• Home
  • »
  • News
  • »
  • life-style
  • »
  • সদ্য মা হয়েছেন স্ত্রী! এই অবস্থায় তাঁর সঙ্গে যৌনক্রীড়ায় কী কী অসুবিধা হতে পারে? জানাচ্ছেন বিশেষজ্ঞ!

সদ্য মা হয়েছেন স্ত্রী! এই অবস্থায় তাঁর সঙ্গে যৌনক্রীড়ায় কী কী অসুবিধা হতে পারে? জানাচ্ছেন বিশেষজ্ঞ!

Representational Image

Representational Image

সদ্য মা হয়েছেন, সন্তানকে স্তন্যপান করাচ্ছেন- এমন অবস্থায় স্ত্রীর সঙ্গে শারীরিক মিলন কি নিরাপদ? এই সময়ে স্ত্রীর সঙ্গে যৌনক্রীড়ায় কী কী অসুবিধা দেখা দিতে পারে?

  • Share this:

#কলকাতা: পরিবারে সন্তান আসা নিঃসন্দেহেই সুখের অনুভূতি। বিশেষ করে মায়ের পক্ষে। ৯ মাস ধরে সন্তানকে গর্ভে একটু একটু করে বড় করে তোলার পরে সে যখন পৃথিবীর আলোয় আত্মপ্রকাশ করে, তখন তা যেন মায়েরই গৌরবের মুহূর্ত! সন্তানসুখ একই রকম ভাবে আপ্লুত করে বাবাকেও। তাঁর ভূমিকা ছাড়া যে সন্তান পৃথিবীতে আসত না, এটাও অস্বীকার করার নয়!

পাশাপাশি, এই সন্তানের জন্মসংক্রান্ত আরেকটি অসুবিধার কথাও অস্বীকার করা যাবে না। এই অসুবিধা একান্ত ভাবেই যৌনতার সঙ্গে জড়িয়ে রয়েছে। সদ্য মা হয়েছেন, সন্তানকে স্তন্যপান করাচ্ছেন- এমন অবস্থায় স্ত্রীর সঙ্গে শারীরিক মিলন কি নিরাপদ? এই সময়ে স্ত্রীর সঙ্গে যৌনক্রীড়ায় (Sex) কী কী অসুবিধা দেখা দিতে পারে?

বিশেষজ্ঞা পল্লবী বার্নওয়াল জানিয়েছেন যে জনৈক যুবক এ বিষয়ে তাঁর পরামর্শ চেয়েছেন। ওই ব্যক্তি বিশেষ ভাবে জানতে ইচ্ছুক- সদ্য মা হওয়া স্ত্রীর সঙ্গে শারীরিক মিলনে স্তনবৃন্ত নিপীড়ন (Nipple Stimulation) কি উচিৎ হবে?

পল্লবী কী বলছেন, দেখে নেওয়া যাক এক এক করে!

১. ব্যক্তিটিকে সন্তানজন্মের শুভেচ্ছা জানিয়ে একটা বিষয়ে সতর্ক থাকতে বলছেন পল্লবী। সন্তানের জন্মের পর নারীদের স্তনদেশ (Boobs), বিশেষ করে স্তনবৃন্ত (Nipples) খুবই স্পর্শকাতর অবস্থায় থাকে। তাই এ ক্ষেত্রে সচেতন হতে হবে। সামান্য সংশ্লেষও এ ক্ষেত্রে স্তনবৃন্তে তীব্র ব্যথা জাগিয়ে তুলতে পারে। তাই সদ্য মা হওয়া নারীর স্তনবৃন্ত নিপীড়়নের আগে তাঁর কতটা ব্যথা লাগছে, সেটা খেয়াল রাখতে হবে! এ ছাড়া আর কোনও শারীরিক ক্ষতি হওয়ার আশঙ্কা নেই!

Representational Image Representational Image

২. সন্তানের জন্মের পর নারীর স্তনদেশ তাকে খাদ্য জোগানোর (Breastfeeding) কাজে প্রকৃতিগত ভাবে ব্যাপৃত থাকে। ফলে এই সময়ে স্তনবৃন্ত নিপীড়ন করলে দুগ্ধ নিঃসরণের (Breast Milk) সম্ভাবনা অতি প্রবল। সে ক্ষেত্রে বিরক্ত বোধ করলে চলবে না। মাথায় রাখতে হবে যে এটাই স্বাভাবিক।

৩. সন্তানের জন্মের পরে নারীর শরীরে প্রোল্যাকটিন (Prolactin) হরমোনের ক্ষরণ বেড়ে যায়, এর ফলে স্তন্যদুগ্ধ নিঃসৃত হয়। এই সময়টায় এস্ট্রোজেন (Estrogen) হরমোনের ক্ষরণ পরিমাণে কম হয়, ফলে যোনিদেশ (Vagina) শুষ্ক হয়ে থাকে। সে ক্ষেত্রে নারীর শরীরে প্রবেশ (Penetration) করতে চাইলে তাঁর ব্যথা লাগতে পারে। তাই সদ্য মা হওয়া নারীর সঙ্গে সঙ্গমকালে লুব্রিক্যান্টের (Lubes) ব্যবহার বাঞ্ছনীয়!

৪. সব শেষে পল্লবীর পরামর্শ- স্তনবৃন্ত নিপীড়ন আর শরীরে প্রবেশ করা ছাড়াও অন্য নানা দিক থেকে যৌনতা সুখকর হয়ে উঠতে পারে। তাই কানের পিছনে চুম্বন (Kiss) করা, ঘাড়ে চুম্বন করা, নাভিদেশে আদর করা, কোমর-নিতম্বের বাঁক স্পর্শ করে উত্তেজনা জাগানো- এমন শৃঙ্গারপদ্ধতির (Foreplay) সাহায্যে সদ্য মা হওয়া নারীর সঙ্গে রমণ উপভোগ করা যেতে পারে!

Pallavi Barnwal

Published by:Siddhartha Sarkar
First published: