• Home
  • »
  • News
  • »
  • life-style
  • »
  • Small apartment interior design: ছোট ফ্ল্যাটে থাকছেন? ঠিক ভাবে সাজিয়ে কী ভাবে জায়গা বের করবেন জানুন

Small apartment interior design: ছোট ফ্ল্যাটে থাকছেন? ঠিক ভাবে সাজিয়ে কী ভাবে জায়গা বের করবেন জানুন

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

Small apartment interior design: আসবাবপত্র কী ভাবে সাজালে নিজের জন্য ঘরে বেশি ফাঁকা জায়গা পাওয়া যাবে?

  • Share this:

#কলকাতা: বাড়ি হোক বা অফিস, সঠিক আসবাব ব্যবহার করে ইন্টিরিয়র ডিজাইন করা একটা আর্টের চেয়ে কোনও অংশে কম নয়। বিশেষ করে স্টুডিও অ্যাপার্টমেন্টকে (Studio Apartment) সুন্দর করে বসবাসযোগ্য করার প্রসঙ্গ এলে ডিফিকাল্টি লেভেল যেন আরও দ্বিগুণ হয়ে যায়। আজকের মূল্যবৃদ্ধির বাজারে বিশেষ করে মেট্রো শহরগুলিতে অনেকেই স্টুডিও অ্যাপার্টমেন্টে থাকেন যেখানে লাউঞ্জ, কিচেন এবং বেডরুম একই ঘরে থাকে। এই ক্ষেত্রে আসবাবপত্র কী ভাবে সাজালে নিজের জন্য ঘরে বেশি ফাঁকা জায়গা পাওয়া যাবে? একটি ছোট (Small apartment interior design)জায়গাকে সুন্দর করে সাজানোর জন্য তুলনামূলক বেশি খরচ এবং সময়ের প্রয়োজন হয়। কিন্তু এই পরিবর্তন অবশ্যই সাধারণ ফ্ল্যাট বা অ্যাপার্টমেন্টকে ‘নিজের বাড়িতে’ পরিণত করতে পারে। একটি ছোট জায়গাকে কী ভাবে ডিজাইন করা যায় তা নিয়ে রঘুনন্দন সরাফের (Raghunandan Saraf), একটি ফার্নিচার কোম্পানির প্রতিষ্ঠাতা ও সিইও (CEO), কিছু টিপস এবং কৌশল নিচে দেওয়া হল।

বুকশেল্ফ ব্যবহার করে ঘরভাগ

স্টুডিও অ্যাপার্টমেন্টগুলিতে জায়গা খুবই কম থাকে ফলে পরিকল্পনা করে ডিজাইন করার খুব কম সুযোগ থাকে। এই ক্ষেত্রে ঘর দু'টি ভাগ করার জন্য বুকশেল্ফকে ডিফাইডার হিসেবে ব্যবহার করা যেতে পারে।

ডেবেডের ব্যবহার

ঘরে জায়গার অভাব দেখা দিলে আধুনিক ডেবেড (Daybed) ব্যবহার করা যেতে পারে। ডেবেডকে দিনের বেলা বসার জন্য সোফা হিসেবে ব্যবহার করা যাবে এবং রাতের বেলা তাতে ঘুমানো যাবে। এর ফলে ঘরে অতিথি এলে তাঁদের জন্য আলাদা করে বসার ব্যবস্থা করার ঝঞ্ঝাট থেকে রেহাই পাওয়া যাবে।

আরও পড়ুন- শীতে বাড়ুক শিশুর ইমিউনিটি, ছয় মাসের পর থেকেই খাদ্যতালিকায় যোগ করুন এই খাবারটি

সিগনেচার ওয়াল

অ্যাপার্টমেন্টকে আকর্ষণীয় এবং সৃজনশীল করার সব চেয়ে ভালো উপায় হল ঘরের ভেতর একটি ‘সিগনেচার ওয়াল’ (Signature Wall) তৈরি করা। ঘরটিকে চরিত্রময় করতে একটি অনন্য এবং ভিন্ন ব্যাকড্রপ ব্যবহার করা যেতে পারে। এই দেওয়াল ‘সেন্টার অফ অ্যাট্রাকশন’ হিসেবে ঘরের সৌন্দর্যকে ভালো ভাবে ফুটিয়ে তুলবে।

আরও পড়ুন- শ্যাম্পুর বদলে সঙ্গে থাক অ্যাপেল সাইডার ভিনিগার, কী ভাবে ব্যবহার করলে চুলের জেল্লা বাড়বে?

ঘরের কোণের সদব্যবহার

অ্যাপার্টমেন্ট ডিজাইনিং করার সময় ঘরের কোণগুলিতে কিছু জিনিস রাখা যেতে পারে। প্রায়ই দেখা যায় এই স্পেসকে অনেকেই ব্যবহার করেন না এবং পরে দেখা যায় সমস্ত আসবাব রাখার পর ঘরে একের বেশি দু'টি প্রাণী দাঁড়ানোর জায়গা নেই। ঘরের একটি প্রান্তে চেয়ার বা ছোট টেবিল রেখে অন্য প্রান্তগুলিতে ল্যাম্প জাতীয় অন্যান্য আলোকসজ্জা ব্যবহার করা যেতে পারে।

Published by:Swaralipi Dasgupta
First published: