Home /News /life-style /

Secret of Fit Life: মেদ ঝরায়! খিদে নিয়ন্ত্রণ করে, কমায় শরীরে ক্যালোরি গ্রহণের মাত্রা! আলুবোখরার উপকারিতা জানা আছে কি?

Secret of Fit Life: মেদ ঝরায়! খিদে নিয়ন্ত্রণ করে, কমায় শরীরে ক্যালোরি গ্রহণের মাত্রা! আলুবোখরার উপকারিতা জানা আছে কি?

Life Style|Appetite Control|Burns Calorie: দারুণ ভাবেই শরীর ফিট রেখে ক্যালোরি ঝরায়, ওজন নিয়ন্ত্রণের ক্ষেত্রে অন্যান্য স্ন্যাকসের তুলনায় আলুবোখরা অত্যন্ত কার্যকরী এবং স্বাস্থ্যকরও বটে।

  • Share this:

#কলকাতা: খিদে নিয়ন্ত্রণের পাশাপাশি শরীরে সার্বিক ক্যালোরি গ্রহণের মাত্রা কমাতে উল্লেখযোগ্য ভূমিকা নেয় আলুবোখরা। ইউনিভার্সিটি অফ লিভারপুলের এক গবেষণায় উঠে এল এমনই তথ্য। সম্প্রতি, নিউট্রিশন বুলেটিন জার্নালে প্রকাশিত হয়েছে এই গবেষণাপত্রটি, যাতে শরীরে আলুবোখরার প্রভাব সম্পর্কে বিস্তারিত জানা গিয়েছে।

এই গবেষণা দলের সঙ্গে যুক্ত ইউনিভার্সিটি অফ লিডসের অধ্যাপক তথা ইউরোপিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য স্টাডি অফ ওবেসিটির (EASO) প্রেসিডেন্ট জেসন সি জি হ্যালফোর্ড (Jason C G Halford) জানান, গবেষণার মাধ্যমে দেখা গিয়েছে এই ধরনের খাবার খিদে নিয়ন্ত্রণে সক্ষম। পাশাপাশি ওজন নিয়ন্ত্রণের ডায়েটের ক্ষেত্রেও এটি গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়।

আরও পড়ুন: Gold Nose Rings:পরলেই বদলাবে জীবন! কামাল দেখাতে পারে সোনার নাকছাবি, কী ভাবে?

গবেষণাটি দু'টি পর্যায়ে সম্পন্ন হয়েছে এক্ষেত্রে। প্রথম পর্যায়ে যারা স্ন্যাকস, আলুবোখরা জাতীয় খাদ্য গ্রহণ করে, তাদের খিদে নিয়ন্ত্রণ ও ক্যালোরি গ্রহণের মধ্যে একটি তুলনামূলক পর্যালোচনা করা হয়েছে। গবেষণা শেষে দেখা গিয়েছে, যারা আলুবোখরা বা প্রুন জাতীয় খাবার খায়, সার্বিকভাবে তারা অনেকটা কম পরিমাণ ক্যালোরি গ্রহণ করে। তবে শুধু ক্যালোরি গ্রহণ নয়, খিদে পাওয়ার মাত্রাও হ্রাস করে এই স্ন্যাকস জাতীয় খাবার। এককথায় বলতে গেলে অতিরিক্ত খেয়ে ফেলার প্রবণতা কমায় এটি।

গবেষণার দ্বিতীয় পর্যায়ে গবেষকরা মূলত ওজন হ্রাস ও নিয়ন্ত্রণের বিষয়টির উপর গুরুত্ব দিয়েছেন। প্রথমেই গবেষণায় অংশগ্রহণকারীদের দু'টি গ্রুপে ভাগ করে দেওয়া হয়। ১২ সপ্তাহ পর্যন্ত একদল স্ন্যাকস হিসেবে আলুবোখরা তথা প্রুন খায়। আর অন্য দল সেই একই সময়ের মধ্যে সাধারণ স্ন্যাকস জাতীয় খাবার গ্রহণ করে। এক্ষেত্রে পরিসংখ্যানের দিক থেকে কোনও বড়সড় পার্থক্য না থাকলেও যে দলটি আলুবোখরা খেয়েছিল তাদের ওজন হ্রাসের বিষয়টি উল্লেখযোগ্যভাবে পরিলক্ষিত হয়।

আরও পড়ুন:  Hero Alom: বাংলাদেশের হিরো আলমের গলায় এবার 'কাঁচা বাদাম'! শুনে হেসে খুন নেটিজেনরা, ভিডিও ভাইরাল...

এই বিষয়ে ক্যালিফোর্নিয়া প্রিউন বোর্ডের নিউট্রিশন অ্যাডভাইজর আন্দ্রিয়া এন জিয়ানকোলি (Andrea N. Giancoli) জানান, ওজন নিয়ন্ত্রণের ক্ষেত্রে অন্যান্য স্ন্যাকসের তুলনায় আলুবোখরা অত্যন্ত কার্যকরী এবং স্বাস্থ্যকরও বটে।

গবেষকরা আরও জানাচ্ছেন, ওয়েট ম্যানেজমেন্ট ডায়েটের ক্ষেত্রে আলুবোখরা বা প্রুন স্ন্যাকস গ্রহণে কোনও পার্শ্বপ্রতিক্রিয়াও দেখা যায় না।

সামনেই বড়দিন, নতুন বছর- সহ একাধিক উৎসব অনুষ্ঠান। তাই নিজেদের শরীর ও ওজন নিয়ন্ত্রণের বিষয়টি মাথায় রেখে আলুবোখরাকে ডায়েটে রাখা যেতে পারে। এটি বিভিন্ন ডেসার্টেও ব্যবহার হয় ফলে শেষ পাতে ডেসার্টেও এটি রাখা যেতে পারে।

First published:

পরবর্তী খবর