• Home
  • »
  • News
  • »
  • life-style
  • »
  • সাবধান! শরীরে একাধিক সমস্যা তৈরি করতে পারে হাই প্রোটিন ডায়েট, জেনে নিন কেন

সাবধান! শরীরে একাধিক সমস্যা তৈরি করতে পারে হাই প্রোটিন ডায়েট, জেনে নিন কেন

Representational Image

Representational Image

একাধিক সমীক্ষায় দেখা গিয়েছে, শুধুমাত্র প্রোটিন ডায়েটের ফলে বড় বড় রোগও শরীরে বাসা বাঁধতে পারে।

  • Share this:

#কলকাতা: পেশি গঠনে, শরীর গঠনে প্রোটিন অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদান। শরীরে যদি প্রোটিন কম থাকে, তা হলে পেশি দুর্বল হয়ে পড়তে পারে। শরীরে এনার্জিও কম সঞ্চালন হয়। যার ফলে ক্লান্তিভাব, দুর্বল লাগা-সহ একাধিক সমস্যা হতে পারে। তাই প্রোটিনযুক্ত খাবার ডায়েটে রাখা অত্যন্ত প্রয়োজন। এতে ওজনও কমে। কিন্তু ওজন কমানোর জন্য বেশিরভাগ ক্ষেত্রে অতিরিক্ত প্রোটিন খাওয়ার পরামর্শ দেওয়া হয়ে থাকে। যা দিনে যতটা প্রোটিন খাওয়া প্রয়োজন, তার পরিমাণকে ছাড়িয়ে যায়। আর এই ধরনের ডায়েটেই শরীরে একাধিক সমস্যা হতে পারে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। একাধিক সমীক্ষায় দেখা গিয়েছে, শুধুমাত্র প্রোটিন ডায়েটের ফলে বড় বড় রোগও শরীরে বাসা বাঁধতে পারে। যেমন-

হাড়ের সমস্যা

২০১৩ সালে NCBI-এ প্রকাশিত একটি সমীক্ষা অনুযায়ী, মাংস বা প্রোটিন সাপ্লিমেন্টের মতো হাই প্রোটিনের ফলে শরীরে একাধিক সমস্যা হতে পারে। এর হেলথ রিস্ক রয়েছে। তার কারণ, হাই প্রোটিন শরীরে অতিরিক্ত অ্যাসিড তৈরি করে। যা ক্যালসিয়াম কমিয়ে দেয় ও হাড়ের ক্ষয় হতে সাহায্য করে। সমীক্ষায় এটাও দেখা গিয়েছে, হাড়ে ব্যথা বা চোট এলে, তা সারিয়ে তুলতে অ্যানিমাল প্রোটিনের থেকে ভেজিটেবল প্রোটিন সাহায্য করে বেশি।

হার্টের সমস্যা হতে পারে

হাই প্রোটিন ডায়েটে, বিশেষ করে মাংসের মতো অ্যানিমাল প্রোটিন অতিরিক্ত পরিমাণে খেলে তা করোনারি হার্ট ডিজিজ বা CHD-তে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বাড়িয়ে দেয়। তবে, মাছ, ডিম বা বাদামের মতো খাবারে এই সমস্যা হয় না।

কিডনির সমস্যা

বেশ কিছু সমীক্ষা বলছে, হাই প্রোটিন ডায়েটের সঙ্গে কিডনির একটা লিঙ্ক রয়েছে। এই ধরনের ডায়েটের ফলে কিডনি স্টোন বেড়ে যেতে পারে। বেড়ে যেতে পারে ইউরিক অ্যাসিডও। যাঁরা কিডনির সমস্যার ভুগছেন, তাঁদের ক্ষেত্রে লো প্রোটিন ডায়েটের উপরেই জোর দেওয়া হয়। বিশেষ করে ভেজিটেবল প্রোটিনের উপরে জোর দেওয়া হয়।

ক্যানসারের সম্ভাবনা থেকে যায়

সমীক্ষা বলছে, রেড মিট খেলে তা কোলোরেক্টাল ক্যানসারের প্রবণতা বাড়িয়ে দেয়। বিশেষ করে ছেলেদের মধ্যে এই প্রবণতা বেশি বাড়ে।

তবে, কিছু সময়ের জন্য পেশি গঠনে বা অন্যান্য শারীরিক সমস্যা সারিয়ে তুলতে হাই প্রোটিন ডায়েট দেওয়া হয়ে থাকে। তাতে কোনও সমস্যা হয় না। কিন্তু, যদি দীর্ঘ দিন ধরে এই ডায়েট মেনে চলা হয়, তা হলে এই শারীরিক সমস্যাগুলি হতে পারে!

Published by:Siddhartha Sarkar
First published: