Home /News /life-style /
Healthy Food: গরমে পাকা কাঁঠালের বিকল্প নেই; হজমশক্তি বাড়ে, ভাল থাকে হার্ট-লিভার! যত জানবেন, অবাক হবেন!

Healthy Food: গরমে পাকা কাঁঠালের বিকল্প নেই; হজমশক্তি বাড়ে, ভাল থাকে হার্ট-লিভার! যত জানবেন, অবাক হবেন!

গরমে পাকা কাঁঠালের জুড়ি নেই

গরমে পাকা কাঁঠালের জুড়ি নেই

Healthy Food: কাঁঠাল পুষ্টিগুণে ঠাসা একটি মরশুমি ফল। গরমের সময় এই ফল খেলে অনেক রোগবালাই এমনিই পালায়।

  • Share this:

#নয়াদিল্লি: গরমে আম, লিচুর পরই যে ফলের নাম সর্বাগ্রে আসে সেটা কাঁঠাল। খেতে যেমন সুস্বাদু, গন্ধও তেমনই মনমাতানো। গরমের দিনে কাঁঠাল খাওয়ার অনেক স্বাস্থ্য উপকারিতাও রয়েছে। অথচ অনেকেই এই ফলের গুণাগুণ সম্পর্কে ওয়াকিবহাল নন।

কাঁঠাল পুষ্টিগুণে ঠাসা একটি মরশুমি ফল। গরমের সময় এই ফল খেলে অনেক রোগবালাই এমনিই পালায়। কাঁঠাল ভিটামিন এ, সি, থাইমিন, পটাসিয়াম, ক্যালসিয়াম, রিবোফ্লাভিন, আয়রন, নিয়াসিন এবং জিঙ্ক সমৃদ্ধ। শুধু তাই নয়, পাকা কাঁঠালে ফাইবারের গুণাগুণও পাওয়া যায়, যা হজমশক্তির উন্নতিতে সাহায্য করে। এতে থাকা পটাশিয়াম হার্ট সংক্রান্ত রোগের ঝুঁকি কমায়, লিভারকেও সুস্থ রাখে।

হজমের উন্নতি: গরমকালে অনেকেই হজমের সমস্যায় ভোগেন। তাঁদের পাতে রান্না করা কাঁঠাল বা এঁচোড় রাখতেই হবে। কাঁঠাল ফাইবার-সমৃদ্ধ ফল হওয়ায় হজমশক্তি বাড়ায়। পেট পরিষ্কার রাখে। এটা আলসারের সমস্যা দূর করে। পাশাপাশি ওজন কমাতে এবং হার্ট সুস্থ রাখতেও সাহায্য করে।

আরও পড়ুন- শুক্রবার সকালেই প্রকাশিত হবে উচ্চমাধ্যমিকের ফল! জেনে নিন কীভাবে দেখবেন রেজাল্ট

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: পাকা কাঁঠালে ভিটামিন সি পাওয়া যায়। এটা অ্যান্টিঅক্সিড্যান্ট হিসাবে কাজ করে যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এমনকী ক্যানসার এবং টিউমারের বিরুদ্ধেও প্রতিরোধ গড়ে তোলে। কাঁঠালে থাকা ক্যালশিয়াম হাড় শক্ত রাখে।

হার্ট সুস্থ রাখে: রান্না করা কাঁঠাল খেলে হার্ট সুস্থ থাকে। আসলে রান্না করা কাঁঠালে উপস্থিত পটাশিয়াম রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। আর এতে হার্ট সংক্রান্ত রোগের ঝুঁকি কমে।

আরও পড়ুন- Horoscope Today: রাশিফল ৯ জুন; দেখে নিন কেমন যাবে আজকের দিন

ওজন কমে: কাঁঠাল রেসভেরাট্রল নামক অ্যান্টিঅক্সিডেন্টের একটি ভালো উৎস। পাকা কাঁঠালে উপস্থিত অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য স্থূলতা প্রতিরোধে সাহায্য করে। তাই কাঁঠাল খেলে ওজন কমানো যায়।

লিভার সুস্থ রাখে: রান্না করা কাঁঠাল খেলে লিভার সুস্থ থাকে। রান্না করা কাঁঠালে উপস্থিত পুষ্টি উপাদান লিভারকে সঠিকভাবে কাজ করতে সাহায্য করে।

দৃষ্টিশক্তি বাড়ায়: কাঁঠালে প্রচুর পরিমাণে ভিটামিন এ এবং বিটা ক্যারোটিন রয়েছে। এই ভিটামিন এ দৃষ্টি শক্তি বাড়াতে সাহায্য করে। তাই এই গরমে জমিয়ে কাঁঠাল খেতে হবে।

রক্তাল্পতা নিরাময়ে: কাঁঠাল আয়রনের সমৃদ্ধ উৎস। এই আয়রন রক্তে লোহিত রক্তকণিকা বাড়াতে সাহায্য করে। তাই যাঁরা রক্তাল্পতায় ভুগছেন তাঁদের ডায়েটে কাঁঠাল রাখার পরামর্শ দেন চিকিৎসকরা।

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে: কাঁঠালে সোডিয়াম এবং পটাশিয়াম রয়েছে। এই দুটি উপাদানই শরীরের ইলেকট্রোলাইটের ভারসাম্য বজায় রাখে। ফলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে।

Published by:Uddalak B
First published:

Tags: Jackfruit

পরবর্তী খবর