Home /News /life-style /
Summer Skin Care Tips: গরমেও ত্বক থাকবে জেল্লাদার ও তরতাজা, রইল গ্রীষ্মকালীন রূপচর্চার জরুরি কিছু টিপস

Summer Skin Care Tips: গরমেও ত্বক থাকবে জেল্লাদার ও তরতাজা, রইল গ্রীষ্মকালীন রূপচর্চার জরুরি কিছু টিপস

How Take Care of Your Skin in Summer

How Take Care of Your Skin in Summer

Summer Skin Care Tips: গরমের সময় সাধারণত হালকা প্রোডাক্টই ব্যবহার করা উচিত। না-হলে ত্বকের অবস্থা খারাপ হয়ে যেতে পারে।

  • Share this:

Summer Skin Care Tips: চৈত্রের মাঝামাঝি সূর্যের দাপট বেশ ভালো মতোই টের পাওয়া যাচ্ছে। ঘর থেকে বেরোলেই প্রাণ ওষ্ঠাগত হয়ে উঠছে। গরমের দাবদাহ তো আছেই, সেই সঙ্গে দোসর আর্দ্র আবহাওয়াও। ফলে ঘামে ভিজে নাজেহাল দশা। আর এর প্রভাব সবার প্রথমে পড়ে আমাদের ত্বকে। আসলে গরমের দিনে অনেক ভেবে-চিন্তে তবেই ত্বকে কোনও কিছু মাখা উচিত। আসলে শীতকালে সিরাম, তেল এবং ক্রিমের মাধ্যমে ত্বকের যত্ন নেওয়া হয়। কিন্তু গ্রীষ্মকালে আবার ত্বকচর্চার জন্য ওই সব উপাদান ব্যবহার করলে চলবে না। গরমের সময় সাধারণত হালকা প্রোডাক্টই ব্যবহার করা উচিত। না-হলে ত্বকের অবস্থা খারাপ হয়ে যেতে পারে। তাই গরমে সব কিছু বুঝে-শুনে তবেই ত্বকের যত্নের উপাদান বেছে নেওয়া উচিত। দেখে নেওয়া যাক, গরমের দিনে ত্বকের জেল্লা ধরে রাখতে কী কী উপায় মেনে চলা উচিত।

পরিষ্কার ত্বক:

মুখের সমস্ত ময়লা এবং অতিরিক্ত তেল দূর করতে ত্বক পরিষ্কার রাখা উচিত। আর এটাই গ্রীষ্মকালীন ত্বকচর্চার প্রথম ধাপ। তাই একটি হালকা, অ্যালকোহলমুক্ত ফেসওয়াশ ব্যবহার করা উচিত। কারণ এই ধরনের ফেসওয়াশ ত্বকের জন্য ভীষণই উপকারী। আর একটা বিষয়, দিনে অন্তত ২-৩ বার ভালো ভাবে ত্বক পরিষ্কার করা উচিত।

আরও পড়ুন - যৌনক্ষুধা বাড়িয়ে জীবনকে রোমাঞ্চে ভরিয়ে তুলতে এই মশলাগুলি জুড়িহীন

এক্সফোলিয়েট মাস্ট:

আমরা সকলেই জানি যে, শীতকালে সাধারণত আমাদের ত্বক নিস্তেজ এবং শুষ্ক হয়ে যায়। তাই গরমে ত্বকের এক্সফোলিয়েশন খুবই জরুরি। শুষ্ক, মৃত চামড়া দূর করতে সপ্তাহে অন্তত দুবার একটি মৃদু এক্সফোলিয়েটিং স্ক্রাব ব্যবহার করতে হবে, যা ত্বককে সুস্থ, উজ্জ্বল এবং মোলায়েম রাখতে সাহায্য করবে।

ময়েশ্চারাইজারে বদল:

ভারী ক্রিম অথবা তৈলাক্ত ময়েশ্চারাইজারের পরিবর্তে গরমের দিনে হালকা এবং জলীয় ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। আসলে সূর্যের তাপ থেকে রক্ষা করবে এবং দীর্ঘ সময় ফাউন্ডেশন ধরে রাখবে, এমন ময়েশ্চারাইজারই গরমে লাগানো উচিত।

এসপিএফ ব্যবহার:

গরমের দিনে ত্বকচর্চার ক্ষেত্রে মাথায় রাখতে হবে যে, ত্বকের স্বাস্থ্য বজায় রাখাটা সবথেকে বেশি গুরুত্বপূর্ণ। আর তার জন্য সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে ত্বককে রক্ষা করতে হবে। তাই গরমকালে রোদে বেরোলে অথবা না-বেরোলেও ত্বকে ময়েশ্চারাইজার লাগানোর পরে মুখ, ঘাড় এবং হাতে ভালো এসপিএফ-যুক্ত সানস্ক্রিন মেখে নেওয়া উচিত। এক্ষেত্রে এমন কোনও ময়েশ্চারাইজার ব্যবহার করা যেতে পারে, যার মধ্যে ময়েশ্চারাইজারের পাশাপাশি সানস্ক্রিনের উপকারিতাও বর্তমান।

আরও পড়ুন - ঝোড়ো যৌনজীবনেও অধরা অর্গ্যাজম? মহিলারাও পেতে পারেন শীর্ষ রতিসুখ

ভালো ফেস সিরামের ব্যবহার:

গ্রীষ্মকালে ভিটামিন সি-এর ফেস সিরাম ব্যবহার করলেও ভালো ফল পাওয়া যাবে। ময়েশ্চারাইজার এবং সানস্ক্রিন তো ত্বককে সুরক্ষা দেবেই, তার পাশাপাশি, হাইপারপিগমেন্টেশন, সূক্ষ্ম রেখা এবং দাগ দূর করতে সিরাম ব্যবহার করা উচিত। শুধু তা-ই নয়, এটি কোলাজেন বাড়াতেও সাহায্য করে।

মেক-আপ উপাদান ও সরঞ্জামের ক্ষেত্রে:

ত্বকের যত্নের জন্য ভালো প্রোডাক্ট বা পণ্য ব্যবহার করলেই পরিবর্তন আসবে, এমনটা কিন্তু একেবারেই নয়। বিশেষ করে গরমের সময় মেক-আপ সরঞ্জামের ক্ষেত্রেও কিছু যত্ন নিতে হবে। আসলে অপরিষ্কার ব্রাশ এবং সরঞ্জামে ব্যাকটেরিয়া থাকতে পারে। আর এর জেরে ত্বকের ছিদ্র বন্ধ হয়ে ত্বকও নিস্তেজ হয়ে পড়তে পারে। তাই ব্রাশ ক্লিনিং স্প্রে অথবা সাবান ব্যবহার করে নিয়মিত সব সরঞ্জাম পরিষ্কার করতে হবে এবং ব্লো-ড্রায়ারের মাধ্যমে তা শুকিয়ে নিতে হবে।

আরও পড়ুন - সহবাসে অসুবিধা? বিছানায় চাঙ্গা থাকতে নিয়ম করে খান এইসব খাবার...

হাইড্রেটেড থাকা জরুরি:

গরমে ত্বকের যত্নে জলের সবচেয়ে বেশি গুরুত্ব রয়েছে। গরমে এমনিতে বেশি করে জল খাওয়া আবশ্যক। বিশেষ করে দৌড়ানো এবং ওয়ার্কআউটের পরে অবশ্যই পর্যাপ্ত পরিমাণে জল পান করতে হবে। জল শরীরকে হাইড্রেটেড রাখতে সাহায্য করার পাশাপাশি শরীরের তাপমাত্রাও নিয়ন্ত্রণ করতে সক্ষম।

রোদ থেকে সুরক্ষা:

রোদে বেরোনোর সময়ে সানগ্লাস, ছাতা ও টুপি নিতে ভুললে চলবে না। আসলে প্রখর রোদ থেকে বাঁচতে এগুলো ব্যবহার করা আবশ্যক। গরমের দিনে হালকা সুতির পোশাক পরাই শ্রেয়। শুধু তা-ই নয়, এমন পোশাক পরতে হবে,যা ত্বককে ঢেকে রাখবে এবং ট্যান থেকেও ত্বককে রক্ষা করবে।

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Skin Care, Summer

পরবর্তী খবর