Home /News /life-style /

Home Renovation: বাড়ি সারাতে চলেছেন? এই ভুলগুলো নিয়ে সতর্ক হন এখনই!

Home Renovation: বাড়ি সারাতে চলেছেন? এই ভুলগুলো নিয়ে সতর্ক হন এখনই!

প্রতীকী ছবি৷

প্রতীকী ছবি৷

নতুন করে বাড়ি সাজানো কিন্তু এক সপ্তাহের কাজ নয়। এমন কী, সংস্কারের আগে পরিকল্পনা আর বাজেট করতেই কয়েক মাস লেগে যায় (Home Renovation)।

  • Share this:

#কলকাতা: বাড়ি মেরামতি (Home Renovation) করা বেশ একটি ক্লান্তিকর কাজ। মনের ধারণাকে স্পষ্ট বাস্তবায়নের জন্য যেমন সঠিক চেষ্টার প্রয়োজন তেমনই অর্থ, সময়, শ্রম, ধৈর্য এবং ইচ্ছেরও প্রয়োজন। কারণ একটি ভুল সিদ্ধান্তে সামগ্রিক সংস্কারের কাজে ভুল দিতে পারে। তাই বাড়ির সংস্কারের সময়ে কিছু ভুলের বিষয়ে সজাগ থাকা দরকার।

তাড়াহুড়ো নয়

নতুন করে বাড়ি সাজানো কিন্তু এক সপ্তাহের কাজ নয়। এমন কী, সংস্কারের আগে পরিকল্পনা আর বাজেট করতেই কয়েক মাস লেগে যায়। কারণ সংস্কারের ক্ষেত্রে যাতে কোনও ভুল না হয় সেজন্য খুবই বুঝেবুঝে ডিজাইন সহ যে কোনও পদক্ষেপ নিতে হয়।

জায়গা না দেখা

আমরা পছন্দ মাফিক অন্দরসজ্জা করতে পারি কিন্তু যদি সেই নির্দিষ্ট অন্তরসজ্জা আমাদের ঘরে না মানায় তাহলে মোটেও দেখতে ভালো লাগবে না। যদি কেনা বাড়ি বা ফ্ল্যাট আপনাকে হস্তান্তর হওয়ার আগে কোনও আর্কিটেকচার থাকে তাহলে তা সংস্কারের পরিকল্পনার সময়ে মনে রাখতে হবে। যেমন বলা যায়, যদি বাড়ির হাফ-স্লাইডিং জানলা থাকে এবং ফ্রেঞ্চ জানলা করার পরিকল্পনা করা হয়, তাহলে সেটি সারা ঘরে ভালো নাও লাগতে পারে।

সব কাজ নিজে নয়

আজকাল মানুষ সবই নিজে করার চেষ্টা করে। কিন্তু কিছু ক্ষেত্রে পেশাদারদের উপর দায়িত্ব দেওয়াই ভালো। আমরা বাজেটের কথা ভেবে দেওয়াল রঙ করতে, নিজের আঁকা কিংবা ওয়ালপেপার ঝোলাতে কিংবা আসবাবপত্র সরাতে পারি কিন্তু কিছু কাজে পেশাদারদের উপর ভরসা করা শ্রেয়।

সঠিক ট্রেন্ড বাছাই না করা

সময়ে সময়ে ট্রেন্ড বদলে যায়। তাই অন্দরসজ্জার কোনও ধরন পছন্দ করার আগে সেটি এক বছর পরেও ভালো লাগবে কি না দেখে নিতে হবে। কারণ ঘরের লুক শুধু তখনকার জন্যই নয়, সবসময় প্রাসঙ্গিক হতে হবে।

জায়গার পরিকল্পনা

বাড়ি সংস্কারের সময়ে ঘরের জায়গার পরিমাপ এবং পরিকল্পনা করলে সবচেয়ে ভালো ফল পাওয়া যায়৷ নতুন কিছু কেনার আগে আসবাবপত্রের এবং মেঝের পরিমাপ করতে হবে। অনেক সময়ই ইন্টিরিয়রের জন্য এমন কিছু কেনা হয়ে যায় যা ঘরে মানায় না।

খুব বেশি প্রত্যাশা করা

বাড়ির সংস্কারের সময়ে মাঝে মাঝেই বিবাদ, সিদ্ধান্ত পরিবর্তন এবং সমস্যা তৈরি হতে পারে। তাই নিজেকে আসন্ন পরিস্থিতির জন্য প্রস্তত রাখতে হবে। সেক্ষেত্রে নতুন নতুন ধারণা এবং অন্যদের সমর্থন প্রয়োজন।

পরিষ্কারভাবে যোগাযোগ না করা

যোগাযোগই হল যে কোনও কিছুর প্রধান বিষয় তা সে সম্পর্ক হোক, বা কাজ অথবা সংস্কার৷ তাই নতুনভাবে বাড়ি সাজানোর ক্ষেত্রেও সবার আগে আমরা কী চাই এবং কী ভাবে চাই, তা পরিষ্কারভাবে জানাতে হবে।

First published:

Tags: Home

পরবর্তী খবর