হার্টের অসুখ দূরে পালাবে, কিন্তু সপ্তাহে ঠিক কতটা মাছ মেপে খেতে হবে?

হার্টের অসুখ দূরে পালাবে, কিন্তু সপ্তাহে ঠিক কতটা মাছ মেপে খেতে হবে?

হার্টের অসুখ দূরে পালাবে, কিন্তু সপ্তাহে ঠিক কতটা মাছ মেপে খেতে হবে?

সমীক্ষাটি ইঙ্গিত দেয় যে মাছে উপস্থিত উপাদান ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডই প্রকৃতপক্ষে হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের মতো বড় সমস্যাগুলি স?

  • Share this:

#কানাডা: প্রতি সপ্তাহে দু'বার তৈলাক্ত মাছ খেলে যে সব ব্যক্তিদের হার্টের অসুখ হওয়ার ঝুঁকি বেশি, তাঁরা উপকার পাবেন। কার্ডিওভাসকুলার ডিজিজ প্রতিরোধে তৈলাক্ত মাছ সহায়তা করতে পারে। বিশেষ করে যাঁদের ইতিমধ্যেই হৃদরোগ বা স্ট্রোক হয়েছে, তাঁদের ক্ষেত্রে এটা আরও বেশি করে প্রযোজ্য। সম্প্রতি একটি নতুন গবেষণায় এই তথ্য উঠে এসেছে। সমীক্ষাটি ইঙ্গিত দেয় যে মাছে উপস্থিত উপাদান ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডই প্রকৃতপক্ষে হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের মতো বড় সমস্যাগুলি সামাল দিতে পারে। যাঁরা সপ্তাহপিছু এই ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ তৈলাক্ত মাছ দিনে দুই বার খান, তাঁদের হার্টের সমস্যা অনেকটাই কম হয় বলে দাবি গবেষকদের।

ম্যাকমাস্টার বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক অ্যান্ড্রু মেন্তে বলেছেন, কার্ডিওভাসকুলার রোগে আক্রান্তদের মধ্যে মাছ খাওয়ার একটি উল্লেখযোগ্য প্রতিরক্ষামূলক সুবিধা রয়েছে । মেন্তে আরও বলেন যে ভাস্কুলার সমস্যায় আক্রান্ত রোগীরা যত বেশি করে মাছ খাওয়া বাড়িয়ে দেবেন, তত তাঁদের কারডিও সমস্যা কম হবে। আসলে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড শরীরে ট্রাইগ্লিসারাইডের মাত্রা কম করে দেয়। হার্টে রক্ত জমাট বেঁধে গেলে সমস্যা দেখা দিতে পারে, এই জমাট বাঁধাও কম করে এই উপাদান।

জেএএমএ ইন্টারনাল মেডিসিন জার্নালে প্রকাশিত এই সমীক্ষাপত্র বলছে যে, গবেষক দলটি চারটি পৃথক গবেষণা করেছিলেন। এই গবেষণা সুষ্ঠু ভাবে সম্পন্ন করার জন্য প্রায় এক লক্ষ বিরানব্বই হাজার মানুষের উপরে সমীক্ষা করা হয়েছিল। এদের মধ্যে ৫২ হাজার মানুষের কারডিও ভাস্কুলার সমস্যা ছিল। পিএইচআরআই দ্বারা পরিচালিত বেশ কয়েকটি গবেষণা থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে এই কাজ প্রায় ২৫ বছর ধরে চলেছে।

গবেষকদের এই দলটি দেখেছেন যে যাঁদের হৃদরোগ হয়নি বা স্ট্রোক হয়নি, তাঁদের মাছ খাওয়ার ফলে কোনও লাভ হয়নি।

তবে তার সঙ্গে সঙ্গে গবেষকরা এটাও বলেছেন, যেসব ব্যক্তিদের কারডিও সমস্যা হওয়ার ঝুঁকি কম, তাঁরা ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ মাছ খেয়ে সিভিডি জাতীয় সমস্যা দূরে রাখতে পারেন। যদিও যাঁদের কারডিও সমস্যার ঝুঁকি অনেক বেশি, তাঁদের ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের প্রয়োজনীয়তাও অনেক বেশি বলে জানিয়েছেন তাঁরা।

দোয়েল

Published by:Raima Chakraborty
First published: