সর্দি-কাশি কমানো থেকে হাড় মজবুত করা, বেসনের হালুয়ার রয়েছে একাধিক পুষ্টিগুণ

শুধু স্বাদেই নয়, পুষ্টিগুণের খাতিরেও এর একাধিক উপকারিতা রয়েছে

শুধু স্বাদেই নয়, পুষ্টিগুণের খাতিরেও এর একাধিক উপকারিতা রয়েছে

  • Share this:

#কলকাতা: এক দিকে শীতকাল, অন্য দিকে বেশ কিছু এলাকায় বৃষ্টি, মেঘলা আকাশ। যার ফলে রোদের দেখা নেই বললেই চলে। আর রোদের দেখা নেই মানেই ঠাণ্ডা লেগে যাওয়া, সর্দি-কাশি হওয়া খুব স্বাভাবিক বিষয়। এই সময়ে তাই রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ানো অত্যন্ত প্রয়োজন।

এমনিতে করোনার জেরে রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ানোর উপরে জোর দিচ্ছেন চিকিৎসকরা। তার উপরে শীতকালে জ্বর, সর্দি, কাশি লেগেই থাকে বলে রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ানো অত্যন্ত প্রয়োজন। আর রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে একাধিক ঘরোয়া উপাদানের মধ্যে রয়েছে বেসন। যা সহজেই যে কোনও রান্না ঘরে পাওয়া যায়।

প্রতি দিনের খাবারে অনেকেই বেসনের ব্যবহার করে থাকেন, অনেকে বিভিন্ন স্ন্যাক্স বানাতেও বেসনের ব্যবহার করে। কিন্তু বেসন দিয়ে চপ, তেলে ভাজা বা এই ধরনের খাবার ছাড়া বিভিন্ন ডেসার্টও বানানো হয়ে থাকে। যার মধ্যে অন্যতম জনপ্রিয় বেসনের হালুয়া। শুধু স্বাদেই নয়, পুষ্টিগুণের খাতিরেও এর একাধিক উপকারিতা রয়েছে।

১) বেসনে প্রচুর পরিমাণে অক্সি-ড্যান্টস থাকে, যা সর্দি বা ন্যাজাল ইনফেকশন রোধ করে। বেসন এমনিতে অনেক ভাবে খাওয়া হয়। কিন্তু হালুয়া আকারে বেসন খেলে, তা গলার ইনফেকশনও দূর করতে পারে। ইনফেকশন হলে তা কমাতে সাহায্য করে।

২) বেসন এমনিতে রোগপ্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে। সঙ্গে নাকে সর্দি জমতে দেয় না। ফলে শ্বাসের সমস্যা হওয়ার আশঙ্কা থাকে না।

৩) বেসনের হালুয়া মেটাবলিজম বাড়ায় ও শরীরে এনার্জি জোগায়।

৪) বেসনে প্রচুর পরিমাণে প্রোটিন রয়েছে। যাঁরা ওজন কমানোর চেষ্টা করছেন, তাঁরা এটি খেতে পারে। শুনতে ডেসার্ট হলেও বেসনের হালুয়া ওজন কমাতে সাহায্য করে। পাশাপাশি বেসন ব্যাড কোলেস্টেরল কমায়। ফলে হার্টও ভালো থাকে।

৫) শরীরে রক্ত গঠনে সাহায্য করে বেসন। এবং অন্তঃসত্ত্বা মহিলাদের শরীরে আয়রন ও ফলিক অ্যাসিড সঞ্চার করে যা স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত ভালো।

৬) বেসন হালুয়ার আকারে খাওয়া হলে তা হাড় মজবুত করে ও সুস্বাস্থ্য গড়ে তুলতে সাহায্য করে।

এ ছাড়াও ঠাণ্ডা লেগে যাওয়া, কাশি, সর্দি থেকে শরীরকে বাঁচায়। আর স্বাদে তো এই ডেসার্টের জুড়ি মেলা ভার!

Published by:Ananya Chakraborty
First published: