Home /News /life-style /

Types of Curtains in Home Decor|| পর্দা শুধু আব্রু নয়, এই শীতে ঠিকমতো সাজালে ঘরের আবরণই হয়ে উঠবে আভরণ

Types of Curtains in Home Decor|| পর্দা শুধু আব্রু নয়, এই শীতে ঠিকমতো সাজালে ঘরের আবরণই হয়ে উঠবে আভরণ

Types of Curtains in Home Decor in Christmas 2021: ঘরের আসাবাবপত্র বা দেওয়ালের রঙ সব কিছুর সঙ্গে সামঞ্জস্য রেখে যদি পর্দা বেছে নেওয়া যায়, তাহলে অবহেলায় পড়ে থাকা পর্দাই হয়ে উঠতে পারে ঘর সাজানোর উপকরণ।

  • Share this:

#কলকাতা: পর্দা দিয়ে ঘর সাজানো? শুনেই চমকে উঠলেন তো? ভাবছেন পর্দা তো ঘরের আব্রু রক্ষার জন্য ব্যবহার হয় বা গ্রীষ্মের প্রখর তাপ থেকে নিজেকে বাঁচিয়ে একটু ঠাণ্ডা থাকতে লাগানো হয়। সে কথা ভুল নয় যদিও। কিন্তু ঘরের আসাবাবপত্র বা দেওয়ালের রঙ সব কিছুর সঙ্গে সামঞ্জস্য রেখে যদি পর্দা বেছে নেওয়া যায় তাহলে অবহেলায় পড়ে থাকা পর্দাই হয়ে উঠতে পারে ঘর সাজানোর উপকরণ। আর নয়-নয় করে পর্দার রকমফেরও কম কিছু না।

প্যাটার্ন প্রিন্ট করা পর্দা:

নিউট্রাল রঙের প্যাটার্ন আঁকা পর্দা ঘরের মধ্যে পজিটিভ তরঙ্গ নিয়ে আসে। বিশেষ করে রঙ মিলন্তি করে যদি চেক প্যাটার্নের পর্দা কেনা যায় তাহলে বেশ লাগবে।

আরও পড়ুন: দোরগোড়ায় বড়দিন! সান্তাক্লজ আসার আগে কীভাবে বাড়ি সাজাবেন? রইল টিপস...

মাটির রঙে রাঙানো:

বালি, মাটি, জল অর্থাৎ এই পৃথিবীতেই পাওয়া যায় এমন জিনিসের শেড পর্দায় দেখা গেলে সেটা যেন চোখের আরাম হয়ে দাঁড়ায়। মাটির কাছাকাছি থাকতে কে না ভালোবাসে! আর এই রকম সহজ সরল রঙের পর্দা মাটির কাছেই নিয়ে আসবে।

প্যানেল করা পর্দা:

এটা পর্দা টাঙিয়ে দেওয়ার ক্লাসিক প্রথা। দুই দিকে দু'টো পর্দা থাকবে যা দু'দিক থেকে টেনে বন্ধ করা হবে। প্যানেল পর্দা করতে চাইলে একটু ভারী আর সোনালি বা লাল এরকম উজ্জ্বল রঙের পর্দা বেছে নিলে ভালো। অবশ্য তার সঙ্গে জানলার রঙের কথাও মাথায় রাখতে হবে।

একরঙা পর্দা:

এরকম পর্দা হলে প্যানেল করলে চলবে না। সেক্ষেত্রে একদিক দিয়েই পর্দা টানতে হবে। যদি এরকম পর্দা বেডরুমে থাকে তাহলে পর্দার রঙ বেশি ঝলমলে না হওয়াই ভালো। সেটা চোখের জন্য ভালো হবে না। লিভিং বা ড্রয়িং রুমে এরকম পর্দা রাখলে একটু বোল্ড রঙ দিলে ভালো হয়।

আরও পড়ুন: আপনার রোজের রান্নার তেল শুদ্ধ তো? কী মিশছে তাতে? কীভাবে বিচার করবেন? জানুন...

রান্নাঘরের পর্দা:

রান্নাঘরে পর্দার কি প্রয়োজন এই প্রশ্ন উঠতেই পারে। তবে রান্নাঘরও বাড়ির অংশ, তাই তাকে হেলাফেলা কেন করা? এখানে দেওয়া যায় পারেন রিং দেওয়া পর্দা। একটু হালকা হাতের কাজ করা পর্দা থাকলে ভালো লাগবে। তবে রান্নাঘরের পর্দা বেশি ভারী হবে না, এতে আলো আটকে যাবে।

স্কার্ফ পর্দা:

উইন্ডোপেনে নানা রঙের স্কার্ফ দিলে দেখতে অন্য রকম লাগবে এবং গোটা বাড়ির অন্দরসজ্জাও পাল্টে যাবে।

শিয়ার পর্দা:

এটা এখন হোম ডেকরে ইন থিং। কারণ এই পর্দা স্টাইলিশ এবং আধুনিক।

আরও পড়ুন: পেটে অসহ্য যন্ত্রণা হয় ঋতুস্রাবের সময়ে? কী কী খেলে ব্যথা দূর হবে

লেসের পর্দা:

একরঙা লেসের কাজ করা পর্দার ঘর সাজাতে জুড়ি নেই। লেসের পর্দার মধ্যে একটা গাম্ভীর্য আর আভিজাত্যের ছোঁয়া আছে যেটা ঘর সাজাতে ব্যবহার করা উচিত।

মোটা ভারী পর্দা:

ব্যক্তিগত পরিসরে যাতে কেউ উঁকি না মারে তার জন্য এরকম পর্দা খুব কাজে লাগে। এগুলো নানা রঙের হতে পারে এবং ঘরের রঙের সঙ্গে সামঞ্জস্য রেখে এটা ব্যবহার করা যায়।

Published by:Shubhagata Dey
First published:

Tags: Christmas 2021, Winter

পরবর্তী খবর