লাইফস্টাইল

corona virus btn
corona virus btn
Loading

পরিবারের সদস্যের দ্বারা যৌন হেনস্থা ! এমন পরিস্থিতিতে কী করা উচিৎ ? জানাচ্ছেন বিশেষজ্ঞ

পরিবারের সদস্যের দ্বারা যৌন হেনস্থা ! এমন পরিস্থিতিতে কী করা উচিৎ ? জানাচ্ছেন বিশেষজ্ঞ
Representational Image

বিশেষজ্ঞ পল্লবী বার্নওয়াল জানাচ্ছেন, পারিবারিক ক্ষেত্রে এমনটা হলে চুপ করে না থেকে কী কী করা উচিৎ হবে ৷

  • Share this:

#কলকাতা: কোভিড-১৯ অন্য আরও অনেক সমস্যার পাশাপাশি পারিবারিক ক্ষেত্রে নানা রকমের অত্যাচারের মাত্রাও বাড়িয়ে তুলেছে। লকডাউন পর্বে বিশ্বের প্রায় প্রতি দেশেই পারিবারিক হিংসার সম্মুখীন হয়েছেন মেয়েরা, এ খবর উঠে এসেছে সংবাদমাধ্যমের শিরোনামে। কিন্তু এই পারিবারিক অত্যাচার শুধুমাত্র প্রহারের দিকটিতেই সীমাবদ্ধ থাকছে না। অনেক দিন হয়ে গেল তা বদলে গিয়েছে যৌন অত্যাচারেও। বা এমন ভাবে পরিবারের এক সদস্যের অন্যকে যৌনতায় জড়িয়ে ফেলার প্রচেষ্টা, যাতে অপর পক্ষের সম্মতি নেই। এ ক্ষেত্রে কখনও কখনও মেয়েরা যে তাঁদের বাবার দিক থেকেও যৌন হেনস্থার শিকার হন, সে কথা খোলাখুলি ভাবে জানিয়েছেন বিশেষজ্ঞা পল্লবী বার্নওয়াল।

পল্লবী নাম প্রকাশ না করে জানিয়েছেন যে প্রতিকার চেয়ে একসময় এক ১৭ বছরের তরুণী তাঁর শরণাপন্ন হন। ঠিক কী ঘটছিল ওই তরুণীর সঙ্গে?পল্লবীর কাছে আসা চিঠির বয়ান বলছে যে ওই তরুণীর মা মাঝে মধ্যেই পরিবারের বয়স্ক সদস্যদের দেখাশোনার জন্য গ্রামের বাড়িতে চলে যান। এ ভাবে তিনি যাতায়াত করেন দুই বাড়িতে। মায়ের এই অনুপস্থিতির সময়ে বাবা নানা অছিলায় নিজের ঘর ছেড়ে মেয়েদের ঘরে শুতে চান। তিনি এই তরুণীটির সঙ্গে শুতে চান, কিন্তু অসুবিধা হয় বলে তিনি বাবাকে দিদির সঙ্গে শুতে বলেন। এ রকম ঘটনা যখন ঘটেছে, তখন মাঝে মাঝে অস্বস্তিতে এই তরুণীর ঘুম ভেঙে গিয়েছে। ঘুম ভেঙে তিনি অন্য খাটে চাদরের তলায় রীতিমতো অস্বস্তিকর অবস্থায় বাবা আর দিদিকে দেখেছেন! কখনও এটাও দেখেছেন যে বাবা নিজের বুকে হাত বুলিয়ে তাঁকে কিছু ইঙ্গিত করছেন!

পল্লবী জানাচ্ছেন, পারিবারিক ক্ষেত্রে এমনটা হলে চুপ করে না থেকে কী কী করা উচিৎ হবে ৷

১. নিজেকে নিরাপদ মনে না হলে দেশের চাইল্ড অ্যাবিউজ হেল্পলাইন নম্বর ১০৯৮-এ ফোন করাই ঠিক হবে। যোগাযোগ করা যায় HAQ: Centre for Child Rights দফতরের সঙ্গেও। ২. মা যদি এ ঘটনা না জানেন, তা হলে তাঁকে তা জানাতে হবে। অন্যথায় তিনিও বিভ্রান্তির শিকার হবেন! ৩. পরিবারের অন্য কারও সঙ্গে এমন কোনও ঘটনা ঘটতে দেখলে তাঁর সঙ্গে কথা বলে সাহস জোগাতে হবে। ৪. সর্বোপরি, চুপ করে না থেকে প্রতিবাদ জানাতে হবে!

Pallavi Barnwal

Published by: Siddhartha Sarkar
First published: November 25, 2020, 1:40 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर