Home /News /life-style /
২০২০-তে প্রায়ই হচ্ছে ভূমিকম্প ! বড় কিছু হওয়ার আগে সতর্ক হন ! জানুন বাঁচার উপায়

২০২০-তে প্রায়ই হচ্ছে ভূমিকম্প ! বড় কিছু হওয়ার আগে সতর্ক হন ! জানুন বাঁচার উপায়

photo source collected

photo source collected

তবে এখানেই শেষ নয়।সম্ভবত আরও বড় বিপর্যয় আসতে চলেছে ভারত-এর উপর।

  • Share this:

    ২০২০ মানেই বিপর্যয়ের বছর, এ ধারণা তৈরি হয়েছে সকলের।কোভিড-১৯ এর প্রভাবে মৃত্যুমিছিল চলছে বিশ্ব জুড়ে। মানুষের জীবনের স্বাভাবিক ছন্দ নষ্ট হচ্ছে প্রতিনিয়ত, সামাজিক এবং অর্থনৈতিক দিক থেকে।তবে এখানেই শেষ নয়।সম্ভবত আরও বড় বিপর্যয় আসতে চলেছে ভারত-এর উপর। বিশেষজ্ঞরা সতর্ক করেছেন বেশ জোরালো ভূমিকম্পের বিষয়ে। কেবল সতর্কবার্তা নয়, কম্পন ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। আজ ভোর ৪.০৫এ গাজিয়াবাদে বেশ বড় মাত্রায় কম্পন অনুভূত হয়। দিল্লিতে এবছর এপ্রিল থেকে ১৫ বার ছোট-ছোট ভূমিকম্প হয়েছে।দেশ জুড়ে এমনকী বিশ্ব জুড়ে, এরকম নমুনা অসংখ্য পাওয়া গিয়েছে।

    সারা পৃথিবী বার বার এভাবে কেন কেঁপে উঠছে তার উত্তর এই মুহূর্তে পাওয়া মুশকিল। তবে আমাদের নিজেদের প্রস্তুত রাখা উচিত। ভূমিকম্প যে কোনও সময় হতে পারে, তাই এর থেকে বাঁচার একমাত্র উপায় নিজেকে তৈরি রাখা।

    মাথায় রাখুন কিছু টিপসঃ

    বাড়ির স্ট্রাকচার ঠিক থাকলে, ভূমিকম্প থেকে নিজেকে রক্ষা করা অনেক সহজ হয়ে যাবে। তাই মাথায় রাখতে হবে, আপনার বাড়ি যেন বেশ পোক্ত হয়।খেয়াল রাখুন যাতে বাড়ির কোনও অংশ দুর্বল হয়ে না পড়ে।

    আপনার ঘরে শেলফে, বিশেষত নিচের দিকে, চেষ্টা করুন কোনও ভারি জিনিস রাখতে।এতে, কম্পনের সময় আপনার গায়ের উপর জিনিসগুলি পড়বে না।এছাড়া গ্যাস কানেকশনের পাইপে লিকেজ থাকলে তা চটজলদি সারিয়ে নিন।

    ইমার্জেন্সি সিচুয়েশনের জন্য তৈরি থাকতে বাড়িতে সব সময় মজুত রাখুন অন্তত তিন দিনের মতো জল এবং খাবারদাবার।

    যদি ভূমিকম্পের সময় আপনি ঘরর ভেতরে থাকেন, তাহলে মনে রাখবেন কম্পন থেকে বাঁচার গোল্ডেন রুল। ঘরে এমন একটি জায়গা খুঁজে নিন যেখানে থাকলে আপনার উপর কোনও ভারি জিনিস পড়বে না। কম্পন অনুভূত হলেই, নিচু হয়ে বসে পড়ুন কোনও ডেস্ক বা টেবল-এর নিচে। ঘরে থাকলে টেলিভিশন অথবা বুককেসের মতো ভারি কিছু ঠেকে দূরে থাকুন।

    কম্পন শুরু হলে দৌড়ে দরজা দিয়ে বেরনোর চেষ্টা না করাই ভাল। আপনি যদি কম্পনের সময় বাইরে থাকেন, তাহলে অবশ্যই কোনও বাড়ি অথবা ইলেক্ট্রিক পোল থেকে দূরে থাকবেন। চেষ্টা করবেন খোলা জায়গা খুঁজে নিতে।

    ANTARA DEY 

    Published by:Piya Banerjee
    First published:

    Tags: 2020, Earthquake, Stay safe

    পরবর্তী খবর