Home /News /life-style /
Stretching: হতে পারে হিতে বিপরীত; পেশি ভালো রাখতে পারে এড়িয়ে যেতে পারেন এই স্ট্রেচিংগুলো!

Stretching: হতে পারে হিতে বিপরীত; পেশি ভালো রাখতে পারে এড়িয়ে যেতে পারেন এই স্ট্রেচিংগুলো!

প্রতীকী ছবি৷

প্রতীকী ছবি৷

বেশ কয়েকটি স্ট্রেচিং রয়েছে যা আদতে পারফরম্যান্স খারাপ করতে পারে এবং হাড় ও পেশির ক্ষমতা কমিয়ে দিতে পারে।

  • Share this:

#কলকাতা: ব্যায়াম (Exercise), যোগ বা জিমের (Gym) ক্ষেত্রে স্ট্রেচিং (Stretching) একটা খুব গুরুত্বপূর্ণ বিষয়। অনেকেই রোজকার ব্যায়ামে বা শরীর চর্চায় স্ট্রেচিং করা স্কিপ করে যান, কিন্তু জেনে রাখা ভালো, যে কোনও ওয়ার্ক আউটের পূর্বে স্ট্রেচিং করা অত্যন্ত জরুরি, ভালো স্ট্রেচিং সেশন সকলের দরকার। আঘাত লাগা বা চোট লাগার সম্ভাবনা কমাতে স্ট্রেচিংয়ের জুড়ি মেলা ভার।

এক দিকে যখন স্ট্রেচিংয়ের ভালো দিকের কথা বলা হচ্ছে, তখন খারাপ দিকটাও মনে রাখতে হবে। এক্ষেত্রে সব স্ট্রেচিং কিন্তু আবার শরীরের জন্য ভালো নয়। বেশ কয়েকটি স্ট্রেচিং রয়েছে যা আদতে পারফরম্যান্স খারাপ করতে পারে এবং হাড় ও পেশির ক্ষমতা কমিয়ে দিতে পারে। এই ধরনের স্ট্রেচিং কতটা সময় করলে ক্ষতি হয় না বা করা উচিত কি না সেসব ঝামেলা দূর করতে এই কয়েকটি স্ট্রেচিং এড়িয়ে যাওয়া যেতে পারে।

কাফ স্ট্রেচিং

পায়ের এই অংশের স্ট্রেচিং খুব সাধারণভাবেই করা হয়ে থাকে। ওয়ার্ক আউটের পূর্বে তো অনেকেই করে থাকে, ওয়ার্ক আউট না করলেও এমনিতে অনেকে এই অংশের স্ট্রেচিং করে থাকে। মনে হতে পারে, এতে পায়ের শক্ত পেশি হালকা হতে পারে কিন্তু এই স্ট্রেচিংয়ের ফল হতে পারে বিপরীত। এতে উল্টে পায়ে ব্যথা বাড়তে পারে এবং অস্বস্তি হতে পারে। এই কাজ ব্যায়ামের আগে করলে নির্দিষ্ট সময় পর্যন্ত ব্যায়াম শেষ করতে না পারার সম্ভাবনা থেকে যায়।

ব্যালিস্টিক স্ট্রেচিং

ব্যালিস্টিক স্ট্রেচিংয়ে একজনকে দাঁড়িয়ে থাকা অবস্থা পা ভাঁজ না করে ঝুঁকে ফ্লোর টাচ করতে হয় বা পায়ের পাতা টাচ করতে হয়। এই স্ট্রেচিংয়ে মাথাও পায়ের পাতা পর্যন্ত চলে আসে। এই স্ট্রেচিং অনেকসময় শরীরে জন্য ক্ষতিকারক হতে পারে। এই ধরনের পোজে কোমরের পেশি অতিরিক্ত স্ট্রেচ হয় এবং এতে পরে সমস্যা হতে পারে। কারও চোটও লাগতে পারে।

সিট অ্য়ান্ড রিচ স্ট্রেচিং

এই স্ট্রেচিংটি অত্যন্ত জনপ্রিয়। অনেকেই ওয়ার্ক আউটের আগে বা মাঝে এই ধরনের স্ট্রেচিং করে থাকেন। এক্ষেত্রে কোনও একটি জায়গায় বসে সামনে পা সোজা করে রেখে হাত দিয়ে পায়ের পাতা ছুতে হয়। এতে মাথা থেকে পা পর্যন্ত স্ট্রেচ করে শরীর। তবে, এই স্ট্রেচিং ওয়ার্ক আউটের আগে করলে পারফরম্যান্সের প্রভাব পড়তে পারে। হ্যামস্ট্রিংয়ে চোট লাগতে পারে।

কাঁধের স্ট্রেচিং

এই স্ট্রেচিংয়ে কাঁধের পিছনে হাত দিয়ে স্ট্রেচ করা হয়। বিশেষজ্ঞরা বলছেন, এই স্ট্রেচিংয়ে আসলে শর্ট চেস্ট মাসল আরও শর্ট হয় এবং যে মাসল ইতিমধ্যেই বেশি স্ট্রেচ করা রয়েছে, তা আরও স্ট্রেচ হয়ে যায়। এই স্ট্রেচিংয়ে মাসল শক্ত হয়ে যাওয়ার সমস্যাও হয়।

হার্ডলার স্ট্রেচ

এই ধরনের লেগ স্ট্রেচিংয়ে পা ভাঁজ না করেই ব্যায়াম করতে হয়। বিশেষজ্ঞরা বলছেন, এই ধরনের স্ট্রেচিংয়ের ফলে জয়েন্টে ব্যথা হতে পারে। পেশিতে ব্যথা হতে পারে। হাঁটুর সমস্যাও হতে পারে।

First published:

Tags: Exercise

পরবর্তী খবর