লাইফস্টাইল

?>
corona virus btn
corona virus btn
Loading

ওভারিতে সিস্ট? জানেন কি, এ নিয়ে কোন কোন ভুল ধারণার শিকার আপনি ?

ওভারিতে সিস্ট? জানেন কি, এ নিয়ে কোন কোন ভুল ধারণার শিকার আপনি ?
Representational Image

কিশোরী থেকে তরুণী, ঘরে ঘরে এখন পলিসিস্টিক ওভারির সমস্যা।

  • Share this:

#কলকাতা: পলিসিস্টিক ওভারিয়ান সিনড্রোম। ছোট করে বললে পিসিওএস। ভারতীয় মহিলাদের কাছে এখন খুব চেনা একটা শব্দ। দেশের মহিলাদের অধিকাংশই কখনও না কখনও জরায়ুতে সিস্টের সমস্যায় ভুগেছেন। কিশোরী থেকে তরুণী, ঘরে ঘরে এখন পলিসিস্টিক ওভারির সমস্যা। খুব চেনা সমস্যা হলেও তা নিয়ে আমাদের মনে প্রচুর ভুল ধারণা রয়েছে। একবার দেখে নেওয়া যাক সে সব কী।

ঋতুচক্র অনিয়মিত হওয়া মানেই আপনার পিসিওএস রয়েছে, তা নয়

ঋতুচক্র অনিয়মিত হওয়ার পিছনে একাধিক কারণ থাকে। এর মধ্যে একটি হল পলিসিস্টিক ওভারিয়ান সিনড্রোম। এ ছাড়া থাইরয়েড, ইউটেরিন ফাইব্রয়েড, মানসিক চাপ ইত্যাদি থাকলে স্বাভাবিক ঋতুচক্র নষ্ট হয়। স্বাভাবিক ভাবে ২১ থেকে ৩৫ দিনের আগে কিংবা পরে ঋতুচক্র হলে একজন স্ত্রীরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিন।

ওজন কমালেই পিসিওএস এর সমস্যা কমে যায় না 

ওজন কমালেই পলিসিস্টিক ওভারিয়ান সিনড্রোম-এর সমস্যা কমে যায় না। তবে ওজন নিয়ন্ত্রণে রাখার অনেক ভালো দিক রয়েছে, এ কথা অস্বীকার করা যায় না। শরীরের নানা হরমোনের ভারসাম্য রক্ষার্থে ওজন নিয়ন্ত্রণে রাখা খুব দরকার। এর জন্য স্বাস্থ্যকর খাবার খাওয়া এবং নিয়মিত শরীরচর্চার প্রয়োজন রয়েছে। তাতে হরমোনের মাত্রা ঠিক থাকে।

পিসিওএস থাকলে মহিলারা গর্ভবতী হতে পারেন না

পলিসিস্টিক ওভারিয়ান সিনড্রোম বন্ধ্যাত্বের কারণ হতে পারে ৷ তবে পলিসিস্টিক ওভারি থাকলেই বন্ধ্যাত্ব হবে, এমন কোনও মানে নেই। এই সমস্যায় ভুগেও বহু মহিলা একেবারে স্বাভাবিক উপায়েই গর্ভবতী হতে পারেন, কেউ কেউ আবার ইনভিট্রো ফার্টিলাইজেশনের মতো পদ্ধতিতে ফার্টিলিটির চিকিৎসা করান।

পলিসিস্টিক ওভারি থাকা মানেই আপনি পিসিওএস-এর শিকার নয়

হ্যাঁ, বহু মহিলা রয়েছেন, যাঁদের পলিসিস্টিক ওভারি রয়েছে, কিন্তু তাঁরা পিসিওএস-এর শিকার নন। সিস্ট থাকলেই পিসিওএস হয় না।

পিসিওএস রয়েছে এমন মহিলারা স্থূলকায় হবেনই

পিসিওএস থাকলে অধিকাংশ মহিলারা মোটা হন, কিন্তু রোগা মহিলাদের যে পলিসিস্টিক ওভারিয়ান সিনড্রোম-এর সমস্যা থাকতে পারে না, এমনটা নয়।

এই সমস্যায় চিকিৎসকের পরামর্শ তো নেবেনই। কিন্তু তার চেয়েও বড় ব্যাপার, আপনার জীবনযাপনে আনতে হবে কিছু বদল। আজকাল পিসিওএস-এর প্রথম ধাপ ধরা পড়লে চিকিৎসকেরা অনেক সময়ই ওষুধ না দিয়ে শুধু লাইফস্টাইল বদলে ফেলার ওপর জোর দেন। কাজেই বিষয়টাকে অবহেলা করবেন না।

Published by: Siddhartha Sarkar
First published: October 1, 2020, 2:46 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर