Home /News /life-style /
Skin Care: ত্বকের যত্নে কাজে লাগান এই কয়েকটি ফল, ফলাফল নিঃসন্দেহে চমকে দেবে!

Skin Care: ত্বকের যত্নে কাজে লাগান এই কয়েকটি ফল, ফলাফল নিঃসন্দেহে চমকে দেবে!

কথায় বলে আমরা যা খান সেটাই আমাদের ত্বকে প্রতিফলিত হয়।

কথায় বলে আমরা যা খান সেটাই আমাদের ত্বকে প্রতিফলিত হয়।

Skin Care: ত্বক স্বাস্থ্যকর ও তারুণ্যে ভরপুর রাখতে গেলে ফল খেতেই হবে। দেখে নেওয়া যাক ত্বকের কোন কোন ফল দরকার।

  • Share this:

#নয়াদিল্লি: কথায় বলে আমরা যা খান সেটাই আমাদের ত্বকে প্রতিফলিত হয়। প্রাকৃতিক ও জৈব খাবার খেলে তার প্রভাব যেমন ত্বকে পড়বে তেমনই কৌটো বা প্যাকেটজাত খাবার খেলেও তার প্রভাব ত্বকে পড়বে। তাই ডায়েটে সব সময় ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্টে পূর্ণ খাবার রাখতে হবে। এছাড়াও খেয়াল রাখতে হবে যে দূষণ এবং সূর্যের ক্ষতিকর অতি বেগুনি রশ্মিও ত্বকের ক্ষতি করে। এসব থেকে বাঁচতে ডায়েটে রাখতে হবে ফল। ত্বক স্বাস্থ্যকর ও তারুণ্যে ভরপুর রাখতে গেলে ফল খেতেই হবে। দেখে নেওয়া যাক ত্বকের কোন কোন ফল দরকার।

পেঁপে

পেঁপে ভিটামিন এ সমৃদ্ধ যা ব্রন আটকে দেয়। এতে ভিটামিন বি রয়েছে, যা ত্বকে প্রাকৃতিক আভা দেয় এবং এর ভিটামিন সি দাগছোপ দূর করে। পেঁপের মধ্যে অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টিফাঙ্গাল এবং অ্যান্টিভাইরাল বৈশিষ্ট্য আছে। বলিরেখা কমানো, ব্রন নিয়ন্ত্রণ এবং স্পট ট্রিটমেন্টের জন্য পেঁপে বিস্ময়কর কাজ করে।

আরও পড়ুন- ডায়াবেটিসে ভুগছেন দীর্ঘদিন? সতর্ক না হলে কয়েক বছরের মধ্যেই নষ্ট হবে কিডনি

স্ট্রবেরি

রসালো স্ট্রবেরিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং প্রাকৃতিক উপাদান রয়েছে যা ত্বককে একটি নমনীয় এবং মসৃণ টেক্সচার দিতে সাহায্য করে। স্ট্রবেরি দিয়ে ফেসপ্যাক ও টোনার বানিয়ে নেওয়া যায়। ভিটামিন সি এবং অনেক খনিজ পদার্থে পরিপূর্ণ, স্ট্রবেরির একটি চমৎকার অ্যান্টি-ইনফ্লেমেটরি গুণ রয়েছে, সেই সঙ্গে অ্যান্টি-এজিং সুবিধাও রয়েছে।

কলা

কলায় পটাসিয়াম এবং ফাইবার রয়েছে যা শুধুমাত্র ত্বককে ময়েশ্চারাইজ করতে সাহায্য করে না, এতে অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন এ এবং সিও রয়েছে, যা ব্রন প্রতিরোধে এবং কোলাজেন উৎপাদনে সহায়তা করে।

আরও পড়ুন- কেবল অভিনেতা নন, চিত্রশিল্পীও! তুলির টানে মাতৃত্বকে সম্মান জানালেন সলমান খান

কিউয়ি

কিউয়িতে আছে প্রচুর পরিমাণে ভিটামিন সি যা কোলাজেন উৎপাদনে সাহায্য করে ত্বকের স্থিতিস্থাপকতা বজায় রাখে। এছাড়াও এতে আছে ভিটামিন ই আর ভিটামিন কে। এই ফলের রসের সঙ্গে নারকেল তেল বা অলিভ অয়েল মিশিয়ে ত্বকে মাসাজ করা যায়।

আপেল

এই ফল ইলাস্টিন এবং কোলাজেনকে শক্তিশালী করে ত্বকে তারুণ্য ধরে রাখে। আপেল ত্বককে টোনিং করতে এবং ডার্ক সার্কেল কম করতে সাহায্য করে। আপেলের পাল্পে মধু, গোলাপ জল এবং ওটমিল দিয়ে এক্সফোলিয়েটর তৈরি করা যায়।

First published:

Tags: Fruits, Skin Care

পরবর্তী খবর