Home /News /life-style /

Christmas 2021|| টার্কি-মুরগি আছেই, বড়দিনের পাতে উষ্ণতা ছড়াক 'এই' ভেজ-ননভেজ রোস্টও, শিখে নিন...

Christmas 2021|| টার্কি-মুরগি আছেই, বড়দিনের পাতে উষ্ণতা ছড়াক 'এই' ভেজ-ননভেজ রোস্টও, শিখে নিন...

বড়দিনের পাতে উষ্ণতা ছড়াক রোস্ট। সংগৃহীত ছবি।

বড়দিনের পাতে উষ্ণতা ছড়াক রোস্ট। সংগৃহীত ছবি।

Turkey chicken must, these things you may roast for Christmas 2021: উৎসবের দিনগুলি পুরোদমে উপভোগ করার জন্য রইল বেশ কিছু রোস্ট ডিনার মেনু।

  • Share this:

#কলকাতা: বড়দিন মানেই শীতের পরশ, ঘুরতে যাওয়া এবং খাওয়া-দাওয়া। তাই বড়দিনের সপ্তাহে রেস্তোরাঁয় ভিড় এড়াতে বাড়িতেই বানিয়ে ফেলা যায় বিভিন্ন সুস্বাদু পদ। তবে ক্রিসমাস নাইটের ডিনার পার্টি রোস্ট কিংবা পুডিং ছাড়া যেন সম্পূর্ণ হয় না! কিন্তু শুধু টার্কি বা মুরগিই কি রোস্টের একমাত্র উপকরণ? একেবারেই নয়! উৎসবের দিনগুলি পুরোদমে উপভোগ করার জন্য রইল বেশ কিছু রোস্ট ডিনার মেনু।

শাকসবজি ভেষজ দিয়ে রোস্ট:

শীতকালে আমাদের পাতে বিভিন্ন ধরনের শাকসবজি থাকে যেমন মূলো, গাজর, শালগম, বিট এবং মিষ্টি আলু। রোস্ট ডিনারে ট্যুইস্ট আনতে এই সবজিগুলিকে শুধু ওভেন রোস্ট করতে হবে। যার জন্য সবচেয়ে সহজ পদ্ধতি হল সবজিগুলিকে ভালো করে ধুয়ে খোসা ছাড়িয়ে তির্যকভাবে কাটতে হবে। তার পরে তাতে লবণ, গোলমরিচ, রোজমেরি, থাইম, সেজের মতো ভেষজ যোগ কর‍তে হবে। এবার অলিভ অয়েল দিয়ে ব্রাশ করে ৩০ মিনিট ওভেনে রোস্ট করলেই রেসিপি তৈরি যাবে।

বেগুন রোস্ট:

বেগুন হল আরও একটি সবজি যা রোস্ট করলে মেনুতে অন্য ধরনের স্বাদ যোগ হয়। যার জন্য বেগুনগুলি ধুয়ে মাঝখান দিয়ে কেটে নিতে হবে। এবার একটি ছুরি দিয়ে খোসাগুলি ছাড়িয়ে নিতে হবে। তার পর লবণ-মরিচ এবং অলিভ ওয়েল দিয়ে বেগুনের টুকরোগুলিকে ব্রাশ করতে হবে। এবার ৩০-৪০ মিনিটের জন্য ওভেনে কিছুক্ষণ রোস্ট করে নিয়ে সস এবং চিজ মাখিয়ে নিলেই তৈরি হয়ে যাবে।

আরও পড়ুন: নতুন বছরে সূর্যের মতো উজ্জ্বল ত্বক চান? আজ থেকেই এই ১০ রেজোলিউশন মেনে চলুন...

বিভিন্ন ভেষজ এবং মশলা দিয়ে রোস্টেড আলু:

আলুকে এমনিতেই বহুমুখী সবজি বলা হয়। রোস্টের ক্ষেত্রেও আলুতে যে কোনও স্বাদ দেওয়া যায়। তাই ডিনারের অন্যান্য পদের সঙ্গে ঠিক কোন মেনুটি মানানসই হয় সেবিষয়ে সিদ্ধান্ত নিয়ে ভেষজ মাখন অথবা তেল এবং ভাজা সবজি দিয়ে আলু রোস্ট করা যাবে। এক্ষেত্রে ভারতীয় স্টাইলে জিরে এবং গোলমরিচ দিয়ে রোস্ট করা যায়।

প্যান রোস্টেড মাছ:

মাংসের পরিবর্তে আমিষ ভক্তদের স্বাস্থ্যকর এবং বেশ আকর্ষণীয় পছন্দ হল মাছ। আলুর মতো মাছও বিভিন্নভাবে রোস্ট করা যায়। মুচমুচে আমন্ড বাটার ক্রাস্টেড স্যামন, সোল অথবা বাসা মাছ থেকে শুরু করে মশলা দিয়ে রোস্ট করা পমফ্রেট, ম্যাকারেল এবং কিংফিশ স্টিক- ম্যাশড আলু এবং লেমন বাটারের সঙ্গে পরিবেশন করলে তো আর কথাই নেই।

আরও পড়ুন: বাজারচলতি প্রোডাক্ট ব্যবহার করে ক্লান্ত? ভালো চুলের জন্য ভরসা রাখুন এই প্রাকৃতিক উপায়!

রোস্ট কোয়েল:

ভারতে শীতকালে কোয়েলের পদ বেশ জনপ্রিয়। ছোট্ট পাখিটির রোস্ট করতে সমস্ত মশলা এবং রোজমেরির মতো ভেষজ ভালো করে মাখাতে হবে। এবার আলুর খোসা ছাডিয়ে কিউব করে কাটতে হবে। সব কিছু একসঙ্গে বেকিং ট্রে-তে রেখে এবং অলিভ অয়েল দিয়ে ২০ মিনিট রোস্ট করতে হবে।

ঘি রোস্ট চিংড়িমাছ:

মশলাদার খাবার পছন্দ হলে বড়দিনের ডিনারে প্ল্যাটারে এটি সবচেয়ে আদর্শ পদ হবে। দক্ষিণ ভারতের বিশেষ করে কেরল এবং ম্যাঙ্গালোরের বিশেষ এই পদটি ১৫ মিনিটেই তৈরি হয়ে যায়৷ যার জন্য শুধু চিংড়ি মাছগুলিকে ভালো করে ধুয়ে ঘি, রোস্ট মশলা মাখাতে হবে৷ এবার হয় ওভেনে রোস্ট করা যায় অথবা নারকেল তেল দিয়ে আগুনে প্যান রোস্ট করা যায়। সুস্বাদু পদটি পুদিনা চাটনি দিয়ে সবচেয়ে ভালো খেতে লাগবে।

সঠিকভাবে রোস্টের পরামর্শ:

*প্রত্যেক সবজি অথবা মাংস রোস্টের ভিন্ন সময় লাগে। তাই সঠিক সময় সেট করা জরুরি।

*পদটি যাতে পুড়ে না যায় সেদিকে খেয়াল রাখতে হবে।

*কোনও পদই বেশি রোস্ট করার প্রয়োজন নেই৷ অর্থাৎ ভিতরে রসালো এবং বাইরে মুচমুচে হতে হবে।

*জুস অথবা গ্রেভি রোস্টের ক্ষেত্রে আগেই সবটা দেওয়ার প্রয়োজন নেই। কিছুটা রোস্টেট পদে পরে দেওয়ার জন্য রেখে দিতে হবে।

Published by:Shubhagata Dey
First published:

Tags: Christmas 2021

পরবর্তী খবর