• Home
  • »
  • News
  • »
  • life-style
  • »
  • THIS TULSI AND HALDI KADHA IS PERFECT FOR BOOSTING IMMUNITY IN MONSOON SEASON DD TC

বর্ষায় রোগ প্রতিরোধে ভরসা তুলসি আর হলুদের, কী ভাবে বাড়িতে বানানো যায় কাড়া?

this tulsi and haldi kadha is perfect for boosting immunity in monsoon season

এটি যে শুধু রোগপ্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে তা নয়, এটি সর্দি, কাশি, গলাব্যথা এগুলোও সারিয়ে তোলে।

  • Share this:

#কলকাতা: কোভিডের দ্বিতীয় ঢেউ শেষ হতে না হতেই আসতে চলেছে তৃতীয় ঢেউ। অর্থাৎ পুরোপুরি নিশ্চিন্ত হওয়া গেল না এখনও। সুতরাং শরীরে রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলার প্রয়াস এখনও জারি রয়েছে। তার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে বর্ষাকালের চিরাচরিত রোগবালাই। অবশ্যই এই সব ব্যাপারকে রুখে দিতে সঠিক আহার, পর্যাপ্ত ঘুম ও এক্সারসাইজ দরকার। কিন্তু তার সঙ্গে যদি যোগ হয় তুলসি আর হলুদের গুণ, তাহলে কেয়া বাত! তুলসি, হলুদের এই মিশ্রণকে বলে কাড়া। এটি যে শুধু রোগপ্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে তা নয়, এটি সর্দি, কাশি, গলাব্যথা এগুলোও সারিয়ে তোলে।

কেন তুলসি ও হলুদ?

তুলসিতে আছে জীবাণু প্রতিরোধ করার ক্ষমতা। যা শ্বাসকষ্টজনিত সমস্যায় খুব কাজে দেয়। একই ভাবে হলুদ ও ব্যথা বেদনা উপশম করায় এবং জীবাণু প্রতিরোধে সাহায্য করে। গরম দুধে হলুদ মিশিয়ে পান করার রেওয়াজ আমাদের দেশে বহু যুগ ধরে চলে আসছে। এই দুই উপাদান একত্রিত হলে আরও বেশি শক্তিশালী হবে কাড়ার প্রভাব।

দেখে নেওয়া যাক কী ভাবে তৈরি করতে হবে এই কাড়া!

যে যে উপাদান লাগবে-

আধ চা-চামচ হলুদ গুঁড়ো

আট থেকে দশটা তুলসি পাতা

দুই থেকে তিন চামচ মধু

তিন চারটে লবঙ্গ

একটা বা দু'টো দারচিনির কাঠি

কী ভাবে তৈরি করতে হবে-

পাত্রে জল নিয়ে তাতে হলুদ গুঁড়ো, তুলসি পাতা, লবঙ্গ, দারচিনি এগুলো দিতে হবে। প্রায় আধ ঘণ্টা ধরে এগুলো ফোটাতে হবে। ফুটে গেলে ছেঁকে নিয়ে ঈষদুষ্ণ অবস্থায় পান করতে হবে। স্বাদ অনুযায়ী পরে আলাদা করে একটু মধু দেওয়া যায়। দিনে তিনবার এই কাড়া পান করা যায়।

কাড়া পানের উপকারিতা

সর্দি, গলাব্যথা এগুলোর উপশম করে।

যাঁদের মধুমেহ আছে সেই রকম ডায়বেটিক রোগীদের এই কাড়া পানের পরামর্শ দেওয়া হয়। কারণ এতে রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে থাকে।

নিয়মিত কাড়া পান করলে শরীরের সমস্ত টক্সিন বা বিষাক্ত পদার্থ বেরিয়ে যায়। তাছাড়া একই সঙ্গে রোগপ্রতিরোধের ক্ষমতাও বৃদ্ধি পায়।

কোষ্ঠকাঠিন্য এবং পেট খারাপের মতো সমস্যাও দূর করে এই কাড়া।

Published by:Debalina Datta
First published: