Home /News /life-style /
Breakfast Ideas: মিলবে সর্বাধিক পুষ্টি; স্বাদও! ব্রেকফাস্টে ডিম খেতে পারেন এই ৬ ভাবে!

Breakfast Ideas: মিলবে সর্বাধিক পুষ্টি; স্বাদও! ব্রেকফাস্টে ডিম খেতে পারেন এই ৬ ভাবে!

Breakfast Ideas: কিন্তু, একটি ডিমকে নিখুঁত প্রোটিনের উৎস কেন বলা হয়? কারণ এতে মানবদেহের জন্য প্রয়োজনীয় ৯টি প্রয়োজনীয় অ্যামিনো অ্যাসিড রয়েছে।

  • Share this:

#নয়াদিল্লি: ডিম প্রোটিনের অন্যতম সেরা উৎস হিসেবে পরিচিত। শুধু তাই নয়, প্রাতরাশে ডিমকে স্বাস্থ্যকর বিকল্পগুলির মধ্যে একটি হিসাবে বিবেচনা করা হয়। প্রায় ১৩টি বিভিন্ন পুষ্টিগুণ ও ভিটামিনে ভরপুর, একটি ডিমে প্রায় ৭৪ ক্যালোরি থাকে এবং এটি একটি শিশুর সুস্থ বিকাশের জন্য বেশ গুরুত্বপূর্ণ খাবার। কিন্তু, একটি ডিমকে নিখুঁত প্রোটিনের উৎস কেন বলা হয়? কারণ এতে মানবদেহের জন্য প্রয়োজনীয় ৯টি প্রয়োজনীয় অ্যামিনো অ্যাসিড রয়েছে। এগুলি ছাড়াও, একটি ডিম ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিড, কোলাইন এবং অ্যান্টিঅক্সিডেন্টগুলির একটি সমৃদ্ধ উৎস। তবে সর্বাধিক পুষ্টির জন্য ব্রেকফাস্টে যে শুধু ডিম সেদ্ধ করেই খেতে হবে তা নয়, ডিম খাওয়া যেতে পারে বিভিন্ন উপায়ে।

ডিম সেদ্ধ করার সময়ে যেন ভেঙে না যায়

ফুটন্ত জলে ডিম দিলে সেটা সেদ্ধ হয়ে যায়। পাত্রে প্রায় ১ চা চামচ নুন দিতে হবে। নুন দিলে ডিম ফাটবে না। এবার একটি ঢাকনা দিয়ে ঢেকে ডিমগুলোকে প্রায় ১০-১২ মিনিট ফুটতে দিতে হবে।

অমলেট

ডিম দিয়ে বানানোর আরেকটি সহজ রেসিপি হল অমলেট। একটি পাত্রে দুটি ডিম ফাটিয়ে নিয়ে, এতে ২ টেবিল চামচ কাটা পেঁয়াজ, ২ টেবিল চামচ কাটা ক্যাপসিকাম, ২ টেবিল চামচ কাটা টম্যাটো এবং স্বাদ অনুযায়ী নুন এবং লঙ্কা দিতে হবে। সবকিছু ভালোভাবে ফেটিয়ে একটি নন-স্টিক প্যান গরম করে এবং তেল দিতে হবে। মিশ্রণটি প্যানে ঢেলে সমানভাবে ছড়িয়ে দিতে হবে। একদিক থেকে সোনালি রঙ না হওয়া পর্যন্ত নাড়তে হবে। এবার উল্টিয়ে অন্য পাশ থেকেও রান্না করতে হবে।

স্টিমড এগ

একটি পাত্রে ৪টি ডিম ফেটিয়ে স্বাদ অনুযায়ী নুন এবং লঙ্কা যোগ দিতে হবে। অতিরিক্ত স্বাদের জন্য ওরিগানো এবং লঙ্কা গুঁড়ো যোগ করা যায়। এবার মিহি করে কাটা ধনেপাতা দিতে হবে। এর মধ্যে পেঁয়াজ এবং ক্যাপসিকামের মতো সবজিও যোগ করা যেতে পারে। একটি ঢাকনা সহ একটি গোল স্টিলের পাত্র নিয়ে তেল দিয়ে হালকা গ্রিজ করে ডিমের মিশ্রণটি ঢেলে দিতে হবে। ভালোভাবে ঢাকনা দিয়ে ঢেকে দিতে হবে। এবার একটি পাত্রে জল ফুটিয়ে নিয়ে তার মধ্যে স্টিলের বাক্সটি আলতো করে রেখে ১০ মিনিটের জন্য ফুটতে দিতে হবে। ১০ মিনিট পর ঢাকনা খুলে বাক্স থেকে ডিমের কেক বের করে নিয়ে টুকরো টুকরো করে কেটে পরিবেশন করতে হবে। এই ভাপা ডিমের টুকরোগুলি ভেজে আবার শুকনো তরকারি বা ঝোল বানানো যায়।

আরও পড়ুন: ভর সন্ধ্যায় রাস্তার উপরে যুবতীকে কুপিয়ে খুন করল দুই আততায়ী! চাঞ্চল্য বহরমপুরে

স্ক্র্যাম্বলড এগ

একটি প্যানে ১ টেবিল চামচ তেল গরম করে ১ টেবিল চামচ রসুন কুচি এবং ১টা কাটা পেঁয়াজ যোগ করে এক মিনিট ভাজতে হবে। এবার ১টি কাটা টম্যাটো এবং স্বাদ অনুযায়ী নুন, ১/৪ চা চামচ লাল লঙ্কার গুঁড়ো এবং ১/৪ চা চামচ কালো মরিচের গুঁড়ো দিতে হবে। প্রায় ৪-৫ মিনিট রান্না করতে হবে। এবার প্যানে ২-৩টি ডিম ফাটিয়ে দিতে হবে। ডিম পুরোপুরি স্ক্র্যাম্বল না হওয়া পর্যন্ত নাড়তে হবে।

আরও পড়ুন: রেল স্টেশনের স্বামী সন্তানের সামনে প্রেগন্যান্ট মহিলাকে টেনে নিয়ে চলল পাশবিক অত্যাচার

তেলে নয়, জলে ডিমের পোচ

ডিমের পোচ বানাতে প্রথমে একটি পাত্রে জল ফুটতে দিতে হবে। এবার এতে ১-২ টেবিল চামচ ভিনিগার দিতে হবে। এবার আলতো করে ডিমটি ফাটিয়ে পাত্রে দিতে হবে। প্রায় ৩-৪ মিনিট রান্না করতে হবে।

সানি সাইড আপ

একটি নন-স্টিক প্যানে তেল দিয়ে গ্রিজ করে একটি ডিম ফাটিয়ে ছাড়তে হবে। প্যান নাড়ালে চলবে না কারণ এতে সানি সাইড আপ নষ্ট হয়ে যাবে। এর মধ্যে নুন, গোলমরিচ, রসুনের গুঁড়ো দিতে হবে। এর পর ঢাকা চাপা দিয়ে আধ-ভাপা, আধসেদ্ধ মতো করে নিতে হবে।

Published by:Uddalak B
First published:

Tags: Egg

পরবর্তী খবর