Home /News /life-style /
Honeymoon Plan: হানিমুনে কোথায় যাবেন? কম বাজেটে ঘুরে আসতে পারেন এই ৭টি দেশে

Honeymoon Plan: হানিমুনে কোথায় যাবেন? কম বাজেটে ঘুরে আসতে পারেন এই ৭টি দেশে

হানিমুনে কোথায় যাবেন? কম বাজেটে ঘুরে আসতে পারেন এই ৭টি দেশে

হানিমুনে কোথায় যাবেন? কম বাজেটে ঘুরে আসতে পারেন এই ৭টি দেশে

Honeymoon Plan: গত কয়েক বছরে ডলারের তুলনায় ক্রমাগত পড়ছে ভারতীয় মু্দ্রার দর। আর এই দুই দেশের মুদ্রার বিরাট পার্থক্যের কারণে আমেরিকা, ইউরোপ-সহ অনেক দেশে ভ্রমণের স্বপ্ন অপূর্ণ থেকে যায় ভ্রমণ বিলাসী বাঙালির।

  • Share this:

#নয়াদিল্লি: হানিমুনে বিদেশ ভ্রমণ একটা স্বপ্ন। তবে একটু পরিকল্পনা করে নিলেই নৈসর্গিক পরিবেশে কাটিয়ে আসা যেতে পারে স্বপ্নের সে কয়েকটা দিন। খরচের কথা ভাবতে হবে না। দেশের ভিতর ঘুরতে যে পরিমাণ টাকা লাগবে, তার সমানই লাগবে হয়তো।

আসলে, ঘটনা হল গত কয়েক বছরে ডলারের তুলনায় ক্রমাগত পড়ছে ভারতীয় মু্দ্রার দর। আর এই দুই দেশের মুদ্রার বিরাট পার্থক্যের কারণে আমেরিকা, ইউরোপ-সহ অনেক দেশে ভ্রমণের স্বপ্ন অপূর্ণ থেকে যায় ভ্রমণ বিলাসী বাঙালির। কিন্তু এ পৃথিবীতে এমন অনেক দেশ রয়েছে, যাদের মুদ্রার মান ভারতীয় রুপির তুলনায়ও দুর্বল, অর্থাৎ এই দেশগুলিতে ভারতীয় রুপির মূল্য বেশি। এক নজরে দেখে নেওয়া যাক কোন কোন দেশে যাওয়া যায়।

বুদাপেস্ট

হাঙ্গেরির বুদাপেস্টকে পৃথিবীর অন্যতম রোমান্টিক জায়গা হিসেবে বিবেচনা করেন ভ্রমণ পিপাসুরা। এখানে এক টাকার দাম ৪.৭২ হাঙ্গেরিয়ান ফরিন্টের সমান।

দক্ষিণ আমেরিকার প্যারাগুয়ে

প্যারাগুয়ে তার সমৃদ্ধ গুয়ারানি সংস্কৃতিতে। পাশাপাশি রয়েছে ফুটবল আর কিছু লাতিন আমেরিকান খাবারের অনন্য স্বাদ। এখানে এক টাকার (ভারতীয়) দাম ৮৮.২৪ প্যারাগুইয়ান গুয়ারানি।

আরও পড়ুন: ব্লাড গ্রুপ বলে দেবে আপনার গোপন কথা! মিলিয়ে দেখে নিন এখনই

ইন্দোনেশিয়া

ভারতীয় পর্যটকের কাছে অন্যতম বিলাসিতার জায়গা হয়ে উঠতে পারে ইন্দোনেশিয়া। এখানে ভারতীয় মুদ্রায় এক টাকার দাম ১৮৫.৮২ ইন্দোনেশিয়ান রুপিয়া।

উজবেকিস্তান

উজবেকিস্তানের ইসলামিক শিল্প, সুন্দর মসজিদ স্থাপত্য এবং তাজা মশলার বাজার অবশ্যই আকর্ষণীয়। গুহা, বাগান ও নয়নাভিরাম হ্রদ তার সৌন্দর্য বাড়িয়েছে আরও কয়েক গুণ। এখানে ভারতীয় মুদ্রায় এক টাকার দাম ১৪১.৮৮ উজবেক সোম।

আরও পড়ুন: দু-চোখে বিজ্ঞানী হওয়ার স্বপ্ন! মনের জোরে পায়ে লিখেই মাধ্যমিকে ৯০% মুর্শিদাবাদের আলম রহমানের

মঙ্গোলিয়া

মঙ্গোলিয়া প্রশান্ত মঠ, সবুজ জাতীয় উদ্যান, উষ্ণ প্রস্রবণ, বেলেপাথরের পাহাড় এবং বরফে ঢাকা সৌন্দর্যের বিখ্যাত। এখানে এক টাকার দাম ৪০.৩২ মঙ্গোলিয়ান তুগ্রিক।

কম্বোডিয়া

কম্বোডিয়ায় জাতীয় জাদুঘর, রাজকীয় প্রাসাদ, পরিচ্ছন্ন সৈকত, মন্দির, ঘন বনের মতো আকর্ষণীয় স্থান রয়েছে। এখানে এক টাকা দাম ৫২.৩২ কম্বোডিয়ান রিয়েল৷

ভিয়েতনাম

ভিয়েতনাম ব্যস্ত আধুনিকতার সঙ্গে অপার প্রাকৃতিক সৌন্দর্যের সম্মিলনে। ফরাসি ঔপনিবেশিক ভবন, আকর্ষণীয় ভাসমান বাজার, চুনাপাথরের দ্বীপ এবং সামরিক জাদুঘর ভিয়েতনামে দর্শকদের আকর্ষণ করে। এখানে এক টাকার ভারতীয় মুদ্রার দাম হল ২৯৮.৮১ ভিয়েতনামী ডং।

First published:

Tags: Honeymoon

পরবর্তী খবর