Home /News /life-style /
Turmeric: দামী প্রসাধনী নয়, নিন হলুদেই বিরাজ করবে চিরবসন্ত, ব্যবহার করুন এই ভাবে

Turmeric: দামী প্রসাধনী নয়, নিন হলুদেই বিরাজ করবে চিরবসন্ত, ব্যবহার করুন এই ভাবে

ফাইল ছবি

ফাইল ছবি

হলুদ (Turmeric) হচ্ছে এমন একটি প্রাকৃতিক প্রসাধনী যা ত্বকের জন্য সব চেয়ে ভাল।

  • Share this:

আয়ুর্বেদ হোক বা কবিরাজি,  প্রাচীন যুগ থেকে হলুদের গুরুত্ব চর্চিত। ব্যথা-বেদনা থেকে সংক্রমণ, সব কিছুতেই কাজ দেয় হলুদ (Turmeric)। সব চেয়ে বড় কথা হল, হলুদ (Turmeric) হচ্ছে এমন একটি প্রাকৃতিক প্রসাধনী যা ত্বকের জন্য সব চেয়ে ভাল। হলুদে আছে কারকিউমিন বলে একটি বায়ো অ্যাকটিভ উপাদান, যার মধ্যে অ্যান্টি-অক্সিড্যান্ট রয়েছে। রইল হলুদের নানা গুণাবলীর এক ঝলক।

ত্বক উজ্জ্বল রাখে

হলুদের অ্যান্টি-অক্সিড্যান্ট ও অ্যান্টি-ইনফ্লেমেটারি উপাদান ত্বক উজ্জ্বল রাখে। ত্বকের যে স্বাভাবিক আভা সেটাকে তুলে ধরাই হল হলুদের কাজ। একটু হলুদ, মধু আর দই মিশিয়ে প্যাক তৈরি করে মুখে লাগাতে পারেন। ১৫-২০ মিনিট রেখে পরিষ্কার জলে ধুয়ে ফেলুন।

অ্যাকনের দাগ দূর করে

অ্যাকনে ত্বকের একটি সাধারণ সমস্যা। অনেক সময় অ্যাকনে কমে গেলেও পিছনে রেখে যায় কালো দাগ। হলুদে যে অ্যান্টিসেপটিক উপাদান আছে সেটি অ্যাকনের জীবাণুকে বাড়তে দেয় না। এক চা চামচ হলুদ গুঁড়োর সঙ্গে একটু দই আর এক চা চামচ মুলতানি মাটি মিশিয়ে প্যাক তৈরি করে নিন। চাইলে এর মধ্যে কয়েক ফোঁটা গোলাপ জল দিয়ে দিতে পারেন। ২০ মিনিট রেখে ঠাণ্ডা জলে এই প্যাক ধুয়ে নিতে হবে। ভাল ফল পেতে সপ্তাহে একবার এই প্যাক ব্যবহার করুন।

 ডার্ক সার্কল কম করে

অ্যান্টি-অক্সিড্যান্ট উপাদানে ভরপুর বলেই হলুদ ডার্ক সার্কল দূর করতে সক্ষম। দুই টেবিল চামচ হলুদ গুঁড়ো, এক টেবিল চামচ দই ও দুই ফোঁটা লেবুর রস দিয়ে প্যাক তৈরি করুন। ডার্ক সার্কলে এই প্যাক লাগিয়ে ১৫-২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। তার পর শুকনো তোয়ালে দিয়ে মুখ মুছে নিন।

স্ট্রেচ মার্কস দূর করে

স্ট্রেচ মার্কস দূর করতে আধ চা-চামচ হলুদ গুঁড়ো ও এক টেবিল চামচ নারকেল তেল মিশিয়ে স্ট্রেচ মার্কসে লাগাতে হবে। এক ঘণ্টা রেখে ধুয়ে নিয়ে ময়শ্চারাইজার লাগিয়ে নিতে হবে। তবে এটা ব্যবহার করলে যে স্ট্রেচ মার্ক একেবারে ভ্যানিশ হয়ে যাবে তা নয়,তবে নিয়মিত ব্যবহার করলে দাগ অনেকটাই মিলিয়ে যাবে।

Published by:Arpita Roy Chowdhury
First published:

Tags: Beauty tips, Skincare, Turmeric

পরবর্তী খবর