Home /News /life-style /
Skin Care: প্রচণ্ড গরমেও স্বাস্থ্যোজ্জ্বল ও মসৃণ ত্বক চান? মেনে চলতে হবে এই কৌশলগুলি!

Skin Care: প্রচণ্ড গরমেও স্বাস্থ্যোজ্জ্বল ও মসৃণ ত্বক চান? মেনে চলতে হবে এই কৌশলগুলি!

প্রতীকী ছবি ৷

প্রতীকী ছবি ৷

Skin Care: কয়েকটি সহজ বিষয় মাথায় রাখতে হবে। সেই অনুযায়ী চালাতে হবে রূপচর্চা। ফল মিলবে হাতে-নাতে। গরমেও মিলবে স্বাস্থ্যজ্বল ত্বক।

  • Share this:

#নয়াদিল্লি: গ্রীষ্মকাল মানেই ত্বকের দফারফা। প্রচণ্ড রোদ সঙ্গে দূষণ, দুয়ে মিলে হাঁসফাঁস অবস্থা। এর সঙ্গে যোগ হয় দরদরিয়ে ঘাম। ত্বকের পৃষ্ঠ থেকে জল কমতে শুরু করে। ফলে ডিহাইড্রেশনের কবলে পড়ে ত্বক। সিবাম এবং মেলানিন উৎপাদন থেকে ত্বকের স্থিতিস্থাপকতা, বিঘ্নিত হয় সবই।

আরও পড়ুন:  Contact lens : কনট্যাক্ট লেন্স পরে চোখের মেক আপ? এই দিকগুলিতে সচেতন না হলেই বড় বিপদের আশঙ্কা

গরমে শুষ্ক আবহাওয়ায় ত্বকের যত্নে কিছু বাড়তি কৌশল নেওয়া গুরুত্বপূর্ণ। তবেই ত্বক কোমল এবং মসৃণ থাকবে। এক্ষেত্রে কয়েকটি সহজ বিষয় মাথায় রাখতে হবে। সেই অনুযায়ী চালাতে হবে রূপচর্চা। ফল মিলবে হাতে-নাতে। গরমেও মিলবে স্বাস্থ্যোজ্জ্বল ত্বক।

ভালো ময়েশ্চারাইজারে বিনিয়োগ: গরমকালে অভ্যন্তরীণ এবং বাহ্যিক, দু'ভাবেই ত্বককে হাইড্রেটেড রাখতে হবে। প্রখর তাপ ত্বকের কোষগুলোকে ডিহাইড্রেটেড করে দেয়। যার ফলে ত্বক হয়ে যায় শুষ্ক এবং চুলকোয়। তাই এই সময় ত্বকের জন্য ভালো ময়েশ্চারাইজার খুব গুরুত্বপূর্ণ। তবে খেয়াল রাখতে হবে, যদি কোনও ময়েশ্চারাইজার দীর্ঘক্ষণ ত্বকে ঘষতে হয়, তাহলে সেটা ভালো পণ্য নয়। ভালো ময়েশ্চারাইজারকে কয়েক সেকেন্ডের মধ্যে শুষে নেবে ত্বক।

আরও পড়ুন:  Healthy Lifestyle: শুধু বাঙালির পাতে নয়, যৌন জীবনেও কামাল করে এই ৫টি খাবার! বিছানায় ভাল পারফরম্যান্সের জন্য আর কী চাই?

সানস্ক্রিন গুরুত্বপূর্ণ: ত্বকের উপর মাত্র ৯০ মিনিট যদি সরাসরি সূর্যের তাপ এসে পড়ে তাহলে শুধু উপরিভাগ থেকেই নয়, ত্বকের গভীর স্তর থেকেও সমস্ত আর্দ্রতা শুষে নেয়। এদেশের ত্বকের ধরনে মেলানিন থাকে যা ত্বককে সূর্যরশ্মির প্রখর তাপ থেকে বাঁচায়। কিন্তু ইদানীং যে নিরন্তর তাপের সম্মুখীন হতে হচ্ছে তাতে ঘরের ভিতরেও এসপিএফ ৩৫-যুক্ত সানস্ক্রিন ব্যবহার করা উচিত।

অ্যালোভেরা জেলের ব্যবহার: অ্যালোভেরা জেল একটি বিস্ময়কর পণ্য। এটা ত্বকে প্রাকৃতিক কুল্যান্টের কাজ করে। তাছাড়া ত্বকের বিভিন্ন সমস্যা মেটাতেও এর জুড়ি নেই। গরমকালে সকালে একবার এবং ঘুমোতে যাওয়ার আগে একবার অ্যালোভেরা জেল লাগানোর কথা বলেন বিশেষজ্ঞরা। এটা ত্বকের ছিদ্র পরিষ্কার রাখে এবং রোদে ক্ষতিগ্রস্ত ত্বক নিরাময় করে।

সহজ ঘরোয়া প্রতিকারগুলি দারুণ কাজ দেয়: ত্বকে তাজা টম্যাটোর রস, গ্রিন টি-র নির্যাস, ডালিমের রসের মতো ঘরোয়া প্রতিকারগুলি ক্ষতিগ্রস্ত ত্বক মোকাবিলার অন্যতম সেরা উপায়। এই সাধারণ ঘরোয়া টোটকাগুলিই ত্বক নিরাময়ে ম্যাজিকের মতো কাজ করে।

আরও পড়ুন:  Kitchen Hacks: বেলুনের মতো ফুলবে রুটি! আটা-ময়দা ভালোভাবে মাখতে হাতে রাখুন এই দুৰ্দান্ত টিপসগুলো

ত্বক চর্চায় ভিটামিন সাপ্লিমেন্ট: ভালো ময়েশ্চারাইজার এবং সানস্ক্রিন ব্যবহারের পাশাপাশি ত্বক চর্চায় ভিটামিন সি এবং ই-র ব্যবহারও নিশ্চিত করতে হবে। ভিটামিন সি এবং ভিটামিন ই উভয়ই ত্বককে সূর্যের ক্ষতি থেকে রক্ষা করে এবং ক্ষতিগ্রস্ত কোষ মেরামতিতে সাহায্য করে।

First published:

Tags: Skin Care

পরবর্তী খবর