লাইফস্টাইল

corona virus btn
corona virus btn
Loading

ওজন কম করতে হলে মিষ্টি ছেড়ে এই চারটে খাবারের হাত ধরুন!

ওজন কম করতে হলে মিষ্টি ছেড়ে এই চারটে খাবারের হাত ধরুন!
Representational Image

চকোলেট খাওয়া হোক বা রসগোল্লা, এতে অনেক বেশি মাত্রায় ফ্যাট ও চিনি থাকে। এগুলো দূরে সরিয়ে রেখে ফল খাওয়া যেতে পারে।

  • Share this:

#কলকাতা: ওজন কম করতে হলে মিষ্টি ছাড়তে হবে, ডাক্তারের এই বাণী শুনলেই পেটের ভিতরটা কেমন যেন গুড়গুড় করে ওঠে। যেটা খেতে বারণ করা হয়, মন সেটা আরও বেশি করে চায়।

আর এখানেই বেজে ওঠে বিপদের ঘণ্টা। খাওয়ার পর একটু-আধটু মিষ্টি খেতে মন চায়। আর ওই একটু-আধটুর পরিমাণ একটু একটু করে বাড়তেই থাকে। মন বলে, একটু খেলে কী আর এমন হবে? আর সেই চক্করে অনেক কষ্টে নিয়ন্ত্রণে নিয়ে আসা ওজন আবার ফুলে ফেঁপে ওঠে।

এটা একদমই কাম্য নয়। মিষ্টির আকর্ষণ ছাড়া সম্ভব নয় ঠিকই, তবে মিষ্টির বদলে এমন কিছু খাওয়া যেতেই পারে যেটা তথাকথিত মিষ্টি না হলেও স্বাদে তার মিষ্টত্ব ভরপুর।

চকোলেট খাওয়া হোক বা রসগোল্লা, এতে অনেক বেশি মাত্রায় ফ্যাট ও চিনি থাকে। এগুলো দূরে সরিয়ে রেখে ফল (Fruits) খাওয়া যেতে পারে। আম (Mango), আঙুর (Grapes), পেঁপে (Papaya) এগুলো স্বাদকোরকের মিষ্টির জন্য আবদারকে মিটিয়ে দেবে। ফলের সঙ্গে দই মিশিয়ে খেলে সেটা আরও ভালো হবে।

ওজন নিয়ন্ত্রণে রাখতে গেলে যে চকোলেটের মায়া একেবারেই ছেড়ে দিতে হবে, সেটা কিন্তু নয়। তবে মিষ্টিতে ভরপুর মিল্ক চকোলেট না খেয়ে ডার্ক চকোলেট (Dark Chocolate) খাওয়া যেতে পারে। এতে থাকে উপকারী পলিফেনলস, অ্যান্টিঅক্সিড্যান্ট ইত্যাদি। ডার্ক চকোলেটে ৭০% কোকোয়া থাকে। চিনির পরিমাণ কম থাকে। তবে একটা সাবধান বাণী দিয়ে রাখা ভালো। সামান্য পরিমাণে হলেও ডার্ক চকোলেটে ফ্যাট (Fat) আর চিনি (Sugar) থাকে। তাই এক আধ টুকরোর বেশি মুখে না পোরাই ভালো।

এটা ডার্ক চকোলেট বা ফলের মতো এত পরিচিত না হলেও আস্তে আস্তে জনপ্রিয়তা লাভ করছে। জিনিসটা হল শিয়া শিডস বা শিয়া বীজ (Chia seeds)। এতে আছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। তা ছাড়াও আছে জলে দ্রবীভূত ফাইবার যা অন্ত্রে একটা জেলির মতো পদার্থ তৈরি করে মিষ্টি খাওয়ার প্রবণতা আটকে দেয়।

ওজন এবং ডায়াবেটিস (Diabetes) দুটোই নিয়ন্ত্রণে রাখতে গেলে ডেয়ারি (Dairy Products) বা দুগ্ধজাত প্রডাক্ট খেতে হবে। এতে আছে প্রোটিন, ক্যালসিয়াম, ভিটামিন, মিনারেলস ও ফ্যাটি অ্যাসিড। দুগ্ধজাত প্রডাক্টে পেট অনেকক্ষণ ভরা থাকে, তাই খিদে বা মিষ্টি খাওয়ার ইচ্ছেও নিয়ন্ত্রণে থাকে।

Published by: Siddhartha Sarkar
First published: December 14, 2020, 8:12 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर