লাইফস্টাইল

corona virus btn
corona virus btn
Loading

কমিয়ে দেয় ক্যানসার আর করোনা সংক্রমণের ঝুঁকি, এই ভিটামিনের প্রশংসায় গবেষকরা!

কমিয়ে দেয় ক্যানসার আর করোনা সংক্রমণের ঝুঁকি, এই ভিটামিনের প্রশংসায় গবেষকরা!

চিকিৎসকদের মতে, শরীরে রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলার পাশাপাশি রক্তে ক্যালসিয়ামের মাত্রাও বজায় রাখে এই ভিটামিন।

  • Share this:

আমাদের শরীরে পুষ্টির জন্য একাধিক ভিটামিনের প্রয়োজন রয়েছে। বিশেষ করে এই করোনাকালে শরীরে রোগপ্রতিরোধ ক্ষমতা মজবুত করার পাশাপাশি পুষ্টিকর খাদ্য খাওয়ার প্রতিও নজর দিতে হচ্ছে। সেই সূত্রে অনেকেই শরীরে ভিটামিন D-র কার্যকারিতার কথা বলছেন। চিকিৎসকদের মতে, শরীরে রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলার পাশাপাশি রক্তে ক্যালসিয়ামের মাত্রাও বজায় রাখে এই ভিটামিন। তবে, ভিটামিন D-র আর এক উপকারিতা নিয়ে সম্প্রতি একটি নতুন তথ্য তুলে ধরেছে এক সমীক্ষা। আমেরিকার এই সমীক্ষার সঙ্গে যুক্ত গবেষকরা জানাচ্ছেন যে, যাঁরা ভিটামিন D সমৃদ্ধ খাবার খান, তাঁদের ক্ষেত্রে ক্যানসারের মতো মারণ অসুখে ভোগার ঝুঁকি প্রায় ৩৮ শতাংশ কমে গিয়েছে।

সম্প্রতি প্রকাশিত এই সমীক্ষার ফলাফল নিয়ে আলোচনা করতে গিয়ে আমেরিকার বস্টনের ব্রিগহাম অ্যান্ড ওমেনস হাসপাতালের পাউলেট শ্যান্ডলার জানিয়েছেন যে, শরীরের কোষে ক্যানসার ডেভেলপ করার ঝুঁকি কমাতে পারে ভিটামিন D। তবে শুধুই ভিটামিন D নয়, একই সঙ্গে Omega-3 নিয়ে ল্যাবরেটরিতে দীর্ঘ পরীক্ষা করার পর তাঁদের বক্তব্য যে, এই পুষ্টিকর উপাদানগুলির জেরে ক্যানসারে মৃত্যুর সম্ভাবনাও কমে যায়। এ ক্ষেত্রে শরীরে ভিটামিন D গ্রহণ খুবই জরুরি। বিভিন্ন নোনা জলের মাছ, ডিম, কডলিভার ওয়েল, মাশরুমসহ একাধিক সবজিতে পাওয়া যায় ভিটামিন D। তবে ভিটামিন D-এর মূল উৎস হল সূর্যালোক।

এ দিকে করোনার ক্ষেত্রেও ভিটামিন D-র ভূমিকা নিয়ে নানা পরীক্ষা-নিরীক্ষা চলছে। সম্প্রতি একটি সমীক্ষায় করোনায় আক্রান্ত রোগীর শরীরে ভিটামিন D-র ঘাটতির বিষয়টির উপর আলোকপাত করা হয়েছে। এ ক্ষেত্রে ২০০ জন করোনায় আক্রান্ত রোগীর উপর একদল গবেষক পরীক্ষা-নিরীক্ষা করার পর জানিয়েছেন যে, প্রায় ৮০ শতাংশের শরীরে ভিটামিন D-র ঘাটতি রয়েছে। তবে, এই সমীক্ষাতে ভিটামিন D-র সঙ্গে করোনার ক্ষতিকর প্রভাবের সম্পর্ক নিয়ে তেমন কোনও আলোচনা করা হয়নি। অন্য দিকে, বেশ কয়েকটি সমীক্ষা স্পষ্ট ভাবে দাবি করছে যে, শরীরে ভিটামিন D-এ ঘাটতি করোনায় আক্রান্তের মৃত্যুর সম্ভাবনা বাড়িয়ে দেয়। করোনা সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে ইতিমধ্যেই ব্রিটেনের একাংশে ভিটামিন D বিতরণ করার সিদ্ধান্তও নেওয়া হয়েছে স্থানীয় প্রশাসনের তরফে।

Published by: Piya Banerjee
First published: November 25, 2020, 7:39 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर