corona virus btn
corona virus btn
Loading

শীতে সুস্থ থাকতে এগুলো খেতেই হবে !

শীতে সুস্থ থাকতে এগুলো খেতেই হবে !

শীতকাল মানেই দেদার ঘোরা ৷ প্রচুর খাওয়া-দাওয়া ৷ কিন্তু এই শীতকালে সুস্থ থাকাটা কিন্তু একটা চ্যালেঞ্জ ৷ তাই খাদ্যতালিকায় রাখুন এই সব কিছু৷ যা কিনা আপনাকে সুস্থ রাখতে সাহায্য করবে ৷

  • Share this:

#কলকাতা: শীতকাল মানেই দেদার ঘোরা ৷ প্রচুর খাওয়া-দাওয়া ৷ কিন্তু এই শীতকালে সুস্থ থাকাটা কিন্তু একটা চ্যালেঞ্জ ৷ তাই খাদ্যতালিকায় রাখুন এই সব কিছু৷ যা কিনা আপনাকে সুস্থ রাখতে সাহায্য করবে ৷

১. কমলা কমলা শীতে খাওয়ার জন্য ভালো একটি সাইট্রাস ফল। এর মধ্যে রয়েছে উচ্চ পরিমাণ ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিডেন্ট। এটি শীতে বিভিন্ন রোগব্যাধি থেকে শরীরকে সুরক্ষা দেবে। আর ত্বককেও ভালো রাখতে কাজ করবে।

২. গাজর শীতের দিন গাজরও বেশ ভালো একটি খাবার। গাজরের মধ্যে রয়েছে উচ্চ পরিমাণ বেটা ক্যারোটিন। গাজর বিভিন্ন ধরনের সংক্রমণ প্রতিরোধ করে এবং শ্বাসতন্ত্রের সমস্যা কমিয়ে ফুসফুসকে সুরক্ষা দেয়।

৩. ডিম ডিমের মধ্যে রয়েছে নয়টি প্রয়োজনীয় অ্যামাইনো এসিড। এতে রয়েছে ক্যালসিয়াম ও আয়রন। বিভিন্ন সংক্রমণ থেকে প্রতিরোধে ডিম কার্যকর।

ডিমে রয়েছে বিভিন্ন ভিটামিন, যেমন—বি২, বি১২, এ ও ই; রয়েছে জিংক, ফসফরাস এবং প্রয়োজনীয় মিনারেল। শীতে প্রতিদিনের খাদ্যতালিকায় ডিম রাখতে পারেন। তবে চিকিৎসকের কাছে একটু জেনে নেবেন, ডিম আপনি খেতে পারবেন কি না।

৪. আদা শীতে আদার চা না হলে কি হয়? অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ আদা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কাজ করে। এটি শরীরের রক্ত সঞ্চালন বাড়িয়ে দেয়। বিভিন্ন ধরনের ফ্লু প্রতিরোধে কাজ করে।

৫. কাঠবাদাম কাঠবাদাম অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর একটি খাবার। এটি শরীরের জন্য ক্ষতিকর ফ্রি র‍্যাডিকেলের সঙ্গে লড়াই করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

First published: December 8, 2017, 5:20 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर