Global Day of Parents 2021: রইল তারিখ, ইতিহাস এবং তাৎপর্য-সহ সমস্ত খুঁটিনাটি!

গ্লোবাল পেরেন্টস ডে বা পিতৃমাতৃ দিবস, এই দিনটি যেন শিশু এবং পিতামাতার পক্ষে অনন্য বন্ধন উদযাপনের একটি দুর্দান্ত সুযোগ।

গ্লোবাল পেরেন্টস ডে বা পিতৃমাতৃ দিবস, এই দিনটি যেন শিশু এবং পিতামাতার পক্ষে অনন্য বন্ধন উদযাপনের একটি দুর্দান্ত সুযোগ।

  • Share this:

#কলকাতা: ১ জুন বিশ্বব্যাপী পালিত হয় বাবা মায়েদের দিন (Global Day of Parents)। তাঁরাই পরিবারের যেন সেই প্রকান্ড দুই বটবৃক্ষ, যাঁদের ছায়া আমাদের আশ্রয়স্থল। এঁরাই পরিবারের চালনাশক্তি, তাঁদের উপরেই পরিবারের সমস্ত দায়-দায়িত্ব। গ্লোবাল পেরেন্টস ডে বা পিতৃমাতৃ দিবস, এই দিনটি যেন শিশু এবং পিতামাতার পক্ষে অনন্য বন্ধন উদযাপনের একটি দুর্দান্ত সুযোগ। ২০১২ সালে এই দিনটি পালন করার কথা ঘোষণা করে রাষ্ট্রপুঞ্জের সাধারণ পরিষদ।

একজন সন্তানের শিক্ষা, স্বাস্থ্য, মানসিক বিকাশ-সহ সমস্ত ক্ষেত্রেই পিতা মাতার অবদান অনস্বীকার্য। সন্তানদের বড় করতে তাঁরা এক মুহূর্তেই যেন ত্যাগ করে ফেলেন নিজেদের সমস্ত ইচ্ছা-অনিচ্ছা। সন্তানের প্রতি বাবা-মায়ের যে আত্মবলিদান, তাকেই সম্মান জানানোর উদ্দেশ্যে বিশ্বজুড়ে পিতৃমাতৃ দিবস পালিত হয়।

বিশ্ব পিতৃমাতৃ দিবস-এ মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাক্তন ফার্স্ট লেডি মিশেল ওবামার (Michelle Obama) একটি উদ্ধৃতি উল্লেখ না করলেই নয়। ২০১৫ সালে মে মাসে তাসকিগি বিশ্ববিদ্যালয়ের (Tuskegee University) শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেছিলেন, "আমি আমাদের মেয়েদের পৃথিবীর সব কিছুর চেয়ে বেশি ভালোবাসি- জীবনের চেয়েও বেশি”। তিনি আরও বলেন, “আমার জন্য, মা-ইন-চিফ হওয়াটাই সর্বদা এক নম্বর চাকরি"!

বিশ্ব পিতৃমাতৃ দিবস প্রথম কখন পালিত হয়?

১৯৮০-র দশক থেকে এই উদযাপন শুরু করে জাতিসঙ্ঘ, যা "পরিবারের সঙ্গে সম্পর্কিত বিষয়গুলিতে মনোনিবেশ করে।" ১৭ সেপ্টেম্বর, ২০১২ ইউএন জেনারেল অ্যাসেমব্লির (UN General Assembly) মাধ্যমে একটি প্রস্তাব গৃহীত হয়, যেখান ১ জুনকে বিশ্ব পিতৃমাতৃ দিবস হিসাবে ঘোষণা করার সিদ্ধান্ত নেওয়া হয়। এই অনুবন্ধে বলা হয়: "সাধারণ পরিষদ সদস্য রাষ্ট্রগুলিকে নাগরিক সমাজের সঙ্গে পুরো অংশীদারিত্বের মাধ্যমে বিশ্বব্যাপী পিতৃমাতৃ দিবস উদযাপন করার জন্য আমন্ত্রণ জানিয়েছে, এই বিশেষ দিনটিতে বিশেষভাবে তরুণ এবং শিশুদের জড়িত রাখা হয়েছে।"

করোনা মহামারীর মধ্যে বিশ্বব্যাপী পিতৃমাতৃ দিবসের গুরুত্ব কতখানি?

বিশেষ এই দিনটি পিতামাতার জন্য তাঁদের বাচ্চাদের সুরক্ষা এবং ইতিবাচক উন্নয়নে অত্যন্ত গুরুত্বপূর্ণ। এছাড়া এই দিনটিতে অভিভাবকরা তাঁদের বাচ্চাদের শিক্ষক হিসাবে স্বীকৃতি পায়। পরিবারের প্রধান হিসাবে, পিতামাতাদের এই মহামারীর জেরে অর্থনৈতিক, শারীরিক এবং মানসিকভাবে অনেক সমস্যার মুখোমুখি হতে হয়েছে। চাকরি হারানোর মতো ঘটনার জন্য অনেক পুরুষ ও মহিলাদের বাচ্চা ও বৃদ্ধ বাবা-মা সহ পুরো পরিবারের অবলম্বন হয়ে উঠতে হয়েছে।

বিশেষজ্ঞদের মতে, যাঁরা নিয়মিত ঘরে থেকে অভ্যস্ত সেই সমস্ত যুবক এবং বৃদ্ধ সকলকেই দেখাশোনা করা অত্যন্ত কঠিন একটি কাজ ছিল। স্কুল না থাকার কারণে বাচ্চাদের যত্ন নেওয়া এবং একই সঙ্গে ঘরে বসে অফিসের কাজ চালিয়ে যাওয়া, সব ক্ষেত্রেই মা-বাবাকে ভীষণ রকমের ঝক্কি পোহাতে হয়েছে।

Keywords: Global Day Of Parents 2021, Parents

Original Story Link: https://www.ndtv.com/india-news/global-day-of-parents-2021-date-history-and-significance-2452912

Written By: Sudipta Roy

Published by:Dolon Chattopadhyay
First published: