হোম /খবর /লাইফস্টাইল /
মশলাদার খাবার বাচ্চাদের পাতে কীভাবে তুলে দেয়! আমেরিকানের প্রশ্নে চটলেন ভারতীয়রা

মশলাদার খাবার বাচ্চাদের পাতে কীভাবে তুলে দেয় ! আমেরিকানের প্রশ্নের জবাবে তেড়ে এলেন ভারতীয়রা!

ভারতীয় খাবার মানেই যে তা খুব স্পাইসি হয়, এটা একটা ভুল ধারণা!

  • Last Updated :
  • Share this:

#ওয়াশিংটন: কষা মাংস, ব্রাউন মটন চাঁপ বা ঝাল ঝাল আলুরদম, পাতে পেলে জমে যেতে পারে যে কোনও আসর। আর এই সব খাবারে একটু ঝাল, তেল, মশলা না থাকলে যেন ঠিক ভালো লাগে না। আজকাল শরীরসচেতন অনেকেই এ সব খাবার এড়িয়ে গেলেও সাধারণত মন টানে এসব খাবার-ই! শুধু বাঙালি রান্নায় নয়, ভারতের যে কোনও ডিশেই স্পাইসের ব্যবহার বা ঝাল-মশলার ব্যবহার যথেষ্ট পরিমাণে হয়। যা খেতে অভ্যস্ত বাচ্চারাও। আর তাতেই রীতিমতো অবাক আমেরিকার এক ব্যক্তি। আমেরিকার একটি ওয়েবসাইট রেডিটে এই নিয়ে প্রশ্নই করে ফেললেন তিনি। তাঁর কথায়- অবাক লাগে, ভারতীয় স্পাইসি ফুডে সেখানকার বাচ্চারা কী ভাবে অভ্যস্ত হয়ে পড়ে?

সাবরেডিটের (Subreddit) আর ইন্ডিয়ায় (r/india)-য় তিনি লিখেছেন, কী ভাবে ভারতীয়রা তাদের বাচ্চাদের স্পাইসি খাবার খাওয়ানো শেখায়?এরপর তিনি তাঁর প্রশ্ন নিয়ে বিস্তারিত বিবরণ দেন। লিখতে শুরু করেন, ভারতীয়রা বেশিরভাগ ক্ষেত্রেই স্পাইসি খাবারের প্রতি আকৃষ্ট হয়। তাঁদের ঝোঁক থাকে সেই সব খাবারের প্রতি। যা আমেরিকানরা ভাবতেই পারে না। তিনি ব্যাখ্যা দেন, তাঁর ছোট ভাই গোলমরিচ পর্যন্ত খেতে পারেন না। তার পর তিনি আবারও বলেন, ভাবাই যায় না যে কোনও ভারতীয় তার সারাজীবনে কখনই স্পাইসি খাবার খাবে না। তো, কী ভাবে ঝাল-মশলার সঙ্গে বাচ্চা বয়সে পরিচয় হয় তাদের?

তাঁর এটাও জিজ্ঞাস্য ছিল, বাচ্চারা জন্মানোর পর থেকেই তাদের স্পাইসি খাবার দেওয়া শুরু করে দেওয়া হয় না কি! তাঁর এই প্রশ্নের উত্তর দিতে রীতিমতো ঝাঁপিয়ে পড়েন নেটিজেনদের একাংশ। স্পাইসি খাবার পছন্দ করেন, স্পাইসি খাবার পছন্দ করেন না- এমন সকলেই উত্তর দিতে থাকেন। অনেকেই বলতে থাকেন, এটা ভুল ধারণা যে সারাজীবন ভারতীয়রা স্পাইসি খাবার থেকে থাকেন। অনেকে আবার বলেন, এই ব্যাপারটা ব্যক্তিবিশেষের স্বাদের উপরে নির্ভর করে। অনেকে আবার মজার মজার উত্তরও দেন।

যদিও ভারতীয় খাবার নিয়ে এমন প্রশ্ন করলেও তাঁর কথা বা প্রশ্ন নিয়ে কেউ ঠাট্টা করেনি। প্রত্যেকেই তাঁর জানতে চাওয়ার প্রতি শ্রদ্ধা জানিয়েছেন এবং তাঁকে সঠিক উত্তর দিয়ে বিষয়টি বোঝানোর চেষ্টা করেছেন।সব চেয়ে ভালো উত্তর দিয়েছেন মুসমেনিয়াম নামে একজন। তিনি লিখেছেন, বাচ্চারা জন্মানোর পরই স্পাইসি ফুড দেওয়া হয় না। তাদের বিভিন্ন বেবি ফুড দেওয়া হয়ে থাকে। পরে ধীরে ধীরে হালকা মশলা দিয়ে রান্না করা খাবার দেওয়া হয়। একটু বড় হয়ে গেলে এমনিতেই তারা বাড়ির সাধারণ খাবারের সঙ্গে অভ্যস্ত হয়ে পড়ে। তার পর তিনি উদাহরণ দিয়ে বলেন, তিনি যখন ছোট ছিলেন, তখন বড়রা যে চাটনি খেতেন, তার হালকা ভার্সনটা তাঁকে দেওয়া হত। যা কম মশলা-ঝাল দিয়ে বানানো। বড় হলে সবাই যা খায়, সেটা খাওয়া শুরু করে দেন তিনি।

আমেরিকান ওই ব্যক্তির প্রশ্নের উত্তরে আরেকজন বলেন, ভারতীয় খাবার মানেই যে তা খুব স্পাইসি হয়, এটা একটা ভুল ধারণা! তবে, বেশিরভাগ মানুষজনই বলেন, মশলা প্রত্যেকে তাঁদের স্বাদ অনুযায়ী রান্নায় ব্যবহার করেন। একজন আবার মজা করে লেখেন যে, তাঁদের বাড়িতে যা খেতে দেওয়া হয় তাই খেতে হয়, না খেলে বাড়ি থেকে বের করে দেওয়া হয়!

Published by:Piya Banerjee
First published:

Tags: Indian Cuisine, Indian Spicy Foods, Kids