Home /News /life-style /
Covid 19: শৌচকর্মে গেলে এই অসুবিধেগুলো হচ্ছে? সাবধান! করোনার প্রাথমিক লক্ষণ হতে পারে!

Covid 19: শৌচকর্মে গেলে এই অসুবিধেগুলো হচ্ছে? সাবধান! করোনার প্রাথমিক লক্ষণ হতে পারে!

Covid 19: হজমের সমস্যা প্রাথমিক লক্ষণ হতে পারে: এক্সপ্রেস ডট কো ডট ইউকে-র রিপোর্ট অনুযায়ী, ডায়রিয়া হল করোনার সবচেয়ে সাধারণ এবং প্রাথমিক লক্ষণগুলোর মধ্যে একটা।

  • Share this:

#নয়াদিল্লি: করোনা মূলত শ্বাসযন্ত্রের রোগ হলেও শরীরের অন্যান্য অঙ্গেও এর গুরুতর প্রভাব পড়ছে। মস্তিষ্ক থেকে হৃদপিন্ড হয়ে কিডনি পর্যন্ত ক্ষতিগ্রস্ত হচ্ছে। এর সঙ্গে আরও একটা জিনিস দেখা যাচ্ছে, সেটা হল হজমের সমস্যা। ২০২০ সালের সেপ্টেম্বরে করা একটি সমীক্ষা অনুযায়ী, করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া ৫৩ শতাংশ রোগীর শরীরে কমপক্ষে একটা গ্যাস্ট্রোইনটেস্টাইনালের উপসর্গ দেখা গিয়েছে।

২০২২ সালের জানুয়ারিতে ‘দ্য আমেরিকান জার্নাল অফ ইমার্জেন্সি মেডিসিন’-এ প্রকাশিত একটি ক্লিনিকাল আপডেট অনুযায়ী, করোনা আক্রান্ত এক তৃতীয়াংশ রোগীর শরীরেই গ্যাস্ট্রোইনটেস্টাইনালের কোনও না কোনও উপসর্গ মিলেছে। দুই তৃতীয়াংশ রোগীর মধ্যেই বমি এবং বমি বমি ভাব দেখা গিয়েছে। ৪০ শতাংশ রোগীর খিদে মরে গিয়েছে। ৫০ শতাংশ রোগী ডায়রিয়ায় আক্রান্ত হয়েছেন। পেট ব্যথা বা যন্ত্রণা খুব সাধারণ সমস্যা হলেও ১০ শতাংশ করোনা আক্রান্ত রোগী এতে ভুগেছেন। তাই করোনা থাবা বসানোর আগে এই রোগের প্রাথমিক লক্ষণগুলো জানা গুরুত্বপূর্ণ, তবেই মারণ ভাইরাসের বিরুদ্ধে যথাযথ লড়াই করা যাবে।

হজমের সমস্যা প্রাথমিক লক্ষণ হতে পারে: এক্সপ্রেস ডট কো ডট ইউকে-র রিপোর্ট অনুযায়ী, ডায়রিয়া হল করোনার সবচেয়ে সাধারণ এবং প্রাথমিক লক্ষণগুলোর মধ্যে একটা। মহামারী চলাকালীন ‘হাজার হাজার রোগী’ এই সমস্যায় ভুগেছেন। ডায়রিয়া নিয়ে একই কথা বলছে ‘জিরো কোভিড সিম্পটম স্টাডি অ্যাপ’। তাদের বক্তব্য, ‘কোভিডের কারণে ডায়রিয়া হলে শরীরে পেটের রোগ বাসা বাঁধতে পারে’। কেন? স্টাডি অ্যাপের মতে, ‘কোভিড ভাইরাস সরাসরি অন্ত্রের কোষে আক্রমণ করতে পারে। ফলে এর স্বাভাবিক কাজকর্ম ব্যাহত হয়’। তবে কোভিডের কারণে কেন হজমের সমস্যা এবং ডায়রিয়া হয় তার কারণ এখনও অজানা। তবে এই সমস্যা এবং অন্যান্য লক্ষণ দেখা গেলে করোনা পরীক্ষা করানোর পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।

আর কী গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা হতে পারে: গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সিস্টেমের মধ্যে রয়েছে মুখ, খাদ্যনালী, পাকস্থলী, ছোট ও বড় অন্ত্র এবং মলদ্বার। শরীরের এই অংশগুলির সঙ্গে সম্পর্কিত সমস্যাগুলিকে গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা বলা যেতে পারে। করোনা সংক্রমিত হলে কিছু হজমের সমস্যা দেখা দেয়, কিন্তু সেটা অন্যান্য অসুস্থতার কারণেও হতে পারে। ইউরোপিয় জার্নাল অফ গ্যাস্ট্রোএন্টারোলজি এবং হেপাটোলজিতে ৫২৮৫ রোগীর উপর প্রায় ২১টি গবেষণা করে দেখা গিয়েছে, করোনা আক্রান্তের মধ্যে গুরুতর ডায়রিয়ায় ভুগেছেন ৪১.১ শতাংশ, পেট ব্যথায় ৫৯.৩ শতাংশ, বমি বমি ভাব ৪১.২ শতাংশ এবং প্রচণ্ড বমি হয়েছে ৫১.৩ শতাংশ রোগীর।

আরও পড়ুন- যাঁরা মনের মতো সঙ্গী খুঁজছেন তাঁদের জন্য সুখবর, রাশি মিলিয়ে দেখুন কার ভাগ্য়ে কী

করোনার সাধারণ উপসর্গ: গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যাগুলি ছাড়াও, করোনার সাধারণ লক্ষণগুলির মধ্যে রয়েছে জ্বর, কাশি, ক্লান্তি, শরীরে ব্যথা, গন্ধ এবং স্বাদ হারিয়ে ফেলা। ওমিক্রন ভ্যারিয়েন্টে রিপোর্ট করা লক্ষণগুলির মধ্যে রয়েছে গলা ব্যথা, সর্দি, হাঁচি, জ্বর, শরীরে ব্যথা ইত্যাদি। গুরুতর ক্ষেত্রে, করোনা আক্রান্ত ব্যক্তির শ্বাসকষ্ট, বুকে ব্যথা, রক্তে অক্সিজেনের মাত্রা কম এবং আরও অনেক কিছু উপসর্গ দেখা দিতে পারে।

First published:

Tags: Coronavirus

পরবর্তী খবর