হোম /খবর /লাইফস্টাইল /
কাশি ও গলা ব্যথা থেকে মুক্তি পেতে চান? ফলের রসেই আরাম পাবেন, জানুন

কাশি ও গলা ব্যথা থেকে মুক্তি পেতে চান? ফলের রসেই আরাম পাবেন, জানুন

শীতের মরশুমে  কাশি এবং গলা ব্যথা একটি সাধারণ সমস্যা।

  • Share this:

#কলকাতা: পুষ্টিগুণে সমৃদ্ধ একটি ফল হল আনারস। আনারসে আছে ভিটামিন সি, কপার, পটাসিয়াম এবং ম্যাগনেসিয়াম। আনারস খেতে বড়ই সুস্বাদু। শুধু খেতেই ভাল নয় এর গুণাগুণও অপরিসীম।

আনারসে থাকা বিভিন্ন এনজাইম যেকোনও রকম প্রদাহ রোধ করতে পারে। আনারসের রস সর্দি-কাশি নিরাময় করতে পারে। শীতের মরশুমে  কাশি এবং গলা ব্যথা একটি সাধারণ সমস্যা। এই পরিস্থিতিতে শারীরিক সমস্যা থেকে মুক্তি পেতে আনারস খাওয়া যেতেই পারে।

আরও পড়ুন: ইমিউনিটি বাড়াতে রোজ এক কোয়া রসুন খান, শীতে সর্দি-কাশি থেকে মুক্তি দেবে এই উপাদান

আনারসের রসে বিভিন্ন স্বাস্থ্যকর এনজাইম পাওয়া যায়। আনারসে থাকে ব্রোমেলেন যা শ্বাসকষ্ট, হাঁপানি এবং অ্যালার্জির উপসর্গ কমাতে সাহায্য করে।  কাশি ও গলা ব্যথা থেকে দ্রুত মুক্তি পেতে ওষুধের সঙ্গে আনারসের রস খাওয়া যেতে পারে।আনারসের রস গলা ব্যথা কমানোর পাশাপাশি গলার ফোলাভাব কমায়।

আরও পড়ুন: কমলার ছালের ফেসপ্যাক! ত্বকের যত্নে নামী-দামী ব্র্যান্ডকেও হার মানাবে এই ফলের খোসা

ভিটামিন সি সমৃদ্ধ আনারস রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং বিভিন্ন রোগ সংক্রমণের বিরুদ্ধে লড়াই করার শক্তি জোগায়। শীতে সুস্থ থাকতে আনারসের রস খাওয়া যেতে পারে।

আনারসে মধু, আদা, লবণ যোগ করে রস তৈরি করতে হবে।  আদা এবং মধুতে থাকা উপাদান সর্দি-কাশি থেকে মুক্তি দিতে পারে। দিনে ২থেকে ৩বার এই মিশ্রণটি খেতে পারেন।আনারসের রস  অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য, ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ, যা নিয়মিত সেবন  করলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে এবং শীতের ঠান্ডা লাগার সমস্যা থেকে মুক্তি দিতে পারে।

(Disclaimer: এই প্রতিবেদনটি কেবলমাত্র সাধারণ তথ্যের জন্য, তাই বিস্তারিত জানতে হলে সর্বদা বিশেষজ্ঞের পরামর্শ নিন।)

Published by:Anulekha Kar
First published:

Tags: Pineapple, Winter care