Home /News /life-style /
Pimple Problem: ত্বকের যত্নে ব্যবহার করুন অ্যাকটিভেটেড চারকোল, ময়লা দূর করবে, ব্রণর সমস্যা থেকেও মুক্তি মিলবে!

Pimple Problem: ত্বকের যত্নে ব্যবহার করুন অ্যাকটিভেটেড চারকোল, ময়লা দূর করবে, ব্রণর সমস্যা থেকেও মুক্তি মিলবে!

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

Pimple Problem: চারকোলের ক্ষুদ্র ক্ষুদ্র কণা ত্বকের ভিতরে গিয়ে ময়লাকে পরিষ্কার করে এবং ত্বককে টোনড রাখে।

  • Share this:

অ্যাকটিভেটেড চারকোল। রূপচর্চায় ইদানীং ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে এই উপাদানটি। ত্বকের গভীরে জমে থাকা ক্ষতিকর রাসয়নিক এবং টক্সিনকে নির্মূল করতে এর জুড়ি মেলা ভার। বিশেষ করে তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে অ্যাকটিভেটেড চারকোল দারুণ কাজ করে।

অ্যাকটিভেটেড চারকোল কী, কেন এটা ত্বকে ব্যবহার করা উচিত: অ্যাকটিভেটেড চারকোল কার্বনের একটি প্রক্রিয়াজাত রূপ। এটা ব্যবহারে ত্বকে একাধিক সুবিধে পাওয়া যায়। চারকোলের ক্ষুদ্র ক্ষুদ্র কণা ত্বকের ভিতরে গিয়ে ময়লাকে পরিষ্কার করে এবং ত্বককে টোনড রাখে। অ্যাকটিভেটেড চারকোল আছে এমন বিউটি প্রোডাক্ট ব্যবহারের পরামর্শ দেন রূপ বিশেষজ্ঞরা। ত্বকের গভীরে থাকা ক্ষতিকর টক্সিনও নির্মূল করে অ্যাকটিভেটেড চারকোল।

ত্বকের ছিদ্র কী: ছিদ্র হল ত্বকের ছোট ছোট পকেট। যেখান থেকে শরীরের বিভিন্ন রসের ক্ষরণ পথ। ত্বকের ছিদ্রের আকার সবার ক্ষেত্রে এক নয়। কারও ত্বকের ছিদ্র ছোট। আবার কারও ক্ষেত্রে ছিদ্রের আকার বেশ বড় হয়। কিছু ক্ষেত্রে ক্ষরণের সময় ময়লা জমে ছিদ্র মুখ বন্ধ হয়ে যায়। এটা ত্বকের জন্য মারাত্মক ক্ষতি করে। ছিদ্র মুখ পরিষ্কার না হলে ব্রণ, পিম্পল থেকে নানা সমস্যা দেখা দেয়। তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে এই সমস্যা আরও বেশি দেখা যায়।

আরও পড়ুন: দুর্দান্ত অফার! এই বর্ষায় মনোহারী মালদ্বীপ ঘুরে আসুন একদম বাজেটে

অ্যাকটিভেটেড চারকোল ব্যবহারের উপকারিতা: এটা ত্বকের ছিদ্রগুলিকে বন্ধ করে এবং পরিষ্কার করে। যেমন আগেই বলা হয়েছে ছিদ্র বড় হোক বা ছোট, সেবাম এবং অন্যান্য নিঃসরণে জমাট বাঁধে। অ্যাক্টিভেটেড কাঠকয়লা সেই বিল্ড আপগুলি পরিষ্কার করতে এবং তাদের বন্ধ করতে সাহায্য করে, যা সংক্রমণ এবং ব্রণ কমাতে সহায়ক।

ব্রণ, পিম্পলের সমস্যা কমায়: নিয়মিত ব্যবধানে ত্বক পরিষ্কার করলে ব্রণ, পিম্পলের সমস্যা কম হয়। যদিও অতিরিক্ত ঘাম, ক্ষতে ময়লা এমনকী মেকআপের সামগ্রী অন্যের সঙ্গে ভাগ করে নিলেও এই সমস্যা হতে পারে। তবে এই সব সমস্যার একমাত্র সমাধান অ্যাকটিভেটেড চারকোল।

আরও পড়ুন: রণবীরের নতুন জীবন দর্শন! আগামী ১৫ বছরের জন্য গুরুত্বপূর্ণ পরিকল্পনা কাপুর পুত্রের

এক্সফোলিয়েটিং: এর সবথেকে বড় সুবিধে হল সমস্ত রকম ত্বকে অ্যাকটিভেটেড চারকোল ব্যবহার করা যায়। নিয়মিত এক্সফোলিয়েশন ত্বককে সুস্থ রাখার মূল চাবিকাঠি। অ্যাকটিভেটেড চারকোলে থাকা কণা ত্বকের মৃত কোষগুলিকে স্ক্রাব করতে সাহায্য করে, যা ত্বককে টোনড করে এবং সতেজ রাখে।

তৈলাক্ত ত্বকের জন্য আদর্শ: অ্যাকটিভেটেড চারকোল ত্বক থেকে অতিরিক্ত তেল দূর করে। ফলে তৈলাক্ত ত্বকের জন্য এটা আদর্শ। শুধু তাই নয়, এটা ত্বকে আর্দ্রতার ভারসাম্য বজায় রাখতেও কাজ করে, এমনকি ত্বক শুষ্ক হলেও! অ্যালোভেরার সঙ্গে অ্যাকটিভেটেড চারকোলের মিশ্রণ ত্বকে দারুণ কাজ করে।

ডিটক্সিফাই করে: অ্যাকটিভেটেড চারকোল শুধু ত্বককে পরিষ্কার করে না, দীর্ঘমেয়াদে ত্বককে উজ্জ্বল করতেও সাহায্য করে। ত্বকের গভীরে যে ক্ষতিকর টক্সিন থাকে তাকেও বের করে দেয় অ্যাকটিভেটেড চারকোল। এই টক্সিনের কারণেই ব্রণ, ত্বকের ডি-হাইড্রেশন বা রোদে পুড়ে যাওয়ার মতো সমস্যা দেখা দেয়। ফলে এই টক্সিনের নির্মূল হয়ে যাওয়ার মধ্যে দিয়ে এই সমস্যাগুলি থেকেও মুক্তি মেলে।

Published by:Uddalak B
First published:

Tags: Skin Care

পরবর্তী খবর