সেক্স এডুকেশন: বাচ্চা জানতে চাইছে প্রেগনেন্সি কিট কী, জবাব জুগিয়ে দিচ্ছেন বিশেষজ্ঞ

সেক্স এডুকেশন: বাচ্চা জানতে চাইছে প্রেগনেন্সি কিট কী, জবাব জুগিয়ে দিচ্ছেন বিশেষজ্ঞ
এই বিষয়ে কোনও সন্দেহ নেই যে অন্য অনেক কিছুর মতো এই বিষয়েও প্রাথমিক শিক্ষাটা পরিবারের কাছ থেকে পেলেই ভাল হয়

এই বিষয়ে কোনও সন্দেহ নেই যে অন্য অনেক কিছুর মতো এই বিষয়েও প্রাথমিক শিক্ষাটা পরিবারের কাছ থেকে পেলেই ভাল হয়

  • Share this:

#কলকাতা: সেক্স এডুকেশন আমাদের দেশের স্কুলে চালু হওয়া উচিৎ কি না, তা নিয়ে নানা তর্ক এবং বিতর্ক এখনও জারি রয়েছে। তবে, এই বিষয়ে কোনও সন্দেহ নেই যে অন্য অনেক কিছুর মতো এই বিষয়েও প্রাথমিক শিক্ষাটা পরিবারের কাছ থেকে পেলেই ভালো হয়!

কেন, সেই বিষয়ে এই পর্বে কথা বলছেন বিশেষজ্ঞা পল্লবী বার্নওয়াল। আসলে অস্বীকার করা যায় না যে বড়দের অনেক ব্যাপার নিয়েই বাচ্চাদের মধ্যে একটা বেশ ভালো রকমের কৌতূহল কাজ করে চলে। আমরা ভাবি যে বাচ্চারা নিজের মতো থাকে! কিন্তু তারা যে বড়দের মধ্যে থেকেই চারপাশের দুনিয়া সম্পর্কে একটু একটু করে জানছে এবং বুঝছে, সেটা সব সময়ে খেয়াল করি না!

তাই যখন এক মহিলা জানালেন যে তাঁর সন্তান তাঁকে প্রেগনেন্সি কিট নিয়ে প্রশ্ন করেছে, জানতে চেয়েছে জিনিসটা কী, ব্যাপারটা নিয়ে একটুও অবাক হচ্ছেন না পল্লবী। বাচ্চারা টিভি দেখে, টিভি-তে প্রেগনেন্সি কিটের বিজ্ঞাপনও থাকে! ফলে, তাদের চোখ যে সেই দিকে যাবে এবং সেটা নিয়ে তারা বড়দের প্রশ্ন করবে, সেটাই তো স্বাভাবিক! একটা নতুন গাছ দেখলে বাচ্চা যেমন সে বিষয়ে জানতে চায়, এটাও তো তা-ই!


পাশাপাশি, পল্লবী বলছেন যে বাচ্চারা যৌনতা-সংক্রান্ত কোনও প্রশ্ন করলে লুকোছাপা না করে যত দূর সম্ভব সহজ ভাবে তাদের সত্যিটা বলে দেওয়া উচিৎ! না হলে বাইরের কারও কাছ থেকে খুব খারাপ ভাষায়, খারাপ দৃষ্টিভঙ্গিতে তারা বিষয়টা জানবে। এবং যৌনতা সম্পর্কে তাদের মনে একটা কুৎসিত ধারণা তৈরি হবে। তা, এ ব্যাপারে বাচ্চাকে কী বলা যায়? কী বলছেন পল্লবী?

"তোমাদের স্কুলে যেমন পরীক্ষা হয়, যেমন যাচাই করে দেখে নেওয়া হয় যে তোমরা সব কিছু ঠিকঠাক ভাবে শিখেছো কি না, এই ব্যাপারটাও ঠিক তাই! মায়ের পেটে যখন বাচ্চা আসে, তখন সেই অবস্থাকে বলা হয় প্রেগনেন্সি। এবার মায়ের পেটে বাচ্চা ঠিকঠাক আছে কি না, সে এসেছে কি না, এটা যে জিনিসের সাহায্যে বোঝা যায়, তাকেই বলা হয় প্রেগনেন্সি কিট। আর ঘটনাটাকে বলা হয় প্রেগনেন্সি টেস্ট", এই কথা বাচ্চাকে বলার পরামর্শ দিচ্ছেন পল্লবী!

Pallavi Barnwal

Published by:Ananya Chakraborty
First published:

লেটেস্ট খবর