Home /News /life-style /
Hair Care: চুল দ্রুত লম্বা হবে, ঘনও হবে! নিয়ম করে করতে হবে এই যোগাসনগুলো

Hair Care: চুল দ্রুত লম্বা হবে, ঘনও হবে! নিয়ম করে করতে হবে এই যোগাসনগুলো

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

Hair Care Tips: জেনে নেওয়া যাক চুলের যত্নে বিশেষজ্ঞরা কোন কোন ব্যায়াম করার পরামর্শ দিয়েছেন।

  • Share this:

#নয়াদিল্লি: বাজারে হাজার রকম তেল, তার সঙ্গে নানা কোম্পানির নামি-দামি শ্যাম্পু। কিন্তু ওই সবের চেয়ে প্রতিদিন নিয়ম করে যোগাসন করলেই চুল দ্রুত ঘন এবং লম্বা হবে। জেনে নেওয়া যাক চুলের যত্নে বিশেষজ্ঞরা কোন কোন ব্যায়াম করার পরামর্শ দিয়েছেন।

১. কপালভাতি

কপালভাতি যোগাসনের অঙ্গ তো বটেই, একই সঙ্গে প্রাণায়ামও। এটি রোজ নিয়ম করে করলে শরীরে অক্সিজেনের মাত্রা বেড়ে যাবে এক নিমেষে। কপালভাতি রোজ করলে শরীর ও মন যেমন শান্ত হয়, তেমনই চুলের শক্তি বৃদ্ধিতে এর জুড়ি মেলা ভার। এটি শরীরের হরমোনের ভারসাম্যহীনতা বজায় রেখে চুলের বৃদ্ধিকে তরাণ্বিত করে।

আরও পড়ুন - বেসরকারি স্কুলের ফতোয়া, বেতন মেটালে ক্লাসে, না হলে আসতে হবে না স্কুলে, নোটিশ ঘিরে বিতর্ক

২. বালাসন

এটি গোড়ালি এবং নিতম্বের উপর ইতিবাচক প্রভাব ফেলে এবং এটি সুন্দরভাবে পুরো পিঠকে প্রসারিত করে। এটি আমাদের মানসিক চাপ কমাতে সাহায্য করে। এটি আমাদের শরীরের অ্যাড্রিনাল গ্রন্থি এবং প্রজনন গ্রন্থির উপরেও ইতিবাচক প্রভাব ফেলে। এর ফলে আমাদের চুলের স্বাস্থ্যের উপকার হয় এবং চুলের দ্রুত বৃদ্ধি হয়।

৩.অধোমুখ শ্বনাসন

এই আসনটি রোজ করলে শরীর হবে হালকা। পাশাপাশি শরীরের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গের কাজ বেড়ে যাবে পুরোমাত্রায়, যেমন ফুসফুসের কার্যকারিতা বেড়ে যাবে দ্বিগুণ হারে। ফলে শরীরে অক্সিজেনের মাত্রা বাড়ার পাশাপাশি মস্তিষ্কেও রক্তের প্রবাহ বেড়ে যাবে। মস্তিষ্কে অক্সিজেনযুক্ত রক্তের প্রবাহ চুলের ফলিকলকে শক্তিশালী করে এবং দ্রুত চুল গজাতে সাহায্য করে।

আরও পড়ুন - XE-এর দাপটে ফের সতর্কতা জারি সরকারের, পাঁচ রাজ্যকে দেওযা হল চরম সতর্কবার্তা

৪. সর্বাঙ্গাসন

এই যোগাসনে আমাদের চিবুক বুকের কাছাকাছি চলে যায় এবং থাইরয়েড গ্রন্থি চেপে যায়। এটি করার সময় প্রথমে রক্ত সঞ্চালন কমলেও আসনটি শেষ করা মাত্রই থাইরয়েড গ্রন্থিতে রক্ত প্রবাহের মাত্রা দ্বিগুণ হয়। থাইরয়েড গ্রন্থিতে রক্তের মাত্রা বেড়ে গিয়ে তা আমাদের চুলের ওপর ইতিবাচক প্রভাব তৈরি করে।

৫. শীর্ষাসন

এটি সর্বাঙ্গাসনের অনুরূপ। এটি আমদের মস্তিষ্কে রক্তপ্রবাহের মাত্রা যেমন বৃদ্ধি করে, তেমনই আবার পিটুইটারি এবং পাইনাল গ্রন্থির উপর ইতিবাচক প্রভাব ফেলে। এটি আমাদের স্নায়ুতন্ত্রকে শান্ত করে। যার ফলে আমাদের চুল মজবুত হয়।

এছাড়াও বিশেষজ্ঞরা বলেছেন চুলের বৃদ্ধির নেপথ্যে আমাদের যকৃতের ভূমিকা রয়েছে ১০০ শতাংশ। তাই চুলের অকালপক্কতা কিংবা চুল ওঠা-পড়া ইত্যাদি বিভিন্ন উপসর্গ ঠেকাতে লিভার সুস্থ রাখা অবশ্যই জরুরি।

Published by:Uddalak B
First published:

Tags: Hair Care, Yoga

পরবর্তী খবর