Home /News /life-style /
Latest Lifestyle: কাটবে স্বাদের একঘেয়েমি, ছোলার এই নতুন পদগুলো চেখে দেখলে ভুলে যাবেন চানা মশলার স্বাদ!

Latest Lifestyle: কাটবে স্বাদের একঘেয়েমি, ছোলার এই নতুন পদগুলো চেখে দেখলে ভুলে যাবেন চানা মশলার স্বাদ!

প্রতীকী ছবি ৷

প্রতীকী ছবি ৷

Latest Lifestyle: ছোলার যে কোনও পদের সুবিধা হল সেগুলো খেলে পেট বেশ খানিকক্ষণ ভর্তি থাকে।

  • Share this:

#নয়াদিল্লি: যখনই ছোলা দিয়ে তৈরি কোনও পদের কথা আমরা ভাবি প্রথমেই মনে পড়ে ছোলা ভাটুরার কথা। এই ছোলার মধ্যে আছে ভিটামিন, খনিজ ও ফাইবার। এই উপাদানগুলো হজমশক্তি উন্নত করে এবং ওজন নিয়ন্ত্রণে রাখে এবং বিভিন্ন রোগের ঝুঁকি কমায়। ছোলার যে কোনও পদের সুবিধা হল সেগুলো খেলে পেট বেশ খানিকক্ষণ ভর্তি থাকে। ফলে যখন তখন উল্টোপাল্টা খাওয়ার যে প্রবণতা সেটা কমে যায়। আর এইভাবেই পরোক্ষভাবে ওজনও নিয়ন্ত্রণে থাকে। এছাড়াও ছোলার গুণ অনেক। এর মধ্যে আছে প্রচুর পরিমাণে ফাইবার। আর সেই কারণেই ছোলা হজম করা খুব সোজা। গবেষণায় দেখা গিয়েছে যাঁরা নিয়মিত খান তাঁদের ক্যানসার, হার্টের অসুখ ও টাইপ ২ ডায়বেটিস কম হয়।

আরও পড়ুন: Beauty Tips: রূপচর্চার এই নিয়মগুলো প্রতিদিন মেনে চললেই কেল্লা ফতে! ত্বক হবে ঝকঝকে ও উজ্জ্বল!

ছোলার বার্গার

আলুর টিক্কা দিয়ে তৈরি বার্গারের পরিবর্তে ছোলা সেদ্ধ করে বার্গারে দেওয়া যায়। এই বার্গার বেশ রসালো এবং সুগন্ধযুক্ত হবে।

ছোলার ডিপ

একে হাম্মাসও বলা হয়। এটা তৈরি করা হয় অলিভ অয়েল এবং তাহিনি দিয়ে। তাহিনি হল তিলের মণ্ড। এই তিনটে উপাদান মিশিয়ে ঘন ক্রিমি ডিপ তৈরি করা যায়। এই হাম্মাস ডিপ রুটি, পিটা ব্রেড ও স্যালাডের সঙ্গে খেতে খুব ভালো লাগে।

ছোলার স্যালাড

দুপুরবেলা খিদে পেলে উল্টোপাল্টা কিছু না খেয়ে নানা রকমের সবজি আর ছোলা দিয়ে তৈরি স্যালাড খাওয়া যেতে পারে। এই স্যালাডে থাকবে ভিটামিন ও ফাইবারের গুণ যা শরীরের জন্য ভালো।

আরও পড়ুন: Drinks to speed up weight loss: সাধারণ উপকরণের এই পানীয়গুলিতে চুমুক দিন, ওজন কমবে চোখের নিমেষে

ছোলার সুন্দল

এটি একটি দক্ষিণ ভারতীয় পদ। ছোলা সেদ্ধ করে তার উপরে নারকেল ছড়িয়ে খাওয়া হয়। ভাত ও রুটির সঙ্গে খেতে খুব ভালো লাগে এই পদ।

পালংশাক ও ছোলার তরকারি

পালংশাকের সঙ্গে ছোলার যুগলবন্দীর স্বাদ যদি পছন্দ হয় তাহলে ছোলা দিয়ে এই পদ বানিয়ে নেওয়া যায় সহজে। এটা প্রতিদিন খাওয়া যেতে পারে।

ছোলা ও কর্ন কোয়াসাডিলা

এই পদ খুবই স্বাস্থ্যকর এবং সুস্বাদু। এছাড়া এটা খেলে বেশ কিছুক্ষণ পেট ভর্তি থাকে। অফিস বা স্কুলের টিফিনে এবং বাড়ির ছোটখাটো পার্টিতে এটা বানিয়ে নেওয়া যেতে পারে।

রোস্ট করা ছোলা

চিনেবাদাম ভাজা না খেয়ে ছোলা রোস্ট করে খাওয়া যায়।

First published:

Tags: Lifestyle

পরবর্তী খবর