ক্রিমের মতো। আঙুলের ডগায় এই তেল নিয়ে হালকা করে মুখে লাগাতে হবে। যদি তেল বেশি হয়ে যায় তাহলে নরম টিস্যু দিয়ে বাড়তি তেল মুছে নিতে হবে। বাড়তি তেল মুছে নিতে হলে তুলোর বল ব্যবহার না করাই ভালো। এতে তুলো মুখে আটকে যেতে পারে। অনেক সময়ে মেক আপ তোলার ক্ষেত্রেও এই তেল রিমুভার হিসেবে ব্যবহৃত হয়।

যাঁদের তৈলাক্ত ত্বক তাঁদের পক্ষে কী করা উচিত?

যাঁদের তৈলাক্ত ত্বক তাঁদের ত্বকে নারকেল তেলের খুব একটা প্রয়োজন নেই। কিন্তু তাঁরা বিশেষ প্রয়োজনে এই তেল ব্যবহার করতে পারেন। সেক্ষেত্রে তাঁরা এই তেল স্পট কারেক্টর হিসাবে অর্থাৎ চোখের নিচে বা নাকের দুই পাশে বা কপালে, যেখানে বলিরেখা পড়ার সম্ভাবনা সব চেয়ে বেশি, সেখানে এই তেল লাগাতে পারেন। যাঁদের মিশ্র ত্বক, তাঁরা যে যে জায়গায় শুষ্কতা আছে সেখানে এই তেল লাগাতে পারেন।

কী ভাবে বেছে নিতে হবে সঠিক নারকেল তেল?

সঠিক নারকেল তেল বেছে নিতে হলে দেখে নিতে হবে যে সেটা বিশুদ্ধ এবং ভার্জিন কি না। এছাড়া এই তেল অপরিশোধিত হলে সব চেয়ে ভালো হয়।

এই তেল লাগালে কী কী সুবিধা পাওয়া যাবে?

শুষ্ক ত্বকে এই তেল আর্দ্রতা যোগায়। এর মধ্যে উপস্থিত ফ্যাটি অ্যাসিড ত্বক সুরক্ষিত রাখে। কোলাজেন উৎপাদন ত্বরান্বিত করে এই তেল ত্বকের তারুণ্য বজায় রাখে। নিয়মিত এই তেল ব্যবহারে ত্বক নরম, উজ্জ্বল ও পেলব হয়।

পার্শ্বপ্রতিক্রিয়া

সবার জন্য এই তেলের কার্যকারিতা এক না-ও হতে পারে। যাঁদের ত্বকে ব্রণ বা পিম্পল আছে, তাঁদের এই তেল ব্যবহার না করলেই ভালো। কিছু ক্ষেত্রে এই তেল ত্বকের ছিদ্র বন্ধ করে ব্ল্যাকহেডস তৈরি করতে পারে।

Published by:Suman Majumder
First published: