বাড়ি থেকে অফিসের কাজ? ঘাড়-কাঁধ-পিঠে ব্যথা? রইল মোকাবিলা করার সহজ টিপস

বাড়ি থেকে অফিসের কাজ? ঘাড়-কাঁধ-পিঠে ব্যথা? রইল মোকাবিলা করার সহজ টিপস

বাড়ি থেকেই কাজ অথচ টেবিল নেই? মেনে চলুন এই নিয়মগুলো; শরীরে চাপ পড়বে না!

বেশিরভাগের কাছে একটি নির্ধারিত ওয়ার্কস্টেশন না থাকার ফলে ঘাড়, কাঁধ এবং পিঠে পেশির ব্যথায় নাজেহাল। এর প্রভাব পড়ছে কাজেও। তবে চিন্তার কারণ নেই, কিছু সহজ উপায় মেনে চলুন, শরীর ফিট থাকবে!

  • Share this:

#কলকাতা:  গত বছরের করোনা হামলার পর থেকেই বহু অফিস তাদের কর্মচারীদের জন্য বাড়ি থেকে কাজের কথা ঘোষণা করেছে। এতে অনেকেই হয় তো ভেবে নিয়েছিলেন, বাড়ি থেকে কাজ করার সুযোগ অনেকটা আরাম দেবে। প্রতি দিনের দৌড় ঝাঁপ নেই, ক্লান্তি নেই। তবে বছর ঘুরতে না ঘুরতেই এমন চিন্তাধারায় ছেদ পড়েছে। এখন হয় তো মনে হচ্ছে অফিসের কাজটা অফিসে হলেই ভাল হত, কারণ অফিসের সমস্ত সুবিধা বাড়িতে কই। যেমন ধরুন চেয়ার, টেবিল, ল্যাপটপ রাখার সঠিক ডেস্ক  অনেকের ঘরে নেই।  ফলে যেখানে সেখানে বসেই অফিসের কাজ করতে বাধ্য হতে হচ্ছে।  বেশিরভাগের কাছে একটি নির্ধারিত ওয়ার্কস্টেশন না থাকার ফলে ঘাড়, কাঁধ এবং পিঠে পেশির ব্যথায় নাজেহাল। এর  প্রভাব পড়ছে কাজেও। তবে চিন্তার কারণ নেই, কিছু সহজ উপায় মেনে চলুন, শরীর ফিট থাকবে!

জেনে নিন টেবিল বা ওয়ার্কস্টেশন না থাকলে কী করবেন--

প্রথমেই যা করবেন, সেটা হল বাড়ি থেকে কাজ করার সময়ে অনেকক্ষণ ধরে চেয়ারে বসা এড়িয়ে চলুন, খাট বা সোফায় আরাম করে বসে, কখনও শুয়ে ল্যাপটপে কাজ করুন।

আপনাকে মনে রাখতে হবে একটানা এক ঘণ্টা ধরে কখনই একভাবে বসে কাজ করবেন না, প্রতি ৩০ থেকে ৪০ মিনিটে ঘরের চারিদিকে পায়চারি করতে থাকুন। এতে আপনার অস্বস্তি অনেকটা কমবে।

আরও একটা জিনিস হল কাজের সময় দরকারে লাগা ফোন, পেন, নোটপ্যাড ইত্যাদি হাতের কাছে রাখা। যাতে এগুলি নেওয়ার সময় আপনাকে বেশি কষ্ট করতে না হয়।

বেশিরভাগ মানুষ তাঁদের কাজের সময় ল্যাপটপ বা মোবাইলের দিকে এক ভাবে তাকিয়ে কাজ করতে থাকে। এর ফলে তাদের ঘাড় এবং চোখে চাপ পড়ে। তাই আরাম করে বসে শান্ত ভাবে ঘাড় নাড়াচড়া করে কাজ করুন।

আপনার কাজের সময়ে হাইড্রেটেড থাকুন। এর মানে কাজ করার সময় আপনার সঠিক ভাবে জল খাওয়া এবং সময় করে ওয়াশরুমে যাওয়া প্রয়োজনীয়।

ঘরে বসে কাজ করার সময় বারে বারে একটু করে ব্রেক নিন। কারণ এতে আপনার চোখের ক্লান্তি দূর হবে। অলসতা আসবে না। কর্মক্ষমতা বাড়বে।

কাজের সময়ে যদি অনেক ফোন আসে, আর সেগুলি যদি অফিসের গুরুত্বপুর্ণ কল হয় তবে সেক্ষেত্রে আপনাকে সেগুলো ধরতেই হবে। কিন্তু এতে আপনার ঘাড় ও হাতে ব্যথা অনুভব হতে পারে। এর জন্য আপনি একটি ফোন হেডসেট বা হ্যান্ডস-ফ্রি ডিভাইজ ব্যবহার করুন। এতে অনেকটা ভাল ফল পেতে পারেন।

Published by:Rukmini Mazumder
First published: