Home /News /life-style /
Summer Skincare|| ঘরোয়া উপাদানে বানিয়ে ফেলুন ফেস মিস্ট, চড়া গরমেও তরতাজা থাকবে আপনার মুখ

Summer Skincare|| ঘরোয়া উপাদানে বানিয়ে ফেলুন ফেস মিস্ট, চড়া গরমেও তরতাজা থাকবে আপনার মুখ

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

Summer Skincare: দোকান থেকে কেনা মিস্ট তো লাগানো যায় বটে, তবে ঘরেও তৈরি করা যেতে পারে মুখের মিস্ট।

  • Share this:

#নয়াদিল্লি: একে বৈশাখ মাসের গরম, তার উপর চড়া রোদ, বাতাসের দূষণ, সব মিলিয়ে ত্বকের হাঁসফাঁস অবস্থা। স্নানটান করে সেজেগুজে বাইরে পা দেওয়ার কিছুক্ষণের মধ্যেই ঘেমেটেমে মুখ একসা হয়ে যায়, চেপে ধরে ক্লান্তিভাব। এইরকম সময়ে দরকার ফেস মিস্ট। এতে জলের পরিমাণ বেশি। তাই মিস্ট লাগালে ত্বক বিশেষ তেলতেলে হয়ে যাবে, এমন নয়। দোকান থেকে কেনা মিস্ট তো লাগানো যায় বটে, তবে ঘরেও তৈরি করা যেতে পারে মুখের মিস্ট।

শসা, লেবুর মিস্ট: গ্রীষ্মে ত্বকের আদ্রতা বজায় রাখতে এর জুড়ি নেই। এতে লাগবে শসা এবং জল। প্রথমে শসা এবং লেবুর রস বের করে একটি পাত্রে তা মিশিয়ে নিতে হবে। পরের ধাপে পুদিনা এবং টি ব্যাগ নিয়ে গরম জলে ৫ মিনিট ডুবিয়ে রাখতে হবে। এটা ঠান্ডা হয়ে গেলে এই মিশ্রণে ঢেলে দিতে হবে শসা এবং লেবুর রস। এবার একটা স্প্রে বোতলে পুরো মিশ্রণটা নিয়ে ফ্রিজে সংরক্ষণ করা যায়। শসা, লেবু, পুদিনা শুধু ত্বককে আরাম দেবে তাই নয়, এর সুগন্ধ মেজাজও ফুরফুরে করবে।

আরও পড়ুন: বিশ্বসুন্দরী থেকে অক্ষয়ের নায়িকা! এমন আকর্ষণীয় শরীরের জন্য কী করেন মানুষী?

গোলাপ জল: এই ফেস মিস্টে প্রচুর অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে যা নতুন টিস্যুর জন্ম দিতে সাহায্য করে। পাশাপাশি ত্বকের পিএইচ ব্যালান্স রক্ষাতেও জুড়ি নেই এই মিস্টের। মুখের সূক্ষ্ম রেখা দূর করে ত্বক তরতাজা আর্দ্র রাখতে রোজ ব্যবহার করতে হবে গোলাপজলের ফেস মিস্ট। একটা পাত্রে জল গরম করে তাতে ১ কাপ গোলাপের পাপড়ি ফোটাতে হবে। ফুটে গেলে নামিয়ে ঠান্ডা করে জলটা ছেঁকে নিয়ে স্প্রে বোতলে ঢেলে জেরেনিয়াম অয়েল মিশিয়ে ভালো করে ঝাঁকিয়ে নিলেই ফেস মিস্ট তৈরি।

অ্যালোভেরা, লাইম ফেস মিস্ট: ত্বক স্নিগ্ধ করে আর্দ্রতা ফেরাতে অ্যালো ভেরার জুড়ি নেই। লেবুর ভরপুর ভিটামিন সি আর অ্যান্টি-অক্সিডেন্ট ফ্রি র‍্যাডিক্যালসের হামলা রুখে ত্বক উজ্জ্বল কোমল রাখে। ৩ টেবিলচামচ অর্গানিক অ্যালোভেরা জেল, আধখানা লেবুর রস এবং আধকাপ ডিস্টলড ওয়াটার একসঙ্গে মিশিয়ে স্প্রে বোতলে ভরে ফ্রিজে রাখতে হবে। প্রয়োজনমতো মুখে স্প্রে করে নিলেই ফ্রেশ লাগবে।

আরও পড়ুন: নখ হলুদ হয়ে গিয়েছে ? ছোপ তুলে ফেলুন এই সব ঘরোয়া উপায়ে

গ্রিন টি ফেস মিস্ট: এক কাপ ফুটন্ত গরম জলে গ্রিন টি-র একটি ব্যাগ পাঁচ মিনিট ডুবিয়ে রাখতে হবে। তারপর তাতে দিতে হবে তিন ফোঁটা ভিটামিন ই-র তেল। এবার সেই মিশ্রণটি ঠান্ডা করে একটি স্প্রে বোতলে ভরে রাখতে হবে ফ্রিজে। রোজ সকালে ও রাতে মুখ পরিষ্কার করার পর মুখে এই মিস্ট স্প্রে করলে ত্বক আর্দ্র থাকবে। জেল্লাও বাড়বে।

জবার ফেস মিস্ট: ত্বকের যত্নে সবচেয়ে গুরুত্বপূর্ণ ফুলগুলোর একটা জবা। এটা কালো দাগ, শুষ্ক ত্বক, বুটের কোলাজেন কমাতে সাহায্য করে। প্রথমে এক গ্লাস গরম জলে ফুলের পাপড়িগুলো নিয়ে ৫০৭ মিনিট ফুটিয়ে নিতে হবে। তারপর পাপড়িগুলো ছেঁকে নিয়ে জলে অল্প গোলাপ জল এবং কয়েক ফোঁটা সুগন্ধী তেল দিয়ে স্প্রে বোতলে ভরে ফ্রিজে রাখতে হবে।

Published by:Shubhagata Dey
First published:

Tags: Skincare, Summer

পরবর্তী খবর