লাইফস্টাইল

corona virus btn
corona virus btn
Loading

বাচ্চা জানতে চাইছে কী ভাবে মহিলারা অন্তঃসত্ত্বা হন? কী করণীয়, বলছেন বিশেষজ্ঞ

বাচ্চা জানতে চাইছে কী ভাবে মহিলারা অন্তঃসত্ত্বা হন? কী করণীয়, বলছেন বিশেষজ্ঞ

বাচ্চা যদি মহিলাদের অন্তঃসত্ত্বা হওয়ার বিষয়টি নিয়ে কৌতূহলী হয়ে ওঠে এবং এই প্রসঙ্গে প্রশ্ন করতে থাকে, তখন কী করা ঠিক হবে?

  • Share this:

#কলকাতা: তারা কোথা থেকে এল, কী ভাবে এল- মা-বাবার কাছে জানতে চায় অনেক শিশুই! তখন তাদের একটা কিছু বুঝিয়ে দেওয়া হয়ে থাকে! সেটার মধ্যে আপাতদৃষ্টিতে ভুল কিছু নেই। কেন না, একেবারে অল্প বয়সের বাচ্চাকে শারীরবৃত্তীয় ব্যাপার বোঝানো যাবে না, সেটা তাদের মাথাতেই ঢুকবে না! কিন্তু একটু বড় হয়ে যাওয়ার পরে বাচ্চা যদি মহিলাদের অন্তঃসত্ত্বা হওয়ার বিষয়টি নিয়ে কৌতূহলী হয়ে ওঠে এবং এই প্রসঙ্গে প্রশ্ন করতে থাকে, তখন কী করা ঠিক হবে? এই পর্বে এই বিষয়টি নিয়েই মুখ খুলেছেন বিশেষজ্ঞা পল্লবী বার্নওয়াল।

পল্লবী এক পাঠিকার চিঠির কথা এই প্রসঙ্গে উল্লেখ করেছেন। ওই মহিলা লিখেছেন যে তিনি বছর দশেকের ছেলেকে সঙ্গে নিয়ে টিভিতে একটা ছবি দেখছিলেন। দেখতে দেখতে ছেলে আচমকাই প্রশ্ন করে বসে- এই যে নায়ক নায়িকাকে চুম্বন করল এবং তার পরে নায়িকাকে অন্তঃসত্ত্বা অবস্থায় দেখা গেল, এটা কি বাস্তবেও হয়ে থাকে? কেউ যদি তাকে চুমু খায়, তা হলে সেও কি অন্তঃসত্ত্বা হয়ে পড়বে?

বিশেষজ্ঞা ছেলের এই প্রশ্নকে অত্যন্ত গুরুত্ব সহকারে বিচার করতে বলছেন। তিনি জানিয়েছেন যে সব মা-বাবারই শারীরবৃত্তীয়, বলা ভালো, যৌনতা সংক্রান্ত কিছু তথ্য সন্তানদের দেওয়া উচিৎ। তাতে তারা সমাজে প্রচলিত ভুল ধারণার দ্বারা প্রভাবিত হতে পারবে না।

পল্লবী বলছেন যে বড়রা যৌনতাকে যে ভাবে বিচার করেন, একটি শিশু তা করে না। তাই তার কাছে সবটাই নতুন, সবটাই স্বাভাবিক। এক্ষেত্রে প্রাথমিক সেক্স এডুকেশন তাকে দেওয়া যেতেই পারে। তবে অবশ্যই পুঙ্খানুপুঙ্খ ভাবে নয়। তা হলে?

বিশেষজ্ঞা বলছেন যে এক্ষেত্রে সন্তানকে নারী এবং পুরুষের শরীরের গঠনগত তফাতটি বুঝিয়ে দিয়ে মা কী ভাবে গর্ভে শিশুকে লালন করেন- শুধু সেই তথ্যটুকুই দেওয়া যায়। বলা যায় যে এই বিষয়ে বড় হওয়ার পরে সে নিজে থেকেই বাকিটা জানতে পারবে, বুঝতে পারবে। এভাবে তার প্রশ্নের উত্তর দেওয়াটাও সহজ হয়, পাশাপাশি তাকে সত্যিটাও বলা যায়!

সব শেষে পল্লবী আরেকটা কথা উল্লেখ করতে ভোলেননি। এক্ষেত্রে এটাও সন্তানকে বোঝাতে হবে যে টিভি-তে যা কিছু দেখা যায়, তার সবটাই সত্যি হয় না! এটাও শিশুর মনে অনেক ভুল ধারণা তৈরির সম্ভাবনা দূর করে দেবে!

Pallavi Barnwal

Published by: Ananya Chakraborty
First published: January 14, 2021, 5:37 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर