Home /News /life-style /
Optical Illusion: ভিডিওর ক্রসের দিকে তাকালেই বদলে যাচ্ছে কালো বৃত্তের রং, অবাক করা ভিডিও দেখুন

Optical Illusion: ভিডিওর ক্রসের দিকে তাকালেই বদলে যাচ্ছে কালো বৃত্তের রং, অবাক করা ভিডিও দেখুন

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

Viral Video: লেন্স স্টোর একটি অপটিক্যাল ইলিউশন শেয়ার করেছে যা আপনি মাত্র ৩০ সেকেন্ডের জন্য দেখলে জাদু দেখতে পাবেন।

  • Share this:

    #নয়াদিল্লি: অপটিক্যাল ইলিউশন সম্পর্কিত ছবি এবং গ্রাফিক্স প্রায়ই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়। তবে এই ভিডিওতে আপনি এমন অপটিক্যাল ইলিউশন দেখতে পাবেন যা বেশ আকর্ষণীয় এবং আশ্চর্যজনক। আজকাল প্রায়সই এমন ছোট ভিডিও ভাইরাল হচ্ছে, তবে অপটিক্যাল ইলিউশনের এই ভিডিওটি দেখলে আপনার চোখকে বিশ্বাস হবে না।

    লেন্স স্টোর একটি অপটিক্যাল ইলিউশন (Optical Illusion) শেয়ার করেছে যা আপনি মাত্র ৩০ সেকেন্ডের জন্য দেখলে জাদু দেখতে পাবেন। একে ট্রক্সলার ফেইডিং বলা হয়। ভিডিওতে, আপনি যদি মাত্র ৩০ সেকেন্ডের জন্য ধূসর বৃত্তটি অনুসরণ করেন তবে আপনি দেখতে পাবেন যে অন্যান্য দাগগুলি সবুজ হয়ে যাবে। কিন্তু মাঝখানে প্লাস চিহ্ন দেখা মাত্রই এর চারপাশের অপটিক্যাল ইলিউশন ফেইড স্পট স্বয়ংক্রিয়ভাবে অদৃশ্য হয়ে যাবে।

    সুইস দার্শনিক আবিষ্কার করেছিলেন

    এটা কী ভাবে সম্ভব। সুইস বিজ্ঞানী এবং দার্শনিক পল ট্রক্সেল তার গবেষণা থেকে কয়েক বছর আগে আবিষ্কার করেছিলেন যে মস্তিষ্ক সেই চাক্ষুষ জিনিসগুলিকে উপেক্ষা করে যা পরিবর্তন হয় না। তিনি ১৮০৪ সালে আবিষ্কার করেছিলেন যে আপনি যদি একটি উপাদানের উপর আপনার চোখ স্থির করেন তবে আপনার মন আপনার চোখের সামনে অন্যান্য জিনিসগুলিকে ঝাপসা করে দেবে বা সেগুলি সম্পূর্ণরূপে অদৃশ্য হয়ে যাবে। এই অপটিক্যাল বিভ্রম আপনার চাক্ষুষ উপলব্ধি প্রভাবিত করতে কাজ করে। নীচের ভিডিওটি ট্রক্সলার বিবর্ণ হওয়ার একটি নমুনা।

    যাইহোক, এই ধরণের অপটিক্যাল ইলিউশন সম্পর্কিত অনেক ফটো এবং ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হতে থাকে। কয়েকদিন আগে, আমেরিকার ন্যাশনাল ইনস্টিটিউট অফ এনভায়রনমেন্টাল হেলথ সায়েন্সেস তার ওয়েবসাইটে কিডস এনভায়রনমেন্ট কিডস হেলথের একটি ছবি শেয়ার করেছে, যা এক মুহূর্তের জন্য ভয়ঙ্কর মনে হতে পারে। এই ফটোতে একটি খুলি (Skull photo optical illusion) দৃশ্যমান। কিন্তু এই ছবিটি মনোযোগ সহকারে দেখলেই আপনি এতে অন্য কিছু দেখতে শুরু করবেন, যা দেখে আপনি হতবাক হয়ে যাবেন।

    Published by:Uddalak B
    First published:

    Tags: Viral Video

    পরবর্তী খবর