লাইফস্টাইল

corona virus btn
corona virus btn
Loading

বিয়ের আগেই যৌন সম্পর্ক কত দূর নিরাপদ? কী বলছেন বিশেষজ্ঞ

বিয়ের আগেই যৌন সম্পর্ক কত দূর নিরাপদ? কী বলছেন বিশেষজ্ঞ

বিশেষজ্ঞা পল্লবী বার্নওয়াল বিয়ের আগের যৌন সম্পর্ক এবং সেই নিয়ে সামাজিক আপত্তির দিকটা বিশ্লেষণ করেছেন

  • Share this:

#কলকাতা: যৌন সম্পর্ক, কোনও সন্দেহ নেই যে একেবারেই সংশ্লিষ্ট দুই পক্ষের পারস্পরিক ব্যাপার! কিন্তু তা-ও সমাজ অনেক দিক থেকেই দুই ব্যক্তির এই সম্পর্ক নিয়ে মাথা ঘামিয়ে থাকে, নানা ধরনের বিধিনিষেধের বেড়াজালে সীমিত করে দিতে চায় দেহসুখের উদ্দামতা।

এই পর্বে বিশেষজ্ঞা পল্লবী বার্নওয়াল বিয়ের আগের যৌন সম্পর্ক এবং সেই নিয়ে সামাজিক আপত্তির দিকটা বিশ্লেষণ করেছেন। তিনি এই প্রসঙ্গে নাম প্রকাশ না করে এক ব্যক্তির কথা বলেছেন। ওই ব্যক্তি জানতে চেয়েছেন যে অনেক দিক থেকে আধুনিক হয়ে উঠলেও বিয়ের আগের যৌনতা নিয়ে সমাজের ছুঁৎমার্গ কেন এখনও কাটছে না!

সবার প্রথমে পল্লবী এ প্রসঙ্গে তুলে ধরেছেন পবিত্রতার প্রচলিত সংজ্ঞার কথা। জানিয়েছেন যে প্রাচীন কাল থেকে যৌনতাকে বিশেষ করে মেয়েদের ক্ষেত্রে শারীরিক পবিত্রতা বলে গণ্য করা হত। সে কারণে সমাজে মেয়েদের কৌমার্যরক্ষা ছিল একটি আবশ্যক বিষয়। স্বামীই হোক প্রথম পুরুষ- এই ধারণা থেকেই বিয়ের আগের যৌন সম্পর্ক নিয়ে সরব হত সমাজ। সেই ধারণা এখনও আমাদের মাথায় গেঁথে রয়েছে।

বিয়ের আগের যৌনতার ক্ষেত্রে আরও একটি কারণ ছিল ধর্মীয় মতামত। পৃথিবীর অনেক ধর্মেই যৌনতাকে কেবল সন্তান উৎপাদন এবং বংশবৃদ্ধির সহায়ক হিসেবে বর্ণনা করা হয়েছে। আত্মসুখের ক্ষেত্রটি এক্ষেত্রে পরিগণিত হয়েছে পাপ হিসেবে। সেই ধারণা থেকেও আজও বিয়ের আগের যৌন সম্পর্ক সমাজে নিন্দার কারণ হয়ে দাঁড়ায়।

বিয়ের আগের যৌনতা থেকে জন্ম নেওয়া অবাঞ্ছিত সন্তান সম্পত্তিতে ভাগ বসাবে, এই কারণেও তা একদা সমাজে পরিহার্য ছিল বলে জানিয়েছেন পল্লবী।

বলা বাহুল্য, এই সব ধারণা আধুনিক যুগে মেনে চলার কোনও প্রয়োজন পড়ে না। কিন্তু একটি বিষয়ে সতর্ক থাকা প্রয়োজন। সম্পর্ক কখন নেতিবাচক দিকে ঘুরে যায়, তা কেউ বলতে পারে না। এক্ষেত্রে বিয়ের আগের যৌনতা থেকে নারী যদি অন্তঃসত্ত্বা হয়ে পড়েন, সেটা তাঁকে শারীরিক এবং মানসিক সমস্যায় ফেলতে পারে। এছাড়া রয়েছে যৌন অসুখ সংক্রমণের ভয়ও।

এই সব দিক থেকে যদি নিরাপত্তা বজায় রাখা যায়, প্রাপ্তমনস্ক এবং প্রাপ্তবয়স্কের বিয়ের আগের যৌন সম্পর্কে কোনও অসুবিধা নেই বলেই জানাচ্ছেন পল্লবী।

Pallavi Barnwal

Published by: Ananya Chakraborty
First published: January 7, 2021, 2:53 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर