Beauty Tips: বর্ষায় মেক আপ ঘেমে জল? জানুন সহজ সমাধান

ফাইল ছবি

Make Up Tips for Monsoon: বর্ষাকালে অত্যধিক আর্দ্রতা ত্বক ও চুলের স্বাভাবিক জেল্লা নষ্ট করে দেয় ৷ ত্বকে চিটচিটে ভাব বেশি থাকে আর এই কারণে মেকআপ গলে যাওয়ারও সম্ভাবনা থাকে।

  • Share this:

#BEAUTY TIPS: ধুলোবালি, গরম, বর্ষার প্যাচপ্যাচে আবহাওয়া ত্বক ও চুলের মারাত্মক ক্ষতি করে। তার ওপর মেকআপের প্রলেপ পড়লে তো আর কথাই নেই। সবথেকে বড় সমস্যা মেকআপ টিকিয়ে রাখা। আসুন জেনে নিই কী করলে মিলবে সমাধান।

বর্ষাকালে অত্যধিক আর্দ্রতা ত্বক ও চুলের স্বাভাবিক জেল্লা নষ্ট করে দেয় ৷ ত্বকে চিটচিটে ভাব বেশি থাকে আর এই কারণে মেকআপ গলে যাওয়ারও সম্ভাবনা থাকে। নিশ্চয়ই কাজের জায়গায় দু-তিনটে মেকআপের লেয়ার লাগিয়ে সারাদিন থাকতে কারওরই ভাল লাগে না। আবার একেবারে মেকআপ ছাড়া বাড়ি থেকে বেরনর কথাও ভাবা যায় না। চিন্তার কারণ নেই, মেকআপ প্রোডাক্টসের তালিকায় সামান্য কিছু পরিবর্তন করলেই হবে মুশকিল আসান! ওয়াটার-প্রুফ মেকআপের কথা হয়তো অনেকেই ভেবেছেন, কিন্তু নাজেহাল হচ্ছেন ফাউন্ডেশন আর মাসকারার কথা ভেবে। আর ভাবতে হবে না, রইল কিছু চটজলদি উপায়।

 ওয়াটার-বেসড্‌ ময়শ্চরাইজার বাছুন

অয়েল-বেসড্‌ ময়শ্চরাইজার বর্ষাকালে একেবারেই ব্যবহার করা উচিত নয়। এই ধরণের ময়শ্চরাইজার ত্বককে আরও তৈলাক্ত করে তোলে। তাই মেকআপ বেশিক্ষণ ত্বকে টেকে না। ওয়াটার-বেসড্‌ ময়শ্চরাইজার ত্বককে একইসঙ্গে হাইড্রেট ও তরতাজা করবে। পাশাপাশি ত্বকের যত্নও নেবে। ওয়াটার-বেসড্‌ ময়শ্চরাইজার এ ক্ষেত্রে বেস্ট চয়েস হতে পারে।

 পাউডার-বেসড্‌ মেকআপকে 'হ্যাঁ' বলুন

প্রথমেই চেষ্টা করুন ফাউন্ডেশন ও পাউডার যত সম্ভব কম ব্যবহার করতে। আর যদি করতেই হয়, লক্ষ রাখতে হবে তা যেন পাউডার-বেসড্‌ হয়।

 চোখের মেকআপ

অয়েলি ত্বক হলে আইলাইনার ব্যবহার না করাই ভাল। অনেকসময়েই আইলাইনার গলে গিয়ে সমস্ত মেকআপ নষ্ট হয়ে যেতে পারে। তবে প্রয়োজন হলে ওয়াটার-প্রুফ আইলাইনার ব্যবহার করা যেতে পারে।

মেকআপের তালিকায় থাকুক ম্যাট লিপস্টিক

লিপস্টিক অনেকসময় বর্ষাকালে গরম, ঘাম আর আর্দ্রতার কারণে গলে যাওয়ার ভয় থাকে। এক্ষেত্রে সবথেকে ভাল হয় যদি ম্যাট লিপস্টিক ব্যবহার করা যায়। ম্যাট ফিনিশিং লিপস্টিক অনেকক্ষণ ঠোঁটে টিকে থাকে। তাই মেকআপের তালিকায় থাকুক ম্যাট লিপস্টিক।

Published by:Arpita Roy Chowdhury
First published: