• Home
  • »
  • News
  • »
  • life-style
  • »
  • SEXUAL ATTRACTION TOWARDS SOMEONE ONLY AFTER HAVING ESTABLISHED STRONG EMOTIONAL CONNECTION SWPB

কাউকে ভালোবাসলে তবেই যৌন কামনা জাগে? বিষয়টি কত দূর স্বাভাবিক, বলছেন বিশেষজ্ঞ

কেউ অতিরিক্ত স্থূলকায় ব্যক্তিদের সঙ্গে যৌনতায় আনন্দ পান, কেউ বা আবার এক্ষেত্রে পছন্দ করেন নির্মেদ শারীরিক কাঠামো

কেউ অতিরিক্ত স্থূলকায় ব্যক্তিদের সঙ্গে যৌনতায় আনন্দ পান, কেউ বা আবার এক্ষেত্রে পছন্দ করেন নির্মেদ শারীরিক কাঠামো

  • Share this:

#কলকাতা: ভালোবাসা নিঃশর্ত হয়ে থাকে, অন্তত তার আদর্শের সঙ্গে এই ব্যাপারটা জুড়ে গিয়েছে। কিন্তু যৌনতা কখনই নিঃশর্ত হয় না। আমরা কখন, কেন আর কী ভাবে কারও প্রতি যৌন আকর্ষণ অনুভব করব, তার সবটাই শর্তসাপেক্ষ ঘটে থাকে। যা মূলত নিয়ন্ত্রণ করে থাকে আমাদের মানসিকতা। যেমন, কেউ বিপরীত লিঙ্গের প্রতি যৌন টান বোধ করেন, আবার কারও সেই টান থাকে সমলিঙ্গের প্রতি। কেউ অতিরিক্ত স্থূলকায় ব্যক্তিদের সঙ্গে যৌনতায় আনন্দ পান, কেউ বা আবার এক্ষেত্রে পছন্দ করেন নির্মেদ শারীরিক কাঠামো। কিন্তু এই পর্বে বিশেষজ্ঞ পল্লবী বার্নওয়াল যে বিষয়টি নিয়ে কথা বলছে, তার ধরন একটু হলেও আলাদা।

পল্লবী জানিয়েছেন যে এক পাঠক তাঁকে চিঠি দিয়েছেন নিজের যৌনবৃত্তির কথা জানিয়ে। তাঁর মনে হয়েছে তিনি কোনও একটা সমস্যায় ভুগছেন। ওই ব্যক্তির বক্তব্য- কাউকে ভালো না বাসতে পারলে তাঁর যৌন কামনা জাগে না। বন্ধুদের মতো ক্যাজুয়াল সেক্স ব্যাপারটা তাঁর দ্বারা হয় না! ব্যক্তিটিকে সাহায্য করতে গিয়ে বিশেষজ্ঞার প্রথম কথা- এটি কোনও সমস্যা নয়!

এই প্রসঙ্গে পল্লবী তুলে ধরেছেন একটি ইংরেজি পরিভাষা। একে বলা হয় Demisexuality। যাঁরা Demisexuality অনুযায়ী পরিচালিত হয়ে থাকেন, তাঁদের বলা হয় Demisexual। এই ধরনের মানুষদের যৌন কামনার অন্যতম শর্তই হচ্ছে সম্পর্কের ঘনিষ্ঠতা। যতক্ষণ পর্যন্ত না সম্পর্ক দৃঢ় হচ্ছে, তাঁরা যৌন টান বোধ করেন না। অনেক সময়ে তাই দেখা যায় যে এঁরা কাছের বন্ধুদের প্রতিও যৌন আকর্ষণ বোধ করছেন। আচমকা কাউকে দেখে তাঁর সঙ্গে ঘনিষ্ঠ হতে চাওয়ার মতো ক্যাজুয়াল সেক্সের ব্যাপার এঁদের অভিধানে থাকে না।

তাই পল্লবী বলছেন যে এক্ষেত্রে অস্বস্তি বোধ করার কিছু নেই। বন্ধুরা কোনও ব্যক্তির চারিত্রিক Demisexuality নিয়ে পরিহাস করতেই পারেন, কিন্তু সেটা পাত্তা দেওয়ার প্রয়োজন নেই। তবে ডেটিং বন্ধ করার পরামর্শ কিন্তু পল্লবী দিচ্ছেন না। হতেই তো পারে যে বার বার ডেট করতে করতে কারও সঙ্গে ঘনিষ্ঠতা তৈরি হল, মনের বাঁধনটি পোক্ত হল। সেক্ষেত্রে যৌনতা উভয় পক্ষের জন্যেই মধুর হবে। তাই একটাই কথা কেবল মাথায় রাখতে বলছেন বিশেষজ্ঞা- ব্যস্ত হওয়ার দরকার নেই, তা বলে হাল ছাড়লেও চলবে না!

Pallavi Barnwal 

Published by:Ananya Chakraborty
First published: